ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের দুটি বিমান ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান, ৮০ জন ‍নিহত

0
316

ম্যাগপাই নিউজ ডেস্ক : ইরাকে যুক্তরাষ্ট্রের দুটি বিমান ঘাঁটিতে এক ডজনেরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। একজন মুখপাত্র বলেছেন যে এটি “পরিষ্কার” এই মিসাইলগুলি ইরান থেকে চালানো হয়েছিল। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর এই হামলার কথা স্বীকার করেছে। আর ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ‘এইন আল-আসাদের’ ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। আইআরজিসি (বুধবার) ভোররাতে এক বিবৃতিতে বলেছে, জেনারেল কাসেম সোলাইমানির উপর আগ্রাসী যুক্তরাষ্ট্রের সেনাদের সন্ত্রাসী ও অপরাধমূলক হামলার কঠোর জবাব দিতে এইন আল-আসাদ ঘাঁটিকে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার বদলা নিতে এই হামলা চালানো হয়েছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্দেশে বাগদাদে তাকে হত্যা করা হয়।

হোয়াইট হাউস ইরানি এই হামলা পর্যবেক্ষণ করছে। হামলায় কেনো হতাহত হয়েছে কিনা তা স্পষ্ট নয়। হোয়াইট হাউসের মুখপাত্র স্টিফেনি গ্রিসহাম এক বিবৃতিতে বলেন, আমরা ইরাকে মার্কিন স্থাপনায় হামলার ব্যাপারে অবগত রয়েছি। প্রেসিডেন্টকে বিষয়টি জানানো হয়েছে।