কালের আবর্তে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সাপ খেলা

0
1389

মেহেদী হাসান : নদী মাতৃক বাংলাদেশের বেদে বহরে সাপ ছিল অবধারিত। বেদেনীরা বাড়িতে বাড়িতে গিয়ে সাপ নাচিয়ে খেলা দেখিয়ে জীবিকা নির্বাহ করতো। এখন আর সে দৃশ্য দেখতে পাওয়া যায়না। আবার শহর ও গ্রাম-গঞ্জের হাটে-ঘাটে সাপুড়েদেরও আর সাপ নাচিয়ে লোক জড়ো করে ওষুধ বিক্রি করতে দেখা যায় না। বেদেরা পূর্বে ভাসমান জীবনযাপন করলেও বর্তমানে নদ-নদী, খাল-বিল চলাচল অনুপযোগী হওয়ায় নৌকায় অবস্থান না করে বিভিন্ন স্থানে স্থায়ী ও অস্থায়ী আবাস গড়ে তুলছে। কমে আসছে তাদের সংখ্যাও।

সাপে কাটলে ওঝা ছাড়া উপাই নেই। বিশ্বাস আনতে নেয়া হয় একাধিক ওঝা। এর পর বিষ নামাতে চলে ওঝাদের নানা কসরত ও মন্ত্র পাঠ। এতে কখনো বিষ নামে আবার কখনো নামেনা। এক সময় সকলের সামনেই মৃত্যু হয় সাপে কাটা রোগীর। আর সেই বিষধর সাপকে বসে নিয়ে তাদের দিয়ে খেলা দেখানো মানুষের কাছে চিরকালই আর্কষণীয়। তারপর যদি হয় চেনা-অচেনা বিভিন্ন প্রজাতির বিষধর সাপের একের পর এক ভিন্ন ভিন্ন কৌশলী প্রদর্শন তাহলে তো আর কথাই নেই। বিন বাজাতেই গোল করে ঘিরে দাঁড়ায় শত শত উৎসুক মানুষ। এর পর নিয়মিত বিরতি ও ক্যানভাসারদের দ্রুত গতির বকবকানির ফাঁকে বিনের তালে তালে চলে সাপের নাচের প্রদর্শণী। একে একে ঝাপি থেকে বের করে আনা গোখরা,ডারাস,কেউটেসহ বিভিন্ন বিষধর সাপ সাপুড়ের বাদ্য ও বিণ’র(বাঁশি) তাল ও সুরে ফণা দুলিয়ে বিভিন্ন অঙ্গ ভঙ্গিতে মানুষকে আকৃষ্ট করে। এতে আনন্দ পায় উপস্থিত মানুষের দল। গ্রামীণ সংষ্কৃতির সনাতনিদের মনসা মঙ্গলের পালা,ভাসান গানসহ বিভিন্ন গানের সাথে বাদ্যের তালে সাপুড়েকেও নাচতে হয় আর নাচাতে হয় সাপদের যাতে আকৃষ্ট হয় মনসা পালার। তবে হাট-বাজারে প্রদর্শিত সাপ খেলার মূল উদ্দেশ্য সাপ খেলা নয়। অন্তরালে থাকে সাপ বশিকরণ তাবিজ বা ওষুধ বিক্রি। তবে আধুনিক চিকিৎসা বিজ্ঞাণের অবাধ অগ্রগতিতে তাবিজ বা গ্রামীণ ভেষজের প্রতি বিশ্বাসেও চিড় ধরেছে সাধারণ মানুষের। তবে সাপের খেলার উদ্দেশ্য বা অন্তরালের লক্ষ যাইই থাকুক,গ্রামীণ বাংলা থেকে হারিয়ে যেতে বসেছে সাপ খেলা। এখন আর হাট-বাজারে জটলা থাকেনা সাপ খেলাকে ঘিরে। খুব একটা চোখে পড়েনা মনষা পালাও। ঠিক এমন পরিস্থিতিতে আশংকা,খুব তাড়াতাড়িই হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী সাপ খেলা।

প্রসঙ্গত,সাপের সাপের আসরে সাপের দল সাপুড়ের ইশারায় অঙ্গ ভঙ্গি প্রদর্শণে মানুষকে দেয় অনাবিল আনন্দ। অপরদিকে মনিবের ইশারা ইঙ্গিত তাকে ঠিক বুঝিয়ে দেয় শুধু মানুষকে আনন্দ দেয়ার খেলা নয় বরং রোজগারের মত আজকের খেলাটা টা তার মর্যাদার লড়াইও বটে। সাপের এই খেলা দেখতে এক সময় দুরদুরান্ত থেকেও ছুটে আসতেন দর্শনার্থীরা। তবে এখন আর আগের মত দেখা মেলেনা সাপ খেলা প্রদর্শণী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here