গণতন্ত্রের বিকল্প নেই

0
516

আবুল কাসেম ফজলুল হক : আদর্শ বাস্তব নয়। আদর্শ হলো কল্পিত অভীষ্ট বাস্তব। অস্তিমান বাস্তবে অবস্থান করে ক্রমে সবচেয়ে উন্নত, উৎকৃষ্ট, সুন্দর, সম্প্রীতিময় সুখকর যে বাস্তবে মানুষ উত্তীর্ণ হতে চায়, আদর্শ হলো সেই বাস্তব। গণতন্ত্র, সমাজতন্ত্র—এগুলো বাস্তব নয়, আদর্শ। সবচেয়ে উন্নত, সবচেয়ে সুন্দর যে জীবন, সমাজ, রাষ্ট্র ও বিশ্বব্যবস্থা মানুষ কামনা করে, তারই কল্পিত রূপ হলো গণতন্ত্র কিংবা সমাজতন্ত্র, যা দার্শনিকদের রচনায় এবং অনেকের চিন্তায় ও আবেগে আছে। বাস্তবতাবর্জিত উদ্ভট কল্পনা নয়, বাস্তবভিত্তিক বাস্তবায়ন সম্ভব কল্পনা।

কল্পনা ও আদর্শ ছাড়া জীবন অর্থপূর্ণ হয় না। ভালো জীবন ও ভালো পরিবেশের জন্য সভ্যতা ও প্রগতির গভীর উপলব্ধি দরকার হয়। এগুলো অবলম্বন না করলে জন্তু-জানোয়ারের জীবন ও মানুষের জীবনে পার্থক্য কমে যায়। পশুর সঙ্গে মানুষের পার্থক্য বোঝা যায় মানবিক গুণাবলির দিক দিয়ে। পশুর জীবনের চাহিদা মানুষের জীবনেও আছে। তবে মানুষের জীবনে এমন কিছু বৈশিষ্ট্য, এমন কিছু গুণাবলি আছে, যেগুলো পশুর জীবনে নেই। সেই গুণাবলিই মানবিক গুণাবলি। সভ্যতা ও প্রগতির স্বরূপ বুঝতে গেলে সেগুলো বোঝা যায়। সভ্যতা, সংস্কৃতি, প্রগতি, বিবর্তন—এসব মানুষের ব্যক্তিগত ও সম্মিলিত জীবনের ব্যাপার। পশুর জীবনে এসব নেই।

মানুষের সমাজে নানা দল-মত থাকবে, সেই সঙ্গে সবার মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থানের ও সম্প্রীতির মনোভাব সৃষ্টি করতে হবে। নেতৃত্ব নিয়ে সমস্যা আছে। সমস্যার সমাধান করে চলতে হবে। Honesty is the best policy, live and let others live, love and be loved. To know all is to pardon all. Example is better than advice. জাতীয় জীবনে এসব নীতি সবারই মেনে চলা উচিত। জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সবার মধ্যে এসবের উপলব্ধি না থাকলে শান্তি ও প্রগতি থাকে না। সংঘাত-সংঘর্ষ ও যুদ্ধবিগ্রহ বিরাজ করে। মানবজাতি এখন সংঘাত-সংঘর্ষের মধ্য দিয়ে চলছে। মার্কিন বাহিনী, ব্রিটিশ বাহিনী, ন্যাটো বাহিনী, কথিত আন্তর্জাতিক শান্তিরক্ষা বাহিনী মধ্যপ্রাচ্যের রাষ্ট্রগুলোতে প্রতিবছর লাখো লোককে হত্যা করছে। মধ্যপ্রাচ্যে জনজীবন চরম বিপর্যয়ের মধ্যে আছে। তারা স্বাধীনতা চায়, শান্তি চায়, আগ্রাসন থেকে মুক্তি চায়। বিদেশি সৈন্যদের সঙ্গে তারা পেরে ওঠে না। তাদের দেশের তেল, গ্যাস, মূল্যবান খনিজ সম্পদ লুণ্ঠিত হয়ে যায়। এই বাস্তবতায় দেখা দিয়েছে তালেবান, আল-কায়েদা, আইএস, হুজি, হিযবুত তাহ্রীর, বোকো হারাম ইত্যাদি জঙ্গিবাদী সংগঠন। মধ্যপ্রাচ্য থেকে অশান্তি ও অর্থনৈতিক সংকট ছড়িয়ে পড়ে বিভিন্ন মহাদেশে—বিভিন্ন জাতির মধ্যে।

ফরাসি বিপ্লব (১৭৮৯) থেকে সোভিয়েত ইউনিয়নের বিলোপ (১৯৯১) পর্যন্ত সময়ে কায়েমি স্বার্থবাদীদের চিন্তা ও চেষ্টা যা-ই হোক, সাধারণভাবে মানবজাতির মধ্যে প্রগতির প্রবল আগ্রহ ছিল। মানুষ ভাবত, বর্তমান আমাদের খারাপ, কিন্তু ভবিষ্যৎ ভালো হবে। উন্নত ভবিষ্যৎ সৃষ্টির জন্য মানুষের সম্মিলিত ও সংগঠিত চেষ্টা ছিল। এর সুফলও দেখা দিত। যত মন্থর গতিতেই হোক—তখন মানুষের যাত্রা ছিল প্রগতির দিকে। এখন সেই মনোভাব নেই। নানা রকম নেতিমূলক, নৈরাশ্যমূলক, শূন্যবাদী তত্ত্ব প্রচার করা হয়। দুনিয়াব্যাপী জনসাধারণকে ঘুম পাড়িয়ে রাখা হয়েছে। প্রচারমাধ্যম তথ্যনিষ্ঠার দাবি করে, সত্যনিষ্ঠ হওয়ার কথা ভাবে না। প্রচারমাধ্যমের তথ্যনিষ্ঠা সক্রিয় থাকে সমাজের উচ্চপর্যায়ের বড়জোর ৫ শতাংশ মানুষের স্বার্থে, বাকি ৯৫ শতাংশ মানুষ শিকার হয় ঔদাসীন্যের। কথিত উদার গণতন্ত্রও বড়জোর সমাজের উচ্চপর্যায়ের ৫ শতাংশ মানুষের স্বার্থে; বাকি ৯৫ শতাংশ মানুষ থাকে বঞ্চিত। মানবাধিকার, মত প্রকাশের স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা, সভা-সমাবেশ করার স্বাধীনতা, জনমত গঠনের স্বাধীনতা, অন্যায়ের প্রতিবাদ করার ও ন্যায়সংগত দাবি উত্থাপনের ও আন্দোলনের স্বাধীনতা—এসব কথিত উদার গণতন্ত্রে প্রায়শই কথার কথা মাত্র। নির্বাচনের মাধ্যমে সরকার গঠনের ধারণার মধ্যে উদার গণতন্ত্রের ধারণা এখন সীমাবদ্ধ। বাংলাদেশে নির্বাচনকে বলা হচ্ছে ভোটের উৎসব।

উৎপাদন ও সম্পদ বাড়ছে। এই বৃদ্ধির পেছনে আছে বিজ্ঞান ও প্রযুক্তির অবদান এবং শ্রমশক্তির অবদান। বাস্তবে উৎপাদন ও সম্পদ যে পরিমাণে বাড়ছে, সেই পরিমাণেই বাড়ছে অসাম্য, অন্যায়-অবিচার, জুলুম-জবরদস্তি, বঞ্চনা-প্রতারণা। অর্থনীতিবিদরা শুধু সম্পদের দিক দেখেন, ন্যায়-অন্যায়ের দিকে, মানবতার দিক দেখেন না।

এভাবে চলবে না। জীবন ও জগৎকে বোঝার চেষ্টা করলে অবশ্যই প্রগতির নতুন আবেগ সৃষ্টি হবে, আদর্শও নবায়িত হবে। বর্তমানে চলছে আদর্শগত শূন্যতা। এর মধ্যে দেখা দিয়েছে ধর্মীয় মতবাদের পুনরুজ্জীবন। ধর্মের নামেও দেখা যাচ্ছে নানা প্রবণতা ও অনৈক্য। অশুভবুদ্ধির কর্তৃত্ব প্রায় সর্বত্র, শুভবুদ্ধি সর্বত্র পরাজিত ও নির্জীব। অশুভবুদ্ধিকে পরাজিত করে শুভবুদ্ধিকে বিজয়ী করতে হবে এবং শুভবুদ্ধির বিজয়কে স্থায়ী করতে হবে। তার জন্য Eternal Vigilence-এর কোনো বিকল্প নেই।

বাংলাদেশে জনজীবনের উন্নতির জন্য জনগণের রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রতিষ্ঠা দরকার। দেশের রাজনীতিবিদদের ও বুদ্ধিজীবীদের মধ্যে গুরুত্বপূর্ণ কোনো জাতীয় বিষয়েই ঐকমত্য নেই। জাতিরাষ্ট্র রূপে বাংলাদেশকে গড়ে তোলা নিয়েও বিশিষ্ট নাগরিকদের মধ্যে দেখা যায় দ্বিধাদ্বন্দ্ব। মন্ত্রিপরিষদে, জাতীয় সংসদে ও প্রশাসনের উচ্চপর্যায়ে এমন ব্যক্তিরাও আছেন, যাঁরা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া প্রভৃতি রাষ্ট্রের নাগরিক হয়েছেন। অনেকেই তাঁদের ছেলে-মেয়েদের ওই সব রাষ্ট্রের নাগরিক করেছেন। কেউ কেউ এই বিদেশমুখিতার কারণ দেখাতে গিয়ে বলে থাকেন, এখন বিশ্বায়নের কাল, রাষ্ট্র এখন গুরুত্বপূর্ণ নয়। বড় দুই দলের আওয়ামী লীগ ও বিএনপির নেতারা গত চার দশক ধরে জাতীয় চেতনা বিসর্জন দিয়ে হীন দলীয় স্বার্থ হাসিলের জন্য বৃহৎ শক্তিবর্গের স্থানীয় দূতাবাসগুলোতে এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্টেট ডিপার্টমেন্টের নির্দিষ্ট ডেস্কে ছোটাছুটি করেন। বাংলাদেশের জনগণের ওপর এসব দলের আস্থা নেই। ক্ষুদ্র দল ও গ্রুপগুলো বিকাশহীন, ভঙ্গুর এবং তাদের মধ্যে রাষ্ট্রক্ষমতায় যাওয়ার কোনো আকাঙ্ক্ষাই খুঁজে পাওয়া যায় না। দেশে মানুষের নিরাপত্তাহীনতা বাড়ছে। এ অবস্থায় ছাত্র-তরুণদের মধ্যে বাংলাদেশের প্রতি ঔদাসীন্য বাড়ছে। তারা ধনী রাষ্ট্রগুলোতে গিয়ে নাগরিকত্ব গ্রহণে আগ্রহী এবং তাদের এই আগ্রহ দিন দিন বাড়ছে। বাংলাদেশের যেসব নাগরিক ওই সব রাষ্ট্রে নাগরিকত্ব গ্রহণ করে স্থায়ীভাবে বসবাস করছেন, এ দেশের ডানপন্থী-বামপন্থী দলগুলো তাঁদের থেকে চাঁদা এনে, তাঁদের দ্বারা প্রভাবিত হয়ে রাজনীতি করছে। বাংলাদেশের বিশিষ্ট নাগরিকদের মধ্যে, রাজনীতিবিদদের মধ্যে এবং ব্যবসায়ীদের মধ্যে স্বাজাত্যবোধ ও স্বরাষ্ট্রচেতনা বিলীয়মান। শ্রমিক-কৃষক-মধ্যবিত্তরা নেতৃত্বহীন অবস্থায় বঞ্চনা সইতে সইতে মনোবলহারা। ১৯৮০-র দশক থেকে বিশ্বব্যাংক, আন্তর্জাতিক অর্থ তহবিল ও কথিত ‘সুধীসমাজ’ (Civil Society Organizations) বাংলাদেশে চালাচ্ছে নিঃরাজনৈতিকীকরণের কার্যক্রম।

এ অবস্থার পরিবর্তন ঘটাতে হবে। বাংলাদেশকে বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক রাষ্ট্র রূপে গঠন করতে হবে। তার জন্য অনুকূল রাজনৈতিক দল গঠনে কেন্দ্রীয় গুরুত্ব দিতে হবে। যেসব দল আছে, সেগুলো জনগণের গণতান্ত্রিক রাজনৈতিক দল হয়ে ওঠার চেষ্টা করতে পারে। তাদের সুযোগ আছে দলীয় রাজনৈতিক চরিত্র উন্নত করে সর্বজনীন-গণতান্ত্রিক রাজনৈতিক দল হয়ে ওঠার। নতুন দল গঠনেরও সুযোগ আছে। উন্নত চরিত্রের সুশৃঙ্খল দল ছাড়া বাংলাদেশ রাষ্ট্র হিসেবে গড়ে উঠবে না। আধুনিক রাষ্ট্রের অন্যতম গাঠনিক উপাদান রাজনৈতিক দল। যেসব রাষ্ট্র শক্তিশালী, সেসব রাষ্ট্রের রাজনৈতিক দল শক্তিশালী। উদার গণতন্ত্রের স্থলে সর্বজনীন গণতন্ত্রের আদর্শ উদ্ভাবন করে তা নিয়ে দল ও রাষ্ট্র গঠন করতে হবে। রাষ্ট্রের সংবিধানকে সেভাবে পুনর্গঠন করতে হবে। চলমান ধারার রাজনীতি ও নির্বাচন নিয়ে দেশে এ রকমই চলবে—ক্রমে আরো খারাপ হবে।

সর্বজনীন গণতন্ত্র বা শতভাগ মানুষের গণতন্ত্র হবে বিকাশশীল। আর্থসামাজিক-সাংস্কৃতিক ও রাষ্ট্রিক—সব কিছুই এর আওতায় থাকবে। সর্বজনীন গণতন্ত্র হবে শ্রমিক-কৃষক-মধ্যবিত্ত ও দেশপ্রেমিক উচ্চবিত্তদের গণতন্ত্র। সর্বজনীন গণতান্ত্রিক ব্যবস্থায় বিদেশের দালালিমূলক কার্যক্রম আইনের দ্বারা নিষিদ্ধ রাখা হবে। দল কাজ করবে লিখিত ঘোষণাপত্র, গঠনতন্ত্র, কর্মসূচি ও কর্মনীতি অবলম্বন করে। দলের নেতৃত্ব গঠিত হবে দলের কাউন্সিল অধিবেশনে নির্বাচনের মাধ্যমে। দল হবে রাষ্ট্রের অন্যতম গঠনকর উপাদান। দল কাজ করবে মেয়াদি কর্মসূচি অবলম্বন করে। দল পরিচালিত হবে জনগণ থেকে সংগৃহীত টাকায়। দল গড়ে তুলবে দলীয় প্রচারমাধ্যম এবং ক্রমে জনপ্রিয় ও শক্তিশালী করবে সেই প্রচারমাধ্যমকে। ফলে অবলম্বন করা হবে আদর্শ, কর্মসূচি ও কর্মনীতিবিষয়ক অধ্যয়ন-অনুশীলন এবং আত্মসমালোচনা, সমালোচনা, অভিজ্ঞতার সারসংকলন ও চিন্তার নবায়নের নীতি। ‘বদলে যাও, বদলে দাও’—কথাটিকে সর্বজনীন গণতন্ত্রের দিক থেকে ব্যাখ্যা করে দল দলের অন্যতম কর্মনীতি রূপে গ্রহণ করবে।

প্রতিটি ধর্ম তার উন্মেষপর্বে সভ্যতার বিকাশে যে মহান ভূমিকা পালন করেছে, দল তা পরিপূর্ণ গুরুত্ব দিয়ে বোঝার চেষ্টা করবে। ধর্ম নিয়ে যেমন, গণতন্ত্র, সমাজতন্ত্র ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়েও তেমনি ব্যবসা আছে। সর্বজনীন কল্যাণে দল এসব ব্যবসায় স্বরূপ উন্মোচন করবে। সর্বজনীন গণতান্ত্রিক রাষ্ট্রে প্রত্যেক নাগরিক ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে নিজ নিজ ধর্ম কিংবা আদর্শ অনুশীলনের স্বাধীনতা ভোগ করবে; কিন্তু এক ধর্মের বা এক আদর্শের অনুসারীরা অন্য ধর্মের বা অন্য আদর্শের অনুসারীদের ওপর শক্তি প্রয়োগ কিংবা জুলুম-জবরদস্তি চালাতে পারবে না।

সরকার গঠিত হবে নির্বাচনের মাধ্যমে দলভিত্তিক আনুপাতিক প্রতিনিধিত্বের দ্বারা। জাতীয় সংসদের নির্বাচন হবে দেশভিত্তিক ও দলভিত্তিক—নির্বাচনী এলাকা ও প্রার্থীভিত্তিক নয়। নির্বাচনে নতুন অংশগ্রহণকারী প্রতিটি দলের জন্য আলাদা আলাদা নির্বাচনী প্রতীক থাকবে। প্রতিটি দলের নির্বাচিত প্রার্থীর সংখ্যা নির্ধারিত হবে নির্বাচনে প্রদত্ত মোট ভোটের সঙ্গে প্রতিটি দলের প্রাপ্ত ভোটের অনুপাতে। প্রদত্ত মোট ভোটের জন্য ৩০০ আসন হলে আনুপাতিকভাবে কোন দলের প্রাপ্ত ভোটের জন্য কত আসন হবে নির্বাচন কমিশন তা স্থির করবে। নির্বাচনের আগেই প্রতিটি দল প্রার্থীদের অগ্রাধিকার ভিত্তিক নামের তালিকা নির্বাচন কমিশনে প্রদান করবে। দলের মনোনয়ন অনুযায়ী মহিলা ও পুরুষরা থাকবেন। এ ছাড়া মহিলাদের জন্য ৩০টি সদস্যপদ থাকবে, যেগুলো পূর্ণ হবে জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্যদের বাইরে থেকে সংবিধানে নির্দেশিত বিধি অনুযায়ী। প্রতিটি দলের নির্বাচিত সংসদ সদস্যদের অনুপাতে সব দল মন্ত্রী পাবে। এভাবে গঠিত সংসদে ও মন্ত্রিপরিষদে বিরোধী দল বলে কিছু থাকবে না।

জাতীয় সংসদ দ্বারা সংসদ সদস্যদের বাইরে থেকে গঠিত হবে জাতীয় উন্নয়ন পরিষদ। উন্নয়ন পরিষদ কাজ করবে জাতীয় সংসদের নিম্নকক্ষ রূপে। উন্নয়ন পরিষদ প্রধানত উন্নয়নসংক্রান্ত পরিকল্পনা জাতীয় সংসদে সুপারিশ করবে। জাতীয় সংসদ নির্ধারিত বিধি অনুযায়ী প্রয়োজনবোধে পরিমার্জন করে গ্রহণ করবে এবং মন্ত্রিপরিষদ সেগুলো বাস্তবায়নের ব্যবস্থা করবে। এভাবে সর্বজনীন গণতন্ত্র অবলম্বন করে বাংলাদেশকে রাষ্ট্র রূপে প্রতিষ্ঠা করা যাবে।

লেখক : প্রগতিশীল চিন্তাবিদ

অবসরপ্রাপ্ত অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here