গাজীপুর সাফারি পার্কের পথে সিংহ ও বাঘের ছানাগুলো

0
679

নিজস্ব প্রতিবেদক : ভারতে পাচারকালে যশোরে উদ্ধার হওয়া সিংহ ও বাঘের (লেপার্ড ক্যাট) ছানা ৪টিকে সোমবার (১৩ নভেম্বর) রাতেই গাজীপুর সাফারি পার্কের উদ্দেশে পাঠানো হয়েছে। এদিকে,এগুলো উদ্ধারের ঘটনায় যশোর কোতোয়ালি থানায় মামলা হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ আইনে এসআই জামাল উদ্দিন মামলাটি করেন। ওই ঘটনার সঙ্গে জড়িত দুজনকে আদালতের মাধ্যমে সন্ধ্যায় জেলহাজতে পাঠানো হয়েছে।

বন কর্মকর্তারা জানিয়েছেন, লেপার্ড ক্যাট (বাঘজাতীয় প্রাণী) বাংলাদেশে বিরল। সিলেট অঞ্চলে মাঝে মধ্যে দেখা যায় এটি। কিন্তু সিংহ যেহেতু বাংলাদেশে পাওয়া যায় না, সেক্ষেত্রে এর ছানাদুটি কোথা থেকে কিভাবে সংগ্রহ হয়েছে বিষয়টি পুলিশের তদন্তের পর জানা যাবে। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে যশোর শহরের চাঁচড়া চেকপোস্ট থেকে ওই চারটি ছানা উদ্ধার করেন চাঁচড়া পুলিশ ফাঁড়ির ইনর্চাজ এসআই সৈয়দ বায়েজিদ। একইসঙ্গে আটক করা হয় দুই যুবককে।

প্রাণী চারটি দুপুরে জেলা প্রাণিবিভাগে হস্তান্তর করা হয়। রাতে গাজীপুরের সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে সেগুলো হস্তান্তরের জন্য নিয়ে যাওয়া হয়। প্রাথমিকভাবে ওই চারটি প্রাণীর বাজার মূল্য চার কোটি টাকা নির্ধারণ করেছে পুলিশ।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা বিভাগীয় কর্মকর্তা মদিনুর আহসান বলেন, আমার জানামতে দেশে সিংহ পাচারের ঘটনা এটাই প্রথম। কারণ বাংলাদেশে কোনও সিংহ নেই। তিনি বলেন,লেপার্ড ক্যাট কালেভদ্রে দেখা যায় পাহাড়ি অঞ্চলে। বিশেষ করে সিলেট অঞ্চলে দু’একটির দেখা মেলে। অনেকে এ প্রাণীটিকে ‘চিতা বিড়াল’ নামে চেনে।

এ পাচারের ঘটনায় আটকরা হলো, বগুড়ার আদমদিঘি উপজেলার বশিকড়া চকপাড়া গ্রামের আহাদ আলীর ছেলে কামরুজ্জামান বাবু (৩২)এবং নরসিংদির পলাশ উপজেলার বকুলনগর গ্রামের আব্দুল মান্নানের ছেলে রানা ভুইয়া (২৮)। বাবু ঢাকার তুরাগ থানার ফুলবাড়ি টেকপাড়ার রুহুল আমিনের বাসায় ভাড়া থাকে। আর রানা ঢাকার উত্তরা থানার ৬ নম্বর সেক্টরের ১৩/ডি নম্বর রোডের ৭ নম্বর বাড়ির বাসিন্দা। তাদের কাছে থেকে একটি প্রাডো গাড়ি জব্দ করা হয়।

সামাজিক বন বিভাগ যশোরের বিভাগীয় কর্মকর্তা সরোয়ার আলম জানিয়েছেন, শাবক চারটির মধ্যে দুটি সিংহের, অপর দুটি বিড়াল প্রজাতির। বিড়াল প্রজাতিগুলোকে বলা হয় লেপার্ড ক্যাট। এগুলো সচরাচর সিলেট এবং ভারতের মেঘালয়, আসাম ও মিজোরাম অঞ্চলের চা বাগানে দেখা যায়। চিতাবাঘের মতো দেখতে; তবে এগুলো বিরল। সিংহের বাচ্চাগুলো বাইরের কোনও দেশ থেকে আনা হতে পারে। প্রাণী চারটির জামিনদার বিভাগীয় বন কর্মকর্তা মদিনুর আহসান জানান, সিংহের ছানা দুটির বয়স আড়াই থেকে তিন মাস হবে বলে মনে করছেন তারা। ফিডারের সাহায্যে শাবকগুলোকে দুধ খাওয়ানো ব্যবস্থা হয়েছে।

যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান সাংবাদিকদের জানান, তাদের কাছে খবর ছিল–একটি গাড়িতে করে ভারতে পাচারের জন্য বন্যপ্রাণী নিয়ে যাওয়া হচ্ছে যশোরের ওপর দিয়ে। সংবাদ পেয়ে চাঁচড়া চেকপোস্টসহ বিভিন্ন স্থানে পুলিশ চেকপোস্ট বসানো হয়। চাঁচড়া চেকপোস্টে প্রাডো গাড়িটি থামিয়ে তল্লাশি করে দুটি কাঠের বাক্সের মধ্যে লুকিয়ে রাখা শাবকগুলো পাওয়া যায়।

চাঁচড়া ফাঁড়ির ইনচার্জ এসআই সৈয়দ বায়েজিদ জানিয়েছেন, মামলার পর আসামি এবং শাবকগুলো আদালতে পাঠানো হয়। যশোরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আকরাম হোসেন আসামিদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। একইসঙ্গে প্রাণীগুলো খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মদিনুর আহসানের জিম্মায় দেওয়া হয়।

তিনি আরও বলেন, মামলার আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা জানিয়েছেন, ঢাকার উত্তরা থানার ফায়েদাবাদ এলাকার জসিমউদ্দিন নামে এক ব্যক্তি দুটি বাক্সে করে প্রাণী চারটি তাদের দেন। তাদের বলা হয়, যশোরের শার্শা উপজেলার সামটা গ্রামের ইদ্রিস নামে এক ব্যক্তির কাছে সেগুলো পৌঁছে দেওয়ার জন্য। তাদের আরও জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের রিমান্ড আবেদন করা হয়েছে আদালতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here