ঐতিহাসিক ৭ই মার্চ স্মরণে-এস ইবাদুল ইসলাম

0
525

৭ই মার্চ ১৯৭১, বাঙালি জাতির জীবনে এক অবিস্মরনীয় দিন। এইদিনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাঙালির ইতিহাসের মহানায়ক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকার রেসর্কোস ময়দানে (বর্তমান হোসেন শহীদ সোহ্রাওয়ার্দী উদ্যান) লাখো মানুষের সমাবেশে জাতির উদ্দেশ্যে এক গুরুত্বপূর্ণ ভাষণ প্রদান করেন। রচিত হলো ইতিহাস খ্যাত ৭ই মার্চের ভাষণ। তৎকালিন পাকিস্তানের জনগনই শুধু নয়। সারাবিশ্বের মানুষ এই দিনের অপেক্ষায় ছিল। বঙ্গবন্ধু তার ভাষণে কি বলেন? ঢাকায় তখন বিদেশি সব গুরুত্বপূর্ন পত্র পত্রিকা ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পাকিস্তান রাষ্ট্রের মধ্যে সেটি ছিল এক অন্তিম মুহুর্ত। অপর দিকে স্বাধীনতার চেতনায় উদ্দীপ্ত বাঙালি জাতির জন্য ছিল পাকিস্তানি উপনিবেশিক শাসন-শোষনের শৃঙ্খল ছিন্ন করে জাতীয় মুক্তি, স্বাধীনতা অর্জনের লক্ষে বঙ্গবন্ধুর চুরান্ত সংগ্রামের আহ্বান। এর পটভূমিতে ছিল ১৯৭০ সালের নির্বাচনে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালিদের একমাত্র প্রতিনিধিত্বকারী দল আওয়ামী লীগের নিরনকুশ সংখ্যাগরিষ্টতা অর্জন সত্বেও নির্বাচন প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর না করে জোড় পূর্বক পাকিস্থানের কুক্ষাত টিক্কা খানকে বাংলাদেশের গভর্নর নিযুক্ত করলেন এবং তাকে সাবেক প্রধান বিচারপতি বি.এ সিদ্দিকি শপথ পড়াতে চান না বলে অস্কৃতি জানায়। পরবর্তিতে ইয়াহিয়া খান জেনারেল টিক্কা খান কে গর্ভনর নিযুক্ত করলেন। ইয়াহিয়া খান পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলো। তার নেতৃত্বাধীন পাকিস্তানি সামরিক জান্তারা বাঙালি জাতিকে সমূলে নির্মূল করার ষড়যন্ত্রের প্রেক্ষাপট এর প্রতিবাদে বঙ্গবন্ধুর আহ্বানে সারা বাংলায় একদিকে চলছিল সর্বাতœক শান্তিপূর্ন অসহযোগ আন্দোলন, অপর দিকে ঘটে দেশের বিভিন্ন স্থানে নির¯্র জনগনের উপর পাকিস্থানি সেনাবাহিনীর গুলিবর্ষণ ও হতাহতের ঘটনা।
৭ই মার্চ নির্ধারিত সময়ে বঙ্গবন্ধু বিক্ষোবে উত্তাল রেসর্কোসের লাখো জনতার সভামঞ্চে এসে উপস্থিত হন। হৃদয়ে তার, বাঙালির জন্য ছিল হাজার স্বপ্ন। দেশের মানুষ পায়ে হেটে, বাসে, লঞ্চে কিংবা ট্রেনে চেপে রেসর্কোস ময়দানে একত্রিত হয়েছিলেন। সবার হাতে ছিল বাংলার মানচিত্র আকাঁ লাল সূর্যের অসংখ্য পতাকা। বিকেল ৩ টা ২০ মিনিটে সাদা পাঞ্জাবি আর হাতকাটা কালো কোট পরে বাঙালির প্রান পুরুষ বঙ্গবন্ধু সেদিন দীপ্ত পায়ে উঠে আসেন রেসর্কোস মঞ্চে।

ভাষণে তিনি বলেন,
আর যদি একটা গুলি চলে, আর যদি আমার লোককে হত্যা করা হয়…………. এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।
তাই বলছি, এই মহামূল্যবান ভাষণটিকে ইউনেস্কো বিশ্বের প্রথম স্থানে ঐতিহাসিক ভাষণ হিসাবে স্বীকৃতি দিয়েছে এবং এর ফলে সমগ্র বিশ্বের ভবিষ্যতের পর ভবিষ্যত প্রজন্ম এটা জানবেন যে, বঙ্গবন্ধু ছিলেন এমন একজন অতিমানব, তিনি জাতির বন্ধুর পথে এই ভাষণে ভারসাম্য রক্ষাকরে ছিলেন। রাষ্ট্রের বিরুদ্ধে কিছু না বলে জনগনকে শান্ত রাখতে পেরেছিলেন। বিশ্বে আর কোন রাজনীতিবিদ এটা পেরেছেন বলে আমাদের জানা নাই। জাতির জনকের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণটিকে গবসড়ৎু ড়ভ ঃযব ড়িৎষফ. অর্থাৎ বিশ্বের স্মৃতি হিসাবে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। যেখানে ৭৮ টি দেশের ঐতিহ্য স্থান পেয়েছিল। এর মধ্যে ৭ই মার্চের ভাষণটি অন্যতম পরবর্তিতে ১২টি ভাষায় অনুবাদ করা হয়। এছাড়া, এমন কালজয়ী ভাষণ প্রদান এবং দেশকে স্বাধীনতা এনে দিতে অগ্রনী ভুমিকা পালন করায় নিউজ উইক ম্যাগাজিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে “রাজনীতির কবি” হিসাবে স্বীকৃতি দিয়েছে। ১৯ মিনিট স্থায়ী এই ভাষণে, তিনি পূর্ব পাকিস্তানের বাঙালিদেরকে স্বাধীনতা সংগ্রামের জন্যে প্রস্তুত হওয়ার আহ্বান জানান।
পরবর্তিতে বঙ্গবন্ধুর জ্বালাময়ী সেই ভাষণে, উদ্দিপ্ত ও অনুপ্রানিত হয়েই বাঙালি জাতি ছিনিয়ে আনে বাংলার স্বাধীনতা।
এই ৭ই মার্চের ভাষণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, এক অবিনাশি দেশপ্রেমের কালজয়ী শ্রষ্ঠা হয়ে বাঙালির হৃদয়ে চিরদিন বেচে থাকবেন। বঙ্গবন্ধু শেখ মুজিবকে আমরা দলীয় দৃষ্টিকোন থেকে বিবেচনা না করে, সমগ্র বাঙালির জাতির অংশ হিসাবে চিরদিনই শ্রদ্ধা ভরে স্মরন করবো। এটাই হোক আমাদের চির প্রতাশা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here