উপমহাদেশের প্রথম জেলা ও পৌরসভা যশোর হলেও নেই কোন প্রবেশ দ্বার

0
1128

ডি এইচ দিলসান : খ্রিস্টপূর্ব চতুর্দশ শতকে মিশরীয়দের হাতে গড়া উপমহাদেশের প্রথম মহাকুমা তথা দেশের প্রথম শহর যশোর হলেও শত শত বছর আগের এই প্রাচীন জেলা শহরের নেই কোন প্রবেশ দ্বার, শুধু জেলা নয় এই প্রথম পৌর এলাকারও নেই কোন অভ্যার্থনা গেট বা প্রবেশ দ্বার।
দেশের অধিকাংশ জেলা, উপজেলা ও পৌর এলাকায় প্রবেশের সময় দৃষ্টিনন্দন প্রবেশ দ্বার চোখে পড়লেও প্রথম এই স্বাধীন জেলায় প্রবেশের সময় চোখে পড়েনা কোন অভ্যার্থন গেট।
দেশের ১৩তম বৃহত্তম এ জেলা ৮টি উপজেলা মিলে ২৫৯৪.৯৫ বর্গমাইল এলাকার এ জেলাটির সাথে সংযোগ রয়েছে খুলনা, নড়াইল, মাগুরা, ঝিনাইদাহ ও সাতক্ষীরা জেলার, তাছাড়া ভারতের সাথে সরাসরি সড়ক পথে যাতায়াতের জন্য রয়েছে দেশের বৃহত্তম স্থল বন্দর বেনাপোল। এছাড়া দেশের রাজধানীসহ উত্তর অঞ্চলে যাতায়াতের জন্য দক্ষীন অঞ্চলের মানুষকে এই পৌরসভাপর উপর দিয়েই যেতে হয়। এশিয়ান হায়ওয়েও গেছে এই পৌর এলাকার উপর দিয়ে। পেীর এলাকার প্রবেশ দ্বার গুলোর মধ্যে মুড়লি মোড় সংযোগ করেছে খুলনা, মোংলা, বাগেরহাট, সাতক্ষীরাসহ গোটা দক্ষীনাঞ্চল। এদিকে চাচড়া এবং পালবাড়ি মোড় সংযোগ করেছে, প্রতিবেশি দেশ ভারত, বেনাপোল, ঝিনাইদাহ, কুষ্টিয়া, রাজশাহীসহ গোটা উত্তরাঞ্চল। পৌর এলাকার নিউমার্কেট মোড় সংযোগ করেছে দেশের রাজধানীসহ মাগুরা, ফরিদপুরসহ পদ্মা পাড়ের এলাকা। নড়াইল স্টান্ড এলাকা সংযোগ করছে নড়াইল, গুপালগঞ্জসহ পদ্মা সেতুকে। এতবেশি গুরুত্বপূর্ণ এই জেলা শহরে কোন প্রবেশ দ্বার না থাকায় ক্ষোভ প্রকাশ করেছে জেলার প্রবিন রাজনৈতিক, সামাজিক ও সচেতন মহল।
আশার বিষয় হলো বেনাপোল পেীরসভার মেয়র আশরাফুল ইসলাম লিটন বেনাপোল পৌরসভায় প্রবেশের জন্য নির্মান করছেন দৃষ্টিনন্দন একটি প্রবেশ দ্বার।
এ ব্যাপারে দৈনিক কল্যানের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা একরাম-উদ-দেীলা বলেন, আমি বিভিন্ন মিটিং-এ এই দাবি তুলে আসছি, আমি পেীর মেয়র ও জেলা পরিষদের উদ্দেশ্যে বলতে চাই দেশের প্রথম জেলা, প্রথম স্বাধীন জেলা, প্রথম ডিজিট্যাল জেলাসহ অনেক কিছুতে প্রথম এই জেলা এবং পৌর এলাকার প্রবেশ দ্বার নির্মান করতে হবে। তিনি বলেন, চাচড়া মোড় দিয়ে মিত্র বাহিনী দেশে প্রবেশ করে, সেখানে একটি স্বাধীনতার স্বারক প্রবেশ দ্বার তৈরি করা যেতে পাওে, এছাড়া মুড়লি মোড়ে মাইকেল মধুসূদনের নামে একটি প্রবেশ দ্বার করার জোর দাবি জানান তিনি।
এ ব্যাপারে যশোর জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক, ম্যাগপাই নিউজের সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির বলেন, দেশর প্রায় সকল জেলা, উপজেলা ও পেীর সভার প্রবেশ দ্বার চোখে পড়লেও যশোর জেলা ও যশোর পৌরসভার কোন প্রবেশ দ্বার চোখে পড়ে না। তিনি বলেন জেলা পরিষদ ও পৌরসভার উচিৎ সবার আগে এই কাজটি করা। তিনি বলেন, যেহেতু যশোর জেলা একটি ঐতিহ্যবাহী জেলা, উপমহাদেশের প্রথম মহাকুমা এবং দেশের প্রথম পৌরসভা, শুধু তাই নয় দেশের প্রথম স্বাধীন এ জেলায় অবশ্যয় চোখে পড়ার মত দৃষ্টি নন্দন প্রবেশ দ্বার তৈরি করা উচিৎ।
যশোর প্রেসক্লাবের সভাপতি জাহিদ হাসান টুকুন বলেন, আমাদের প্রাণের শহর যশোর, এই যশোরেই সৃষ্টি হয় দেশের প্রথম পৌরসভা, কিন্তু অত্যান্ত দুঃখের ব্যাপার আমাদের এ শহরে প্রবেশের জন্য নেই কোন প্রবেশ দ্বার। তিনি বলেন, যশোরের ঐতিহ্যকে ধরে রাখার জন্য পৌর মেয়রের অবশ্যয় সবার আগে প্রবেশ দ্বার নির্মান করা উচিৎ। তিনি আরো বলেন শুধু পৌর এলাকা নয়, জেলার ও প্রবেশ দ্বার করা দরকার। তিনি বলেন রোডস এন্ড হায়ওয়ে এবং জেলা পরিষদের প্রতি তিনি এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।
এ ব্যাপারে জানতে চাইলে যশোর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান শহিদুল ইসলাম মিলন বলেন, আমি গত নভেম্বরের মাসিক সভায় জেলার প্রবেশ তৈরি নিয়ে সকলের সাথে আলোচনা করেছি, তিনি বলেন আগামী সভায় আমরা জেলার সিমানায় প্রবেশ দ্বার তৈরির ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে দ্রুতো বাস্তবায়ন করবো।
যশোর পৌরসভার প্যানেল মেয়র হাবিবুর রহমান মনি চাকলাদার বলেন, আমরা মুড়লি, খাজুরা স্টান্ড, চাচড়া ও পালবাড়ি ৪টি স্থান নির্ধারন করেছি, খুব দ্রুতোই আমরা শহরের প্রবেশ দ্বার নির্মান করেবা।
এ ব্যাপারে যশোরের পৌর মেয়র জহিরুল এসলাম চাকলাদার রেন্টু বলেন, বিগত মেয়রদের অবশ্যয় পৌর এলাকার প্রবেশ দ্বার নির্মান করা দরকার ছিলো, আমরা খুব দ্রুতো পৌর এলাকার প্রবেশ দ্বার নির্মান করবো। তিনি বলেন আমরা ইতমধ্যে শহরকে সাজানোর জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি এবং বাস্তবায়নও করে চলেছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here