করোনা ও ব্যক্তিগত আক্রমণের মধ্য দিয়ে শেষ হলো ট্রাম্প-বাইডেন বিতর্ক

0
281

অনলাইন ডেস্ক : সবকিছু ঠিক থাকলে আগামি ৩ নভেম্বর হতে চলেছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে যুক্তরাষ্ট্রে এবারের মতো হয়ে গেল মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ দফা প্রেসিডেন্সিয়াল বিতর্ক। গতকাল বৃহস্পতিবার (২২ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় রাত ৯টায় শুরু হয় এই বিতর্ক। টেনেসির ন্যাশভিলের বেলমন্ট বিশ্ববিদ্যালয়ের বিতর্ক মঞ্চে একবার ট্রাম্প ও তারপর বাইডেন তাদের উদ্বোধনী বক্তব্য প্রদান করেন। তবে প্রশ্নোত্তর পর্বে তারা একে অপরের বিরুদ্ধে বিদ্রূপ মন্তব্য করতে থাকেন।

তবে এই দুই প্রার্থী নিরব ছিলেন যখন প্রেসিডেন্ট বিতর্ক বিষয়ক স্বাধীন কমিশন দুই মিনিটের জন্য তাদের মাইক্রোফোন বন্ধ করে দেয়। তখন তারা কোনও বাধা ছাড়াই করোনাভাইরাস নিয়ে তাদের উদ্বোধনী বক্তব্য দেন। গত সেপ্টেম্বরের প্রথম বিতর্কের তুলনায় এই শেষ বিতর্কটি ছিল অনেক শৃঙ্খলাপরায়ণ। প্রথম বিতর্কে বিশৃঙ্খল পরিবেশ তৈরি হয় যখন উভয় প্রার্থী ক্রমাগত একে অপরকে তাদের মন্তব্য শেষ করতে বাধা দিচ্ছিলেন।

করোনা মহামারি থেকে শুরু করে ব্যক্তিগত আক্রমণ সবই ছিল ট্রাম্প ও বাইডেনের মধ্যকার সর্বশেষ বিতর্কে। বিতর্কে করোনাভাইরাস নিয়ে গৃহীত পদক্ষেপ নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের কড়া সমালোচনা করেন জো বাইডেন। এদিকে, বাইডেনের বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণে চলে যান ট্রাম্প। প্রমাণিত হয়নি এমন ব্যবসায়িক স্বার্থ নিয়ে জো বাইডেনকে ঘায়েল করার চেষ্টা করেন ট্রাম্প।
ট্রাম্প সম্পর্কে বাইডেন বলেন, উনি বলেছেন যে আমরা এই মহামারী মোকাবিলায় ভালো অবস্থানে রয়েছি খুব শীঘ্রই এর শেষ হবে। কিন্তু যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ২২০,০০০ ছাড়িয়ে গিয়েছে। এতগুলো মৃত্যুর জন্য যিনি দায়ী তার প্রেসিডেন্ট পদে থাকা উচিত নয়। এই সেই একই মানুষ যে আপনাদের বলেছে যে ইস্টার আসার আগেই এই মহামারী চলে যাবে।

এদিকে, ট্রাম্প বাইডেনকে অভিযুক্ত করে বলেন, উনি প্রেসিডেন্ট হলে এই ভাইরাসের বিস্তার বন্ধ করতে পুরো দেশকে লকডাউনের আওতায় নিয়ে আসবেন। টযদি আমাদের বিশাল আমলাতন্ত্রের কোন একজন বলেন দেশ বন্ধ করে দিতে, তাহলে সে তাই করবে।

এদিন বিতর্কে উঠে আছে জলবায়ু পরিবর্তনের মতো ইস্যু। এ ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি পরিবেশ ভালবাসেন। প্রত্যাশা করেন পরিষ্কার পানি ও বাতাস। তার ভাষায়, আমাদের আছে সবচেয়ে ভাল, সর্বনিম্ন কার্বন নির্গমন। কিন্তু চীন ও রাশিয়াকে এক্ষেত্রে ‘নোংরা’ বলে অভিহিত করেন তিনি।

জবাবে বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করতে নৈতিক বাধ্যবাধকতা আছে আমাদের। ট্রাম্পকে আরও চার বছর রাখা হলে দূষণ নির্মূল বিষয়ে যুক্তরাষ্ট্রকে সমস্যায় ফেলবে। বাইডেন দাবি করেন, তিনি জলবায়ু বিষয়ক যে পরিকল্পনা নিয়েছেন তাতে লাখ লাখ কর্মসংস্থান সৃষ্টি হবে।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ ইস্যুতে উত্তপ্ত বিতর্ক হয় দুই নেতার মাঝে। ট্রাম্প বার বার দাবি করতে থাকেন, তিনি কৃষ্ণাঙ্গ মার্কিনিদের জন্য, আব্রাহাম লিঙ্কনের কিছু ব্যতিক্রম বাদে, একজন শ্রেষ্ঠ প্রেসিডেন্ট হওয়ার চেষ্টা করে যাচ্ছেন।

প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন দাসপ্রথার ইতি ঘটিয়েছিলেন। জো বাইডেনের দিকে সমালোচনার তীর ছুড়ে দিয়ে ট্রাম্প বলেন, জো বাইডেন বহু দশক ধরে রাজনীতিতে। কিন্তু কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের জন্য তেমন কিছু করেন নি। কংগ্রেসে একবার কৃষ্ণাঙ্গদের ‘সুপার প্রিডেটর’ বলে আখ্যায়িত করেছিলেন বলে এ মন্তব্য সামনে নিয়ে আসেন ট্রাম্প। তবে বাইডেন এ অভিযোগ অস্বীকার করেছেন।

ট্রাম্প বলেন, কৃষ্ণাঙ্গদের ঐতিহাসিক কলেজ ও ইউনিভার্সিটিগুলোকে তিনি রক্ষা করেছেন। এর জবাব দিতে গিয়ে ব্যাঙ্গাত্মক মন্তব্য করেন জো বাইডেন। তিনি বলেন, এখানে তিনি হলেন আমাদের মধ্যে এ যাবতকালের সবচেয়ে বর্ণবাদী প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন।

এছাড়া আরও একাধিক বিষয়সহ এই দুই প্রার্থী স্বাস্থ্যসেবা ও চীন নীতি নিয়েও ঘোরতর বিরোধে জড়িয়ে পড়েন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের টিনেসি রাজ্যের নাশভিলে অনুষ্ঠিত এই বিতর্ক যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বের কোটি কোটি দর্শক পর্যবেক্ষণ করেন।