এবারের নির্বাচনে ‘ইনভিজিবল ইন্ডিয়া’

0
515

বাংলাদেশে স্বাধীনতার পর থেকে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনগুলোর সঙ্গে একাদশতম নির্বাচনের প্রথম পার্থক্য হচ্ছে- কোনো পক্ষই এবার ‘ইন্ডিয়া কার্ড’ খেলছে না। নির্বাচনের আগে প্রতিবেশী দেশের কার্ড খেলার ঐতিহ্য দেশবিভাগ-পরবর্তী উপমহাদেশে নতুন নয়। ভারতেও সাধারণ নির্বাচনে ‘বাংলাদেশ কার্ড’ কিংবা চীন কার্ড, পাকিস্তান কার্ড খেলা হয় সাধারণ ভোটারদের মধ্যে জাতীয়তাবাদ উস্কে দিতে। পাকিস্তানেও নিশ্চয় ভারত কার্ড খেলা হয়। গত বছর নেপালের নির্বাচনেও খেলা হয়েছে একই কার্ড। গণতান্ত্রিক ধাঁচের নির্বাচনবিহীন চীনে অবশ্য এ ধরনের কার্ড খেলারই সুযোগ নেই। আগামী বছর ১৭তম লোকসভা নির্বাচন সামনে রেখে ভারতের সাম্প্রদায়িক দলগুলো ইতিমধ্যে ‘বাংলাদেশি অনুপ্রবেশকারী’ ইস্যু সামনে নিয়ে এসেছে। সেদিক থেকে বাংলাদেশে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ব্যতিক্রম। আগের নির্বাচনগুলোতে প্রায় অবধারিতভাবে ভারতীয় জুজু দেখানো হতো। দ্বিতীয় বা তৃতীয় সারির নেতারা তো বটেই; সপ্তম জাতীয় সংসদ নির্বাচনের আগে ১৯৯৬ সালে খোদ খালেদা জিয়া ভারতকে ইঙ্গিত করে বলেছিলেন- আওয়ামী লীগ ক্ষমতায় এলে মসজিদে উলুধ্বনি শোনা যাবে।

সপ্তম সংসদ নির্বাচনে দীর্ঘ দুই দশকের খরা কাটিয়ে আওয়ামী লীগ ক্ষমতার স্বাদ পেয়েছিল ঠিকই; বিএনপির ‘আশঙ্কা’ অনুযায়ী বাস্তবে তেমন কিছু ঘটেনি। পরবর্তী নির্বাচনে আওয়ামী লীগের শোচনীয় পরাজয়ের পেছনে নানা ইস্যুতে ‘নাখোশ’ দিল্লির ভূমিকার কথা বরং শোনা যায়। শেখ হাসিনাও একাধিকবার প্রকাশ্যে বলেছেন যে, বাংলাদেশের প্রাকৃতিক গ্যাস ভারতে রফতানিতে রাজি না হওয়ার কারণেই অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে তাকে হারিয়ে দেওয়া হয়েছিল। নবম সংসদ নির্বাচনের পর টানা দুই মেয়াদের ক্ষমতায় আওয়ামী লীগের বিরুদ্ধে বরং ইসলামপন্থিদের তোষণের অভিযোগ উত্থাপিত হচ্ছে। অভিযোগ উঠছে, আওয়ামী লীগের আমলেই বরং বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের জমি-জিরাত বেশি বেদখল হয়েছে। দীর্ঘদিনের মিত্র ভারত ছেড়ে দলটি ক্রমে চীনা বলয়ের দিকে ঝুঁকছে কিনা, বিভিন্ন ‘কৌশলগত’ গুরুত্বপূর্ণ প্রকল্পে বেইজিংয়ের বিপুল বিনিয়োগের পর উঠতে শুরু করেছে, সেই প্রশ্নও।

পরিবর্তন অন্য শিবিরেও দৃশ্যমান। ২০১৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে ‘আম ও ছালা’ দুটিই হারানো বিএনপি সম্ভবত উপলব্ধি করতে পেরেছে- বাংলাদেশে ভারতবিরোধী রাজনীতি বিদ্যমান বাস্তবতায় অচল। দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে দিল্লির শক্ত অবস্থানই শেষ পর্যন্ত কাজে দিয়েছিল। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আন্তর্জাতিক মহলের প্রভাবশালী পক্ষগুলোর প্রকাশ্য বিরোধিতা সত্ত্বেও বিরোধীদলীয় জোটের সর্বাত্মক বর্জনের পরও ওই নির্বাচন বৈধতা পেয়েছিল এবং আওয়ামী লীগ পূর্ণ মেয়াদ সরকার পরিচালনা করতে পেরেছিল ভারত পাশে থাকাতে। আমরা পছন্দ করি বা না করি; সাধারণ নির্বাচনে আন্তর্জাতিক বিভিন্ন পক্ষের প্রভাব বিস্তার তৃতীয় বিশ্বের ‘গণতন্ত্রে’ এক অনিবার্য বাস্তবতা। এসব বাস্তবতা মাথায় রেখেই যে কারণে গত পাঁচ বছর ধরে বিএনপির পক্ষে অব্যাহত ছিল দিল্লির সঙ্গে সম্পর্ক উন্নতির চেষ্টা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ভারত কার্ড’ অনুপস্থিত মূলত সে কারণেই।

প্রশ্ন হচ্ছে- বাংলাদেশের একাদশ সাধারণ নির্বাচনে ভারত কী ভূমিকা নিচ্ছে বা নিতে পারে? দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রায় নজিরবিহীন প্রকাশ্য দৌত্যে নেমেছিল দেশটি। এমনকি বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূত ড্যান মজীনাকে দিল্লিতে নিয়ে ‘মনরো ডকট্রিন’ মনে করিয়ে দেওয়া হয়েছিল বলে কূটনৈতিকপাড়ায় সূত্রহীন গল্প চালু আছে। যুক্তরাষ্ট্রের পঞ্চম প্রেসিডেন্ট জেমস মনরোর ওই তত্ত্বের মূলকথা হচ্ছে, নিজের প্রতিবেশী দেশে দূরের প্রভাবশালী দেশের মাতবরি খাটবে না। ভোট গ্রহণের তারিখের এক মাসেরও কম সময় আগে ২০১৩ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঢাকা এসেছিলেন ভারতের তৎকালীন পররাষ্ট্র সচিব সুজাতা সিং। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে একান্ত বৈঠক করেছিলেন। সেখানে কী কথা হয়েছে, সাদা-কালোয় জানা যায় না। কানা-ঘুষা আছে, ওই তিন বৈঠকেই দশম জাতীয় সংসদ নির্বাচনের ভাগ্য নির্ধারিত হয়েছিল। নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে দৃশ্যত দোদুল্যমান হুসেইন মুহম্মদ এরশাদ অবশ্য তার বারিধারার বাসভবনের বৈঠক শেষে বিষয়বস্তু সাংবাদিকদের বলে দিয়েছিলেন। তার দলকে নির্বাচনে অংশ নিতে বলেছিলেন সুজাতা সিং। অন্যথায় জামায়াতের মতো জঙ্গি গোষ্ঠীর উত্থান ঘটতে পারে।

এবারের নির্বাচন সামনে রেখে নয়াদিল্লি যেন আগেরবারের সম্পূর্ণ বিপরীত ভূমিকা গ্রহণ করেছে। দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে বাংলাদেশে নিযুক্ত ভারতের তৎকালীন হাইকমিশনার পঙ্কজ শরণ প্রকাশ্যেই মতপ্রকাশ করতেন রাজনৈতিক দলগুলোর কী করা উচিত-অনুচিত। কিন্তু এবার নির্বাচনী ডামাডোল শুরু হওয়ার প্রথম থেকেই ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এ ব্যাপারে নিজের নিরুৎসাহ প্রকাশ করে আসছেন।

দেখা যাচ্ছে, গত তিন মাসে অন্তত চারবার তার সামনে আসন্ন নির্বাচনে ভারতের ভূমিকা নিয়ে প্রশ্ন এসেছে। প্রত্যেকবারই তিনি যা বলেছেন, তার সারকথা হচ্ছে, আগামী নির্বাচন ও রাজনৈতিক প্রক্রিয়ায় নয়াদিল্লির কিছু করার নেই। এগুলো একান্তই বাংলাদেশের ‘অভ্যন্তরীণ ব্যাপার’।

সেপ্টেম্বরে বাংলাদেশে নির্বাচন নিয়ে কথাবার্তা চালু হয়েছিল। গত ৫ সেপ্টেম্বর পররাষ্ট্র সচিবের সঙ্গে তার দপ্তরে দেখা করতে গিয়েছিলেন হর্ষবর্ধন শ্রিংলা। সেখান থেকে বের হয়ে নির্বাচন নিয়ে প্রশ্নের জবাবে সাংবাদিকদের বলেন- ‘বাংলাদেশে আগামী নির্বাচন নিয়ে ভারত কোনো মন্তব্য করবে না।’ অক্টোবরে ঢাকায় চলছিল রাজনৈতিক জোটের ভাঙাগড়া। ওই মাসের ২৮ তারিখে তিনি গিয়েছিলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করতে। বৈঠক শেষে সংবাদমাধ্যমের কাছে বলেন- ‘বাংলাদেশে সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ভারত। তবে নির্বাচনী জোট নিয়ে কোনো মন্তব্য করবে না।’ মজার ব্যাপার হচ্ছে, অক্টোবরে গণফোরাম, বিকল্পধারা, নাগরিক ঐক্য, ঐক্য প্রক্রিয়া, জেএসডি মিলে গঠিত যুক্তফ্রন্টের সঙ্গে বিএনপি যোগ দিয়ে গঠিত হয় নতুন রাজনৈতিক জোট ‘জাতীয় ঐক্যফ্রন্ট’। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য ঐক্যফ্রন্টের পক্ষে উত্থাপিত সাত দফা দাবি ও ১১ দফা লক্ষ্য সম্পর্কে অক্টোবরের ১৮ তারিখে কূটনীতিকদের ব্রিফ করা হয়। সেখানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জাপান, জার্মানি, ফ্রান্স, পাকিস্তানসহ অন্তত ৩০টি দেশের কূটনীতিক উপস্থিত ছিলেন। অনুপস্থিত ছিল কেবল ভারতের।

নির্বাচনী তফসিল ঘোষণার পর ১৪ নভেম্বর সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করেন ভারতীয় হাইকমিশনার। সেখানেও তিনি সাংবাদিকদের বলেন- ‘ভারত চায় বাংলাদেশের গণতন্ত্রের ধারা সবসময় অব্যাহত থাকুক। নির্ধারিত সময়ে সবার অংশগ্রহণে ভোটের মাধ্যমে সরকার গঠন হোক। অংশগ্রহণমূলক নির্বাচন হচ্ছে দেখে ভারত আনন্দিত।’ সর্বশেষ ১৯ নভেম্বর বিকল্পধারার সভাপতি সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে তার বারিধারার বাড়িতে বৈঠক করেন ভারতীয় হাইকমিশনার। সরকারের কোনো পদে না থাকা ডা. চৌধুরীর সঙ্গে বৈঠক যে একান্তই ‘রাজনৈতিক’, তা না বোঝার কোনো কারণ নেই। তারপরও বৈঠক শেষে হাইকমিশনার সাংবাদিকদের বলেন- ‘বাংলাদেশের নির্বাচনে ভারতের কোনো সম্পৃক্ততা নেই। এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।’

কথা হচ্ছে, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ভারতের আসলেই কি কিছু বলার নেই? এ নিয়ে কূটনীতির বাজারে দুটি কথা ঘুরে বেড়াচ্ছে। প্রথম কথা হচ্ছে, গতবারের মতো এবার বাংলাদেশের নির্বাচন নিয়ে ভারত ও পশ্চিমা বিশ্ব দুই মেরুতে নেই। আমেরিকা ও ইউরোপ মেনে নিয়েছে যে, দক্ষিণ এশিয়া হচ্ছে ভারতের ‘ব্যাকইয়ার্ড’। কেবল মনরো ডকট্রিন নয়; ভারত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান বাণিজ্যিক ও কৌশলগত আধিপত্য মোকাবেলা করতে হলে ইউরোপ-আমেরিকার জন্য এ ছাড়া পথও খোলা নেই। সেই গ্রেট গেমে বাংলাদেশের নির্বাচন অনেক নিচের দিকের অগ্রাধিকার। আর একদা অস্ত্র ও অনিশ্চয়তার হাট-বাজার উত্তর-পূর্ব ভারত এখন কেবল দিল্লির ‘কনসার্ন’ নয়। দক্ষিণ-পূর্ব এশিয়ায় বেইজিংয়ের প্রভাব কমাতে ওই অঞ্চলই সুরক্ষিত সূচনাবিন্দু। সেখানে ইতিমধ্যে জাপান, অস্ট্রেলিয়া, ইউরোপ বিনিয়োগ বাড়িয়েছে। আর উত্তর-পূর্ব ভারতের সামরিক পরিস্থিতি উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশের অবদান কে অস্বীকার করতে পারে?

কূটনীতির বাজারে ঘুরে বেড়ানো দ্বিতীয় কথা হচ্ছে, বাংলাদেশের নির্বাচন ও রাজনীতিতে ভারতের গুরুত্ব মেনে নিয়েই ছক সাজানো রাজনৈতিক দলগুলোকে নয়াদিল্লির আর নতুন করে কিছু বলার নেই। ঢাকার সঙ্গে সম্পর্কিত যে দুটি বিষয়- জঙ্গিবাদের উত্থান ও বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে মদদ- নয়াদিল্লির মাথাব্যথার কারণ, সে ব্যাপারে কমবেশি সব রাজনৈতিক দলই প্রতিশ্রুতিবদ্ধ। অনেকের মনে থাকার কথা, এ বছরের এপ্রিলে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল; জুন মাসে বিএনপির একটি প্রতিনিধি দল এবং জুলাই মাসে জাতীয় পার্টির একটি প্রতিনিধি দল নয়াদিল্লি সফর করেছিল। ওই তিন-চার মাসে দিল্লি সফর করেছিল আরও কয়েকটি মধ্যম সারির রাজনৈতিক দল। দিল্লির যা বলার, তখনই কি বলে দেয়নি?

ঢাকায় বসে আমরা দেখছি, জঙ্গিবাদ ও বিচ্ছিন্নতাবাদ- এ দুই প্রপঞ্চ নিয়ে তৎপর রাজনৈতিক ব্যক্তি ও গোষ্ঠীগুলো ইতিমধ্যেই কোণঠাসা। এমনকি নিজ নিজ দলেও। আগামী নির্বাচনের মধ্য দিয়ে তারা যাতে আরও অপ্রাসঙ্গিক হয়ে পড়ে, সম্ভবত সে ব্যাপারেই নীরবে নজর রাখছে নয়াদিল্লি। আর পরিস্থিতি যখন নিজের অনুকূলে, তখন খামাখা ঢাকঢোল পিটিয়ে ‘হট্টগোল’ করার দরকার কী?

স্বীকার করতেই হবে- দশম জাতীয় সংসদ নির্বাচনের ফল যা-ই হোক, আখেরে ‘গণতান্ত্রিক’ ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। বাংলাদেশের নাগরিকদের মধ্যে বেড়েছে ভারতবিরোধী মনোভাব। ফলে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মুখে দাঁড়িয়ে এর পুনরাবৃত্তি দূরে থাক, সেই বিষয় আলোচনাও করতে চায় না নয়াদিল্লি। কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালবাসে!

লেখক ও গবেষক
skrokon@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here