কালবৈশাখী ঝড়ে শ্বশুর-পুত্রবধূসহ প্রাণ গেলো ৭ জনের

0
288

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ কয়েকটি দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় বয়ে গেছে। বুধবার (২০ এপ্রিল) ঝড়ের তাণ্ডবে পাঁচ জেলায় সাতজনের প্রাণহানি ঘটেছে। এছাড়া ঘরবাড়ি ও গাছপালার ক্ষয়ক্ষতি হয়েছে অনেক জেলায়। চট্টগ্রাম বন্দরের একটি বাল্কহেড ডুবে গেছে কর্ণফুলীতে।

জানা গেছে, বরিশালের মেহেন্দিগঞ্জে শ্বশুর ও পুত্রবধূ, চট্টগ্রামের সীতাকুণ্ড ও ফটিকছড়ি, মানিকগঞ্জের দৌলতপুর, লক্ষ্মীপুরের রায়পুর এবং কুমিল্লার মুরাদনগরে একজন করে মারা গেছেন।

বরিশালের মেহেন্দিগঞ্জে কালবৈশাখী ঝড়ে ঘরচাপা পড়ে রুস্তম আলী হাওলাদার (৭৫) এবং তার পুত্রবধূ জয়নব বিবি (৩৫) মারা গেছেন। এছাড়া ঝড়ে ১৫-২০টি বসত ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার বিকাল পৌনে ৫টার দিকে উপজেলার আলিমাবাদ ইউনিয়নের গাগুরিয়া গ্রামে এই ঘটনা ঘটে।

মেহেন্দিগঞ্জ থানা পুলিশের ওসি শফিকুল ইসলাম দুইজনের মৃত্যুর বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম ব্যুরো: বুধবার সকালে চট্টগ্রামে হঠাৎ বয়ে গেছে কাল বৈশাখী ঝড়। সঙ্গে হয়েছে বৃষ্টিও। ঝড়ে জেলার ফটিকছড়িতে গাছের ডাল ভেঙ্গে রিনা আক্তার (৪০) নামে গৃহবধূর মৃত্যু হয়েছে। চট্টগ্রাম বন্দরের একটি বাল্কহেড ডুবে গেছে কর্ণফুলীতে। তবে বেশ কয়েকদিনের অসহ্য গরমের পর বৈশাখী ঝড়ের সঙ্গে বৃষ্টিতে কিছুটা স্বস্তিও ছিলো নগরবাসীর মধ্যে।

বুধবার সকাল সাড়ে ৯টার দিকে হঠাৎ আকাশ কালো মেঘে ছেয়ে যায়। এরপরই শুরু হয় দক্ষিণ-পশ্চিম দিক থেকে হিমেল দমকা হাওয়াসহ কালবৈশাখী ঝড়। চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় কালবৈশাখী ঝড়ে গাছ ভেঙে পড়ে রিনা আকতার (৪০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। সকালে উপজেলার উত্তর কাঞ্চননগর ঝরঝরি এলাকায় এ ঘটনা ঘটে। রিনা আকতার ওই এলাকার শাহ আলমের স্ত্রী।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বলেন, সকাল সাড়ে ১০টায় বন্দরের চার্লি অ্যাংকারেজে একটি বাল্কহেড ডুবে গেছে। সেখানে পাঁচজন মাঝিমাল্লা ছিলেন। তাদের উদ্ধার করা হয়েছে। বাল্কহেড ডুবে যাওয়ায় বন্দরে জাহাজ আসা-যাওয়ার ক্ষেত্রে তেমন কোনো সমস্যা হচ্ছে না। তবে আমরা দুর্ঘটনা এড়াতে বয়া দিয়ে ওই জায়গাটা চিহ্নিত করে দিয়েছি।

এদিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে কালবৈশাখীর কবলে পড়ে একটি স্পিডবোটডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে।

কোস্টগার্ডের পূর্ব জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন কাজী শাহ আলম জানান, সন্দ্বীপে গুপ্তছড়া ঘাটের কাছে একটি স্পিডবোট মিসিং আছে শুনে অভিযান চলছে। তবে এ ঘটনায় কতজন নিখোঁজ আছে বা কতজনকে উদ্ধার করা হয়েছে তা এখনো জানা যায়নি।

লক্ষ্মীপুরের রায়পুরে হঠাৎ ঝড়ো হাওয়ায় গাছের নিচে চাপা পড়ে রুহুল আমিন (৬২) নামের এক বৃদ্ধের মারা গেছেন। উপজেলার কেরোয়া ইউনিয়নের মধ্য কেরোয়া গ্রামে বুধবার সকালে এ ঘটনা ঘটে। তিনি ওই গ্রামের মাঝি বাড়ির মৃত শফি উল্লাহর ছেলে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে কর্তব্যর চিকিৎসক ইসমত জেরিন বলেন, হাসপাতালে আনার আগেই বৃদ্ধের মৃত্যু হয়েছে। বুকের উপর অতিরিক্ত চাপে তিনি মৃত্যুবরণ করেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

কুমিল্লার মুরাদনগরে কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে গাছের নিচে একটি সিএনজি চালিত অটোরিকশা চাপা পড়ে শিশু মিয়া (৬০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন শিশুসহ আরো পাঁচজন। বুধবার সকালে উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন সলফা গ্রামের রামচন্দ্রপুর-শ্রীকাইল সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহত শিশু মিয়া উপজেলার পূবধইর-পূর্ব ইউনিয়নের খোশঘর গ্রামের বাসিন্দা।

পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, পারিবারিক কাজে নিহত শিশু মিয়া তার পরিবারের লোকজন নিয়ে বুধবার সাড়ে ৯টার দিকে একটি সিএনজি চালিত অটোরিকশা নিয়ে মুরাদনগর উপজেলার রামচন্দ্রপুর-শ্রীকাইল সড়ক হয়ে রামচন্দ্রপুর ফেরিঘাট এলাকায় যাচ্ছিলো। এ সময় সিএনজিটি সলফা গ্রামে পৌঁছানো মাত্র হঠাৎ কালবৈশাখী ঝড় শুরু হয়। এ সময় সড়কের পাশে থাকা একটি গাছের ডাল ভেঙে সিএনজি চালিত অটোরিকশার উপর পড়লে গাছের নিচে চাপা পড়েন ও অটোরিকশার যাত্রীরা। এ সময় অটোরিকশায় থাকা শিশু মিয়া ঘটনাস্থলেই মারা যান। এছাড়া অটোরিকশার চালকসহ পাঁচ যাত্রী আহত হয়।

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলায় কৃষাণী ফিরোজা বেগম (৫৫) জমিতে কাজ করতে গিয়ে বজ্রপাতে নিহত হয়েছে। বুধবার সকালে খলসী ইউনিয়নের রৌহা গ্রামে এ ঘটনা ঘটে। নিহত ফিরোজা ওই গ্রামের আবুল হোসেনের স্ত্রী। তিনি ৩ সন্তানের জননী।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ফিরোজা বাড়ি থেকে অর্ধ কিলোমিটার দূরে নিজ জমিতে সকালে ভুট্টা ক্ষেতে কাজ করতে যায়। এ সময় হঠাৎ ঝড়ো বৃষ্টির সাথে বজ্রপাত ঘটলে সঙ্গে সঙ্গে তার শরীরের বেশ কিছু অংশ ঝলসে যায়। গুরুত্বর অবস্থায় আশেপাশের লোকজন তাকে উদ্ধার করে বাড়ি নেয়ার পথেই তার মৃত্যু হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরুল হাসান বলেন, ঘটনাটি আমি শুনেছি। বজ্রপাতে মৃত্যুর ঘটনাটি অত্যন্ত দুঃখজনক।