গঙ্গার পাড়ে গেলো পদ্মার ইলিশ

0
385

রাশেদুজ্জামান রাসেলঃভারতে শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শুভেচ্ছা স্বরুপ ১৪৫০ মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে যাচ্ছে। সংশ্লিষ্ট সুত্র এই খবর জানিয়ে বলেছে ভারতের কেন্দ্রীয় সরকারের জন্য এই শুভেচ্ছা । উল্লেখ্য ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রফতানির ওপর নিশেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার স্বরুপ ইলিশ মাছ দিয়েছে। গতবছর এই সময় দেওয়া হয়েছিল ৫০০ মেট্রিক টন। আজ দিনের যে কোন সময় এই চালান বেনাপোল বন্দর এলাকায় এসে পৌছবে।

এদিকে ভারতে বাংলাদেশের ইলিশ রফতানির ওপর নিশেধাজ্ঞা থাকলেও ইলিশ যাওয়া কিন্তু বন্ধ হয়নি। দেশের দক্ষিন পশ্চিমাঞ্চল এর একাধিক সীমান্ত এলাকা দিয়ে বিশেষ করে সাতক্ষীরার ভোমরা বন্দর এলাকা বেনাপোল বন্দর এলাকা তথা শার্শা উপজেলার পুটখালী, ঘিবা, কাশিপুর সহ এমনকি ঝিনেইদাহ জেলার মহেশপুরে পুড়োপাড়া, শ্যামপুর তথা যশোর এর চৌগাছা এলাকা দিয়েও চোরাইপথে বাংলাদেশের ইলিশ ঢোকে পশ্চিমবঙ্গের বাজারে। বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) এর হাতে দু একটি চালানও আটক হচ্ছে। এক শ্রেনীর বাংলাদেশের দুবৃত্ত চোরাচালানি চক্র এই দুর্লভ পণ্যটি ভারতের চোরাচালানীদের হাতে তুলে দিচ্ছে। শুধু বিজিবিই নয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ বিষয়টি ওপর কঠোর নজরদারী করতে হবে।

এ ব্যাপারে শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান ইলিশ বহনকারী গাড়ি বেনাপোল বন্দর এলাকায় অবস্থান করছে। সন্ধ্যার আগ দিয়ে চালানটি ভারতে প্রবেশ করবে।

বেনাপোল মৎস্য কোয়ারেনটাইন পরিদর্শক আসওয়াদুল হক জানান, আজ এর প্রথম চালান দুটি ট্রাকে ১২ মেট্রিক টন মাছ ভারতে প্রবেশের জন্য অপেক্ষায় রয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় কাগজপত্র হাতে পেলে সন্ধ্যার আগে মাছ ওপার চলে যাবে।