ঈদের পর প্রথম হাট : ১০ টাকার লবণ লাগিয়ে একটি ছাগলের চামড়া সাড়ে ৫ টাকায় বিক্রি

0
377

নিজস্ব প্রতিবেদক : যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়া গ্রামের রুপচাঁন আলী মঙ্গলবার ৩০ পিস ছাগলের চামড়া নিয়ে আসেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহৎ চামড়া মোকাম রাজারহাটে। কোরবানীর পর প্রথম হাটেই তিনি লোকসান গুনেছেন। ৩০টি চামড়া বিক্রি করেছেন মাত্র ১৭০ টাকায়। প্রতি পিস চামড়ার দাম পেয়েছেন সাড়ে ৫ টাকার একটু বেশি । এ চামড়া সংরক্ষণ করতে তার ৩০০ টাকার লবণ খরচ হয়েছে। এ হিসেবে প্রতি পিসে খরচ ১০ টাকা।

সদর উপজেলার সুজলপুর গ্রামের গোপাল দাস ১০পিস ছাগলের চামড়া বিক্রি করেছেন একশ টাকায়। খুলনার এক ব্যবসায়ী ৩৭ পিস গরুর চামড়া গড়ে ৪শ টাকা হারে বিক্রি করেছেন। শুধু নিতাই, গোপাল ও রূপচাঁন নয়, হাটে যে গুটি কয়েক ব্যবসায়ী চামড়া নিয়ে আসেন তারা সবাই আসল পড়ে থাক লবণের দামও পাননি।

এভাবে একদিকে দাম কম অন্যদিকে বৃষ্টি প্রথম হাটেই ক্রেতাদের হতাশ করেছে। তবে ব্যবসায়ীরা বলছেন, আগামী শনিবার জমে উঠবে রাজারহাট।

খুলনা বিভাগের সবচেয়ে বড় চামড়ার মোকাম যশোরের রাজারহাট। ঈদ পরবর্তী হাটগুলোতে দেশের ট্যানারি মালিক ও আড়তদারদের নজর থাকে এই হাটের দিকে। ৩-৪ বছর আগেও ঈদের সময় প্রায় ২০ কোটি টাকার চামড়া কেনাবেচা হতো। কিন্তু সেই অবস্থা এখন আর নেই। এজন্য চামড়ার দরপতনকে দায়ী করছেন ব্যবসায়ীরা।

যশোরের মণিরামপুরের পাচাকড়ি গ্রামের হরি শংকর রায় জানান, তিনি এবারের কোরবানী ঈদে ৪-৫শ টাকা পিস হিসেবে গরুর চামড়া বাড়িতে গিয়ে ক্রয় করেছিলেন। গত ৩ দিন লবণ মাখিয়ে সংরক্ষণ করেছেন। তিনি লোকসান এড়াতে পেরেছেন।

উপজেলার নেহালপুর গ্রামের লোকমান রহমান বলেন, গত ৩ বছর আগেও যে চামড়া ২ হাজার টাকা পিস ছিল, সেটি গতকাল মাত্র ৪শ টাকায় বিক্রি হয়েছে। আর চামড়া ব্যবসা করবো না।

তবে হতাশ নন চামড়া ব্যবসায়ী সমিতির নেতারা। তাদের আশা পরবর্তী হাটের দিন আগামী শনিবার বাইরের জেলা থেকে ব্যাপারি এলে দাম বাড়বে চামড়ার।

বৃহত্তর যশোর চামড়া ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুল বলেন, ঈদ পরবর্তী রাজারহাটে প্রচুর চামড়ার সমাগম ঘটে। কিন্তু গতকাল অতিবৃষ্টির কারণে বাইরে থেকে পাইকাররা আসেনি। আবার মাত্র ১০ হাজার পিস চামড়া উঠেছে। আশা করছি শনিবার জমজমাট হয়ে উঠবে রাজারহাট। তিনি বলেন, সরকার কাঁচা চামড়া রফতানির উদ্যোগ নিলে সাধারণ ব্যবসায়ীরা উপকৃত হবে।

রাজারহাটের ইজারাদার হাসানুজ্জামান হাসু বলেন, ঈদের পরে গতকাল মঙ্গলবার ছিল প্রথম হাট। কিন্তু এদিন ভোরবেলা থেকে বৃষ্টির কারণে হাটে চামড়া উঠেনি। তবে শনিবার জমে উঠবে এই হাট।

এদিকে হাটের এ অবস্থাকে বিপর্যয় বলে আখ্যায়িত করলেন জেলা বিপণন কর্মকর্তা সুজাত হোসেন খান। তিনি বলেন, এই অবস্থা চলতে থাকলে সামনে খুচরা ব্যবসায়ীরা আর চামড়া কিনবেনা।