গাজীপুরের গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণে থাকবে বঙ্গবন্ধু স্যাটেলাইট

0
688

নিজস্ব প্রতিবেদক : গাজীপুর সিটি কর্পোরেশনের তেলিপাড়ায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ সংলগ্ন এলাকায় স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রাইমারি গ্রাউন্ড স্টেশনটি এখন সম্পূর্ণ প্রস্তুত। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর এর নিয়ন্ত্রণ নেবে এই গ্রাউন্ড স্টেশনটি। তবে স্যাটেলাইটটি পূর্ণ নিয়ন্ত্রণে আনতে উৎক্ষেপণের পর প্রায় ২০ দিন সময় লাগবে।

এছাড়া এ ধরনের আরেকটি গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে রাঙ্গামাটির বেতবুনিয়ায়। সেটি হচ্ছে গাজীপুরে স্থাপন করা গ্রাউন্ড স্টেশনের বিকল্প। মূল নিয়ন্ত্রণ কেন্দ্র হবে গাজীপুরের গ্রাউন্ড স্টেশন থেকেই। শিগগিরই প্রাইমারি গ্রাউন্ড স্টেশনটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

প্রায় ৩৬ হাজার কিলোমিটার দূরে উড়ে যাবে এই স্যাটেলাইট। ৩৫ হাজার ৭০০ কিলোমিটার যাওয়ার পর রকেটের স্টেজ-২ খুলে যাবে। স্যাটেলাইট উন্মুক্ত হওয়ার পরপর এর নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র, ইতালি এবং কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশনে চলে যাবে।

ওই তিন স্টেশন থেকে স্যাটেলাইটটিকে নিয়ন্ত্রণ করে এর নিজস্ব কক্ষপথে (১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্পট) স্থাপন করা হবে। এরপর এর নিয়ন্ত্রণ গাজীপুরে স্থাপন করা গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করা হবে।

স্যাটেলাইটটির উৎক্ষেপণ দেখতে কয়েকদিন ধরেই অপেক্ষা করছেন বহু প্রবাসী। তবে উৎক্ষেপণের পর মাত্র ছয় থেকে সাত মিনিট এটি দেখা যাবে। তার পরপরই এটি চলে যাবে দৃষ্টিসীমার বাইরে।

রকেটটির দুটি অংশ রয়েছে। একটি নির্দিষ্ট সময়ের পর রকেটের স্টেজ-১ খুলে চলে আসবে স্টেশনে। এরপর চালু হবে স্টেজ-২। পুনরায় ব্যবহারযোগ্য স্টেজ-১ পৃথিবীতে এলেও স্টেজ-২ একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত স্যাটেলাইটকে নিয়ে গিয়ে মহাকাশেই অবস্থান করবে।

দুই ধাপে এ স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রথম ধাপটি হলো লঞ্চ অ্যান্ড আরলি অরবিট ফেইজ (এলইওপি) এবং দ্বিতীয় ধাপ হচ্ছে স্যাটেলাইট ইন অরবিট। প্রথম ধাপ বা এলইওপি ধাপে ১০ দিন এবং পরের ধাপে ২০ দিন সময় লাগবে। এর পরেই নিয়ন্ত্রণ হস্তান্তর করা হবে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here