কারো সঙ্গে যুদ্ধ নয়, তবে কেউ আক্রমণ করলে জবাব দেয়া হবে: প্রধানমন্ত্রী

0
388

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ কারো সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে কেউ আক্রমণ করলে তার জবাব দেয়া হবে বলেও জানান তিনি। এজন্য সশস্ত্র বাহিনীকে সক্ষমতা অর্জনের তাগিদ দেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রামে নৌবাহিনীর যুদ্ধ জাহাজসহ নতুন পাঁচটি আধুনিক জাহাজের কার্যক্রম উদ্বোধন করে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় শেখ হাসিনা বলেন, আমরা যুদ্ধ করতে চাই না। জাতির পিতা দেশের পররাষ্ট্রনীতির কথা বলেছেন, সকলের সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়। আমরা সেই নীতিতেই বিশ্বাস করি। কিন্তু বাংলাদেশ কখনো বহিশত্রু দ্বারা আক্রান্ত হয় তাকে মোকাবিলা করার সক্ষমতা অর্জন করতে চাই।

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ত্রিমাত্রিক নৌ-বাহিনী গড়ে তোলা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশের সমুদ্রসীমা রক্ষার জন্য আমাদের নৌ-বাহিনীকে দক্ষ করে গড়ে তুলছি জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের জন্য।

তিনি আরো বলেন, আমরা সব সময় চেয়েছি সমুদ্রসীমা রক্ষা করা নয়, সমুদ্র সম্পদও যেন আমরা অর্থনৈতিক ভাবে অর্জন করতে পারি। এজন্য আমাদের কাজ করতে হতে সে জন্য ব্লু-ইকোনমি ধারণা আমরা নিয়েছি এবং সেভাবে আমরা কাজ করে যাচ্ছি। বাংলাদেশ ভবিষ্যতে অন্য দেশের জন্য জাহাজ তৈরি করবে বলেও আশা প্রকাশ করেন শেখ হাসিনা।

পরে অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নৌ বাহিনী প্রধান এডমিরাল শাহীন ইকবাল জাহাজগুলোর অধিনায়কদের কাছে ফরমান তুলে দেন।