কেশবপুরে খোজাখালির পানি নিষ্কাশন পথ বন্ধ করে পাকাঘর, বোরো চাষ অনিশ্চিত

0
388

শেখ শাহীন, কেশবপুর (যশোর) : যশোরের কেশবপুর পৌর সভাসহ ১০/১২ গ্রামের পানি নিস্কাশনে দুটি স্থানই বাধাগ্রস্থ হওয়ার ফলে আসন্ন বোরো মৌসুমে কৃষকগনের ধান চাষ অনিশ্চিত ।
সম্প্রতি যশোর – সাতক্ষীরা সড়ক সংলগ্ন (আলতাপোল ) ফায়ার সার্ভিস ষ্টেশন ভবন নির্মানের কার্যক্রম প্রায় শেষের দিকে। ওই স্থানে পানি নিষ্কাশনের কোন রকম ব্যবস্থা না রেখেই সীমানা প্রাচীরের কাজ করা হচ্ছে। ফলে পানি নিষ্কাশন বন্ধ হয়ে জলবদ্ধতার সৃষ্টি হয়েছে।
অপরদিকে প্রেসক্লাবের পাশে খোজাখালি খাল জবর দখল করে গোপাল সাহা নামের এক স্কুল শিক্ষক পাকাঘর নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ফলে আসন্ন বোরো মৌসুমে বিলের পানি নিষ্কাশন বাধাগ্রস্থ হওয়ায় এলাকার কৃষকরা ফুঁসে উঠেছেন।
জানা গেছে, কেশবপুর পৌর এলাকার মধ্যকুল থেকে খোজাখালি নামের একটি খালের উৎপত্তি হয়ে শহরের ভেতর দিয়ে শ্রীগঞ্জ বাজারের পাশে হরিহর নদীতে মিশেছে। এই খাল দিয়ে বিল বলধালী, টেপুর বিল, হাবাসপোল বিলসহ পূর্বাংশের ১০/১২ গ্রামের বর্ষার অতিরিক্ত পানি নিষ্কাশন হয়ে থাকে। এলাকার জনগণের দাবির মুখে গত অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে পানি উন্নয়ন বোর্ড ৪২ লাখ টাকা ব্যয়ে ওই খাল খনন করলেও বিলগুলোতে এখনও পানি থৈ থৈ করছে। খনন কাজ এখনও শেষ হযনি বলে পাউবো সূত্রে জানা গেছে। এরপরও আসন্ন মৌসুমে বোরো আবাদের লক্ষ্যে বিল সংলগ্ন এলাকার কৃষকরা পানি নিষ্কাশনের দাবিতে আন্দোলন সংগ্রাম করে আসছে।
এদিকে, সম্প্রতি শহরের সাহা পাড়ার মৃত অমিত সাহার ছেলে ও কন্দর্পপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক গোপাল সাহা কেশবপুর প্রেসক্লাবের পাশে তাঁর ব্যবসা প্রতিষ্ঠান কাঠ গোলার পেছনের খোজাখালি খালের প্রায় অর্ধেক জবর দখল করে পাকা ও সেমিপাকা দুটি ঘর নির্মাণ কাজ চালিয়ে যেতে থাকেন। ঘর নির্মাণ কাজ প্রায় শেষের পথে। ফলে পানি নিষ্কাশন বাধাগ্রস্থ হওয়ায় এলাকার কৃষকরা খোজাখালির বুক থেকে ওই অবৈধ ঘর অপসারণের দাবি জানিয়েছেন।
এ ব্যাপারে জানতে চাইলে গোপাল সাহা বলেন, আমার বাবা মারা যাবার আগে সীমানা নির্ধারণ করে দিয়ে গিয়েছিল। আমার জায়গায় আমি ঘর করেছি। কোনো সরকারি জায়গা দখল করা হয়নি।
৬ অক্টোবর ১৮ তারিখে উদ্ভোধন এর পর থেকে যশোর – সাতক্ষীরা সড়ক সংলগ্ন (আলতাপোল ) ফায়ার সার্ভিস ষ্টেশন ভবন নির্মানের কার্যক্রম শুরু হয়। সম্প্রতি নির্মান কাজ শেষের দিকে । প্রাচীরের কাজ ও প্রায় শেষের দিকে । এই সিমানা প্রাচীর এর কার্যক্রম শেষ হলে পৌর সভার একাংশের পানি নিস্কাশন বন্ধ হয়ে যাবে।
কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম বলেন, সরকারি জায়গার পাশে ৫ থেকে ৭ ফুট রেখে ঘর করার কথা। বিষয়টি আমার জানা নেই। খাল দখল করলে ব্যবস্থা নেয়া হবে।
এ ব্যাপারে পাউবোর উপবিভাগীয় প্রকৌশলী মুন্সি আছাদুল্লা বলেন, এ ব্যাপারে কেউ আমার কাছে অভিযোগ করেনি। কেশবপুর পৌরসভার মেয়র বিষয়টি আমাকে অবহিত করেছিল। সঙ্গে সঙ্গে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। #