গ্রিনল্যান্ডে গলবে হিমবাহ, ডুববে চট্টগ্রাম

0
724

নিজস্ব প্রতিবেদক : বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের পরিণতি হিসেবে যেসব নেতিবাচক খবর আমরা প্রতিনিয়ত পাই, এ খবর সেগুলোরই একটি। বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, গ্রিনল্যান্ডের হিমবাহ (গ্লেসিয়ার) গলে যাচ্ছে। গলছে পাহাড়ের চূড়ায় থাকা বরফও। আর এ গলে যাওয়ার গতিও তুলনামূলক অনেক বেশি।

সম্প্রতি নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরি বিভিন্ন চলক বিশ্লেষণ করে একটি গবেষণা প্রকাশ করেছে। যেখানে হিমবাহ গলার কারণে বিশ্বের কোন শহর কতটুকু প্লাবিত হবে সেটি তুলে ধরা হয়েছে। আর এ তালিকায় রয়েছে বাংলাদেশেরও নাম। গ্রিনল্যান্ডের এ বরফ গলা যদি অব্যাহত থাকে তাহলে কোনো একদিন চট্টগ্রাম ৩ দশমিক ২০ ফুট বা এক মিটার পানির নিচে ডুবে যাবে।

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের দুইজন গবেষক বলেন, আগস্ট ২০১৬ থেকে আগস্ট ২০১৭ পর্যন্ত যে পরিমাণ বরফ গলেছে, সেটি এক দশকের মধ্যে একবছরে সর্বোচ্চ বরফ গলার ঘটনা।

এ ব্যাপারে নাসা আরো জানাচ্ছে, এ শতক শেষে বৈশ্বিক পর্যায়ে সমুদ্রের পানির উচ্চতা দশমিক ৬৬ থেকে ৬ দশমিক ৬ ফুট (দশমিক ২ মিটার থেকে ২ মিটার) পর্যন্ত বাড়তে পারে। এদিকে মরু এলাকায় তাপমাত্রা বৃদ্ধির কারণে এ গ্রিনল্যান্ডের বরফের চাদর বিশ্বের অন্যান্য যেকোনো জায়গা থেকে দ্বিগুণ গতিতে গলে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here