এক আপোষহীন বিপ্লবীর কথা

0
318

খবির শিকদার : কমরেড মোস্তাফিজুর রহমান কাবুল ভাইয়ের সাথে প্রথম দেখা ১৯৯৪ সালে, আমাদের বাসার পার্শ্বে খাদ্য গুদামের সামনে আমার বড় ভাইয়ের সাথে একজন ভদ্রলোক কথা বলছে দেখে আমি এগিয়ে গেলাম। ভদ্রলোকটিকে দেখলাম মাথা ভর্তি চুল, ইয়া বড় মোচ, চোখ গুলো তালের আঠিঁর মতো, শার্ট- প্যান্ট ইন করা সু পরা, বড় ভাই রবিউল ইসলাম রবি পরিচয় করিয়ে দিলেন আমাদের কাবুল ভাই। এরপর সে আমাকে তার বুকে জড়িয়ে ধরে বললেন যেহেতু তুমি রবির ছোট ভাই সেহেতু আজ থেকে তুমিও আমার ছোট ভাই। কিছু সময় কথা চলতে লাগলো। কিন্তু আমি শুধু তার কথা বলার ধরণ দেখতে দেখতে ভাবছিলাম একদিনের পরিচয়ে মানুষ এতটা আপন কিভাবে করে নিতে পারে। পরে বড় ভাইয়ের কাছে তার অনেক গল্প শুনলাম, সে আমাদের পার্টির নেতা। ব্যাংকে চাকুরি করে। যেহেতু বড় ভাই রবি ১৯৮৫ সাল থেকেই ওয়ার্কার্স পার্টি করতেন এসময় নুরুল আলম ভাই, ইউনুস ভাই প্রায় আমাদের বাড়িতে আসতেন, পার্টি মিটিং করতেন, কাস্তে হাতুড়ি পতাকা দেখে বুকে আলোড়ন সৃষ্টি হতো, বুঝতে না পারলেও মৌন সমর্থন ছিল পার্টির প্রতি।
কাবুল ভাই গোডাউনের শ্রমিকদের আন্দোলন সংগ্রামে শ্রমিকদের নেতা। কিছুদিন পর পর দেখা হতো গোডাউনের সামনে। কিছুদিন বাদে শ্রমিকরা আান্দোলন করার ফলে কিছু সন্ত্রাসীরা শ্রমিকদের উপর ঝাঁপিয়ে পড়ে (দুপুরের দিকে) আমি শ্রমিকদের পক্ষ থেকে সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি। বিকালের দিকে কাবুল ভাই এসে আমার থেকে সবকিছু শুনে সতর্ক হয়ে থাকতে বললেন। পরে শ্রমিকেরা সাংবাদিক সম্মেলন, এসপি অফিস ঘেরাও করে। এসব কর্মসূচীতে কাবুল ভাইয়ের বক্তব্য শুনতাম এবং মনস্থির করে নিয়েছিলাম যে রাজনীতি যদি করি তাহলে এনার সাথেই করবো। পরবর্তীতে আমার সাথে আর দেখা সাক্ষাৎ হয় না।
১৯৯৬ সালে একদিন বড় ভাই হাঁপাতে হাঁপাতে আমাদের বাসার ভিতর ঢোকে। তার অবস্থা দেখে আমি তাকে জিজ্ঞাসা করি কি হয়েছে? তখন সে বললো তাদের পার্টি ভাগ হয়ে গিয়েছে বিভক্ত গ্রুপ তাকে ছুরিকাঘাত করতে গিয়েছিল। এরপর সন্ধ্যার দিকে আমি আমাদের লোকজন নিয়ে তাদের সাথে মারামারি করে আসি। এরপর কমঃ জিল্লুর রহমান ভিটু আমায় বাসায় এসে বললেন আমাদের সাথে থেকে তোমাকে লড়াই করতে হবে। আমাদের বাড়ি তখন পার্টির শেল্টার বাড়ি হয়। পরবর্তীতে আমাদের এলাকায় বোমাবাজির ফলে আমার আব্বা বাড়ি থেকে পালিয়ে যায় এবং আমাকে বলে যায় যে, তুই যদি বেঁচে থাকিস তাহলে দেখা হবে বলে সে চলে যায়। সপ্তাহ খানিকের মধ্যে দুই গ্রুপের মধ্যে তুমুল যুদ্ধ লেগে যায়। এর দশ বারদিনের মধ্যে রাতে দেখি আমাদের রণক্ষেত্রে কাবুল ভাই আসছেন, আমাকে দেখে সে বললো পার্টির নেতাদের কাছ থেকে তোমার অনেক বীরত্বের গল্প শুনছি, সাবধানে থেকো বলে নিজের পকেট থেকে কিছু টাকা দিয়ে চলে গেলেন।