এবার আরেক খনিতে সাড়ে ৩ লাখ টন পাথর গায়েব

0
442

নিজস্ব প্রতিবেদক : দিনাজপুরের বড়পুকুরিয়া খনি থেকে কয়লা গায়েবের পর এবার মধ্যপাড়া খনি থেকে গায়েব হয়েছে ৩ লাখ ৬০ হাজার টন পাথর। এ পাথরের মধ্যে রয়েছে মূল্যবান অ্যামেলগেমেট গ্রানাইট পাথর ও শিলা। গায়েব হওয়া পাথরের মূল্য ৫৬ কোটি টাকা।

দিনাজপুরের পার্বতীপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) থেকে এ পাথর গায়েবের অভিযোগ উঠেছে। ২৯ জুলাই কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় পাথর গায়েবের এ তথ্য ফাঁস হয়।

জানা গেছে, মধ্যপাড়া খনি উন্নয়নকালীন পর্বসহ ২০০৭ সালের ২৫ মে বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার পর থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত পাথর উত্তোলন করা হয়েছে ৪২ লাখ ৩৫ হাজার ৫২৫ মেট্রিক টন।

এমজিএমসিএল বোর্ড মিটিংয়ে উত্থাপিত ওই রিপোর্টে ২০০৬-২০০৭ অর্থবছর থেকে ২০১২-২০১৩ অর্থবছর পর্যন্ত পরিমাপগত ক্রটি ও সিস্টেম লস দেখানো হয় দুই লাখ ২৭ হাজার ২৩৩ মেট্রিক টন পাথর। এছাড়া ২০১৬-২০১৭ অর্থবছরে এক লাখ ছয় হাজার ৪৮৬ মেট্রিক টন পাথর খনি ইয়ার্ডে মাটির নিচে দেবে গেছে বলে উল্লেখ করা হয়েছে।

খনি কর্তৃপক্ষ হদিস না মেলা ওই তিন লাখ ৫৯ হাজার ৮১৬.৮৯ টন পাথরের মূল্য বাবদ ৫৫ কোটি ২৩ লাখ ৪৮ হাজার ৪৪৮ টাকা অবলোপন করার জন্য এমজিএমসিএল বোর্ডকে অনুরোধ করেছে।

এমজিএমসিএল’র দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, মধ্যপাড়া খনির পাথরের পরিমাপগত ক্রটি, সিস্টেম লস বা পদ্ধতিগত লোকসান ও মাটির নিচে দেবে যাওয়ার বিষয়ে এমজিএমসিএল বোর্ড এবং পেট্রোবাংলাকে সময়ে সময়ে জানানো হয়েছে। এরপরও এতোদিনে বিষয়টি সমন্বয় বা অবলোপন না করা দুঃখজনক।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক ও পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) জাবেদ চৌধুরী বলেন, গত ২৯ জুলাই এমজিএমসিএল বোর্ড মিটিংয়ে বিষয়টি উত্থাপন করার পর আমি জেনেছি। বিস্তারিত কিছু জানি না। কাগজপত্র না দেখে কিছু বলতেও পারছি না।

প্রসঙ্গত, এমজিএমসিএলের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক এসএম নুরুল আওরঙ্গজেব। তার বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েবের অভিযোগ রয়েছে। বর্তমানে তিনি হজ পালনে সৌদি আরব রয়েছেন।

এ ছাড়া এ কোম্পানিতে বড়পুকুরিয়া কয়লা খনির সদ্য চাকরিচ্যুত ব্যবস্থাপনা পরিচালক এম হাবিব উদ্দিন আহমেদ এমডি হিসেবে কর্মরত ছিলেন। এ ছাড়া কর্ণফুলী গ্যাস কোম্পানিতে অবৈধ গ্যাস সংযোগের অভিযোগে অভিযুক্ত একজন কর্মকর্তাও এ কোম্পানিতে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন-তাদের আমলে এই বিশাল পাথর গায়েব হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সুষ্ঠু তদন্ত হলে এরা সবাই ফেঁসে যেতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here