এবার সেরা ফোনের খেতাব পেল নোট এইট

0
1483

প্রযুক্তি ডেস্ক: ভারতে সেরা ফোনের খ্যাতি পেল স্যামসাংয়ের গ্যালাক্সি নোট এইট। দেশটিতে প্রথমবারের মত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে গ্যালাক্সি নোট সেভেনকে গ্যাজেট অব দ্য ইয়ার হিসেবে ঘোষণা দেয়া হয়। বিচারকরা জানান, দামি এই ফোনটিতে ‘মেক ফর ইন্ডিয়া’ বিক্সবি অপটিমাইজেশন করা হয়েছে। ফলে ভারতের বিভিন্ন আঞ্চলিক ভাষা সমর্থন করে। বিচারকদের বিচারে এটাই নোট এইটকে এগিয়ে রেখেছে।

ভারতের বাজারে ১২ সেপ্টেম্বর থেকে নোট এইট বিক্রি শুরু হয়। দেশটির বাজারে ফোনটির মূল্য ৬৭ হাজার ৯০০ রুপি।

গ্যালাক্সি নোট এইটে আছে এমন অনেক ফিচার যা আগে কখন কোন ফোনে দেখা যায়নি। এই ফোনটিতে আছে প্রায় বেজেলবিহীন অ্যামোলিড ডিসপ্লে। এরকম ডিসপ্লে আগে কোন স্মার্টফোন বাজারে আসেনি। এছাড়াও এতে আছে এইচডিআর। যা পৃথিবীতে হাতে গোনা স্মার্টফোনেই পাওয়া যায়। এটি কোম্পানির প্রথম ডুয়াল ক্যামেরা ফোন।
এছাড়াও এই ফোনে আছে লেটেস্ট চিপসেট। ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৬ জিবি র‌্যাম।

নোট এইটে আছে ৫.৫ ইঞ্চির ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ১৯২০×১০৮০। ফুল এইচডি অপটিক অ্যামোলিড ২.৫ডি কার্ভড গ্লাস ডিসপ্ল সম্বলিত এই ফোনে ২.৪ গিগাহার্জের কোয়ালকমের স্ন্যাপড্রাগন 835 ৬৪ বিট ১০ এনএম প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে আছে অ্যাড্রিনো ৫৪০ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।

স্যামসাংয়ের নতুন ফোনটি তিনটি স্টোরেজে পাওয়া যাবে। এগুলো হলো ৬৪ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ।

অ্যানড্রয়েড ৭.১.১ নুগাট অপারেটিং সিস্টেমের সঙ্গে আছে অক্সিজেন ওএস। ডুয়েল ক্যামেরা সংবলিত ফোনটিতে রয়েছে ১২ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ও ১৩ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স। সেলফির জন্য ব্যবহার করা হয়েছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা।

ফাস্ট চার্জিং টেকনোলজি সমৃদ্ধ ফোনটিতে ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

বাংলাদেশে স্যামসাংয়ের অনুমোদিত স্টোর এবং গ্রামীণফোন সেন্টারে নোট এইট পাওয়া যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here