চৌগাছায় ইউনিয়ন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের প্রচারনা শুরু,তালিকায় আছেন শীর্ষ সন্ত্রাসী ও বিদ্রোহীরাও

0
2612

নিজস্ব প্রতিনিধি

যশোরের চৌগাছায় পৌর নির্বাচনের আমেজ শেষ না হতেই ইউনিয়ন নির্বাচনের প্রচারনা শুরু হয়েছে। বেশ কিছুদিন আগে থেকে প্রচারনা শুরু হলেও সম্প্রতি বিভিন্ন ইউনিয়নে প্রার্থীদের প্রচারনা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।
উপজেলাতে ১১টি ইউনিয়নে এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেতে প্রায় ৪০ জনের বেশি প্রার্থী দৌড়ঝাপ শুরু করেছেন। এই দৌড় ঝাপের মধ্যে গতবারের বিদ্রোহী প্রার্থীদের পাশাপাশি আছে অনেক নতুন মুখ এমনকি পুলিশের খাতার তালিকাভূক্ত শীর্ষ সন্ত্রাসীরাও।
মে মাসের মাঝামাঝি দেশজুড়ে বড় পরিসরে ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোট শুরু হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা। ১১ ফেব্রুয়ারি বিকেলে নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) নতুন কমিটির দায়িত্ব গ্রহণ ও নতুন সদস্যদের বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। সিইসি বলেন, ‘এপ্রিলের ৭ তারিখে আরেকটি পৌরসভা নির্বাচন হবে। একইসঙ্গে কিছু ইউনিয়ন পরিষদের নির্বাচন হবে। এ জন্য ১৭ ফেব্রুয়ারি কমিশন সভায় বিষয়টি চূড়ান্ত হবে, কয়টি পৌরসভা ও ইউপিতে ভোট করা যায় তা পর্যালোচনা করা হবে। তবে রমজানে নির্বাচন হবে না। মার্চ মাসে কোনো নির্বাচন হবে না। একমাস আমাদের ছুটিতে যেতে হবে। কারণ আমাদের ভোটার লিস্ট তৈরি করা, সেটা চূড়ান্ত করা, তালিকার সিডি করে প্রার্থীদের দিতে হবে; এ সকল কাজে সময়টা চলে যাবে।’
উপজেলার স্থানীয় নেতাদের মতে জুলাই মাসের প্রথম সপ্তাহ বা আগে পরে চৌগাছা উপজেলার ইউনিয়ন গুলোর নির্বাচন হতে পারে। ২০১৬ সালে ৪ঠা জুন এ উপজেলার ইউনিয়ন নির্বাচন হয়েছিল। জনপ্রিয়তা যাচাই এবং স্থানীয় রাজনীতি ও গ্রপিং’র কারনে এবার ১১টি ইউনিয়নে আওয়ামী লীগের নৌকা প্রত্যাশি একাধিক। গতবারের বিদ্রোহী প্রর্থিীদের নাম মনোনয়নের জন্য পাঠানো হবে কিনা প্রশ্নের উত্তরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান ও সাধারন সম্পাদক মেহেদী মাসুদ চৌধূরী বলেন দলের কেন্দ্রীয় নির্দেশনা অনুয়ায়ি কাজ করা হবে। তবে এখনো কেন্দ্র থেকে কোনো নির্দেশনা আসেনি বলেও জানিয়েছেন তারা।
ইতিমধ্যে কিছ কিছু ইউনিয়নে দলীয় প্রতিকে চেয়ারম্যান প্রার্থী প্রায় চুড়ান্ত বলেই মনে করছেন ইউনিয়নবাসী। তবে যেসকল ইউনিয়নে ইউনিয়নবাসী এবং দলীয় নেতা কর্মীরা তাদের পছন্দের প্রার্থীদের পছন্দ করে ভোটের অপেক্ষায় আছেন সেসংখ্যা মাত্র ৩/৪টি। সেগুলো হচ্ছে ১নং ফুলসারা ইউনিয়ন। গতবার এ ইউনিয়নে নৌকা প্রতিকে নির্বাচীত হয়েছিলেন মরহুম বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চৌধূরীরর বড় ছেলে এবং উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারন সম্পাদক মেহেদী মাসুদ চৌধূরী। মাসুদ চৌধূরী দীর্ঘ ২৮ বছর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এবারও তিনি নৌকা প্রতিক প্রত্যাশি। এ ইউনিয়নে এবার দলীয় মনোনয়ন চাইছেন উপজেলা যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য প্রভাষক হারুর অর রশিদ। অন্য দিকে উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও ফুলপাশাপোল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম মহাসিন মিয়ার ভাইপো ও সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাষ্টার শাহাজাহান কবিরের ছেলে সাবেক ছাত্রনেতা,উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম-আহ্বায়ক ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির সোহেল এই উনিয়নের শক্ত প্রার্থী। সর্বোচ্চ শিক্ষিত,সদালাপি এই নেতার নামটি ইউনিয়ন ও উপজেলায় সর্বাধিক জনপ্রিয় বলে দাবী করেছেন দলীয় নেতা কর্মীরা।
২নং পাশাপোল ইউনিয়নে নৌকা প্রতিকে চেয়ারম্যান নির্বাচীত হয়েছিলেন সাবেক ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও বর্তমান উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রভাষক অবায়দুল ইসলাম সবুজ। পাশাপোল ইউনিয়নের সর্বাধিক জনপ্রিয় ও গ্রহনযোগ্য অবায়দুল ইসলাম সবুজের প্রতিদ্বন্দ্বি হিসেবে অন্য কাউকেই তালিকায় নিতে রাজিনা ইউনিয়নবাসী। তারপরেও দলীয় মনোনয়ন চাইবেন এই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক আব্দুল মতলেব,যুগ্ম-সাধারন সম্পাদক আব্দুস সালাম। এছাড়াও আছেন মনোনয়ন চাইবেন এই ইউনিয়নের নৌকা প্রতিকে প্রথম নির্বাচীত জনপ্রিয় চেয়ারম্যান কাশেম হত্যার প্রধান আসামী সাবেক চেয়ারম্যান শাহিনুর রহমান শাহিন। ৫নং চৌগাছা ইউনিয়নে নৌকা প্রতিকে চেয়ারম্যান নির্বাচীত হয়েছিলেন উপজেলা যুবলীগের সাবেক সভাপতি রফিকুল ইসলাম। ইতিমধ্যে ইউনিয়নে শক্ত ও মজবুত অবস্থান তৈরি করেছেন সাবেক ছাত্র নেতা শামীম রেজা। আওয়ামী লীগ নেতা আওরঙ্গজেব চুন্নুর ছেলে শামীম রেজা শিক্ষিত ও সাংগঠনিক ছেলে হিসেবে বিশেষ করে তরুন ও যুবকদের মাঝে ব্যাপক জনপ্রিয়। তাই এই ইউনিয়নে মনোনয়ন যুদ্ধটি শেষমেষ এই দুজনের মধ্যেই হবে বলে মনে করছেন ইউনিয়নবাসী ।
৩নং সিংহঝুলি ইউনিয়নে মনোনয়ন প্রত্যাশি ও প্রচারনায় আছেন সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রেজাউর রহমান রেন্দু। তিনি শহীদ জিল্লুর রহমান মিন্টুর আপন বড় ভাই। ২০১১ সালে যশোর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শহীদ জিল্লুর রহমান মিন্টু এই ইউনিয়নের সর্বাধিক ভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। ২০১৩ সালে তারই ইউনিয়ন পরিষদের পাশেই প্রকাশ্য দিবালোকে পুলিশের তালিকাভূক্ত শীর্ষ সন্ত্রাসী ৫টি হত্যা,অস্ত্র ও নারী নির্যাতনসহ একাধিক মামলার আসামী শামীম কবির ওরফে কিলার শামীম জনসন্মুখে জিল্লুর রহমান মিন্টুকে গুলি করে হত্যা করে। সেই কিলার শামীমও এবার দলীয় মনোনয়নের জন্য প্রচারনায় আছেন। মনোনয়ন দৌড়ে আরো আছেন উপজেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্য দেওয়ান আনিছুর রহমান, ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সামাদ,উপজেলা যুবলীগের সদস্য হামিদ মল্লিক এবং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শামসুর রহমান টিয়া। গতবারের বিদ্রোহী প্রার্থী ইব্রাহীম খলিল বাদলও এবার দলীয় মনোনয়ন প্রত্যাশি।
৪নং ধূলিয়ানী ইউনিয়নে দলীয় মনোনয়ন চাইছেন গতবারের বিদ্রোহী প্রার্থী মমিনুর রহমান। এই ইউনিয়নে মনোয়ন দৌড়ে এগিয়ে উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক এবং সাবেক চেয়ারম্যান আলাউদ্দিন। মনোনয়ন চাইবেন ইউনিয়ন কৃষক লীগের সভাপতি মাষ্টার আলিম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মাষ্টার ফারুক হোসেন,উপজেলা যুব মহিলা লীগের সহ-সভাপতি রিপা খাতুনসহ আরো ৩/৪ জন।
৬নং জগদিশপুরে চাচা ভাইপোসহ ৫জন দলীয় মনোনয়ন প্রত্যাশি। এ ইউনিয়নের উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারন সম্পাদক তবিবুর রহমান খান নৌকা প্রতিকের নির্বাচীত চেয়ারম্যান। শুধু এবার না গতবারও তার সাথে পাল্লা দিয়ে মনোনয়ন দৌড়ে ছিলেন তারই আপন ভাইপো উপজেলা যুবলীগের সদস্য আজাদুর রহমান খান। মনোনয়ন চাইবেন উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারন সম্পাদক ও সাবেক চেয়ারম্যান মাষ্টার সিরাজুল ইসলাম,উপজেলা আওয়ামী লীগের ত্রান ও সমাজ কল্যান সম্পাদক আব্দুল কাদের।
৭নংপাতিবিলা ইউনিয়নে দলীয় মনোনয়ন দৌড়ে আছেন ৩জন। সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শহিদুল ইসলাম মিয়া এবারও দলীয় মনোনয় প্রার্থী। কিন্তু তার বিপক্ষে মনোনয়ন দৌড়ে ও জনপ্রিয়তাই শক্ত অবস্থানে আছেন ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক ও বর্তমান স্বেচ্ছাসেবক লীগ নেতা এমএ জাফর।
৮নং হাকিমপুর ইউনিয়ন সবসময়ই বিএনপির দখলে। স্থানীয় আওয়ামী নেতাদের গ্রুপিং ও এই ইউনিয়নের বিএনপির প্রার্থীর প্রতি সহমর্মিতার কারনে কোনো সময়ই সুবিধা করতে পারিনি আওয়ামী লীগ। গতবারের নৌকা প্রতিক পেয়েছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাফিজুর রহমান। তিনিও এবার নৌকা প্রতিকের মনোনয়ন প্রত্যাশি। তবে এবার এ ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের কায়নির্বাহী কমিটির সদস্য মামুন কবির এবং আওয়ামী লীগ নেতা ডেভিড দলীয় জনপ্রিয়তায় শক্ত প্রার্থী। এদের মধ্যে কেউ একজন নৌকা প্রতিকের মনোনয়ন পেলেই হাকিমপুর ইউনিয়নকে বিএনপির কবল থেকে রক্ষা করা সম্ভব বলে মনে করছেন হাকিমপুর ইউনিয়নের নেতা কর্মীরা। এ ইউনিয়নে আরো মনোনয়ন প্রার্থীরা হলেন উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মাষ্টার তসলিমুর রহমান ও উপজেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা প্রভাষক রফিকুল ইসলাম।
৯নং স্বরুপদা ইউনিয়নে মনোনয়ন চাইছেন ৭জন। তবে ১৯৭৮ সালে চৌগাছা উপজেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক চেয়ারম্যান নুরুল কদর এবং আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মাহাবুবুল আলম রিংকু আছেন স্থানীয়দের পছন্দের তালিকায়। নুরুল কদর বেশ কিছুদিন জাতিয় পার্টির রাজনীতি থেকে গতবছর (২০২০) আবারও আওয়ামী লীগে ফিরে এসেছেন। এবং রিংকু তরুন,যুবক ও মুরব্বীদের পছন্দের প্রার্থী। পাশাপাশি মনোনয় দৌড়ে আছেন উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক ও গতবারের নৌকা প্রতিক পেয়ে পরাজিত সানোয়ার হোসেন বকুল,ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সোলাইমান হোসেন এবং উপজেলা যুবলীগের সদস্য প্রভাষক টিটো এবং গতবারের বিদ্রোহী প্রার্থী আনোয়ার শেখ ।
১০নং নারায়নপুর ইউনিয়নে আছেন ৭জন। নৌকা প্রতিকে নির্বাচীত চেয়ারম্যান জয়নুল আবেদিন মুকুল শারিরিক ভাবে খুবই অসুস্থ। তবুও তিনি মনোনয়ন চাইবেন বলে জানাগেছে। সেই সাথে মনোনয়ন প্রত্যাশিরা হলেন ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ নেতা ও প্রেসক্লাব চৌগাছার সম্পাদক প্রভাষক অমেদুল। এ ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহ আলম সরকার,উপজেলা যুবলীগের সদস্য এবং এই ইউনিয়নের নির্বাচীত মেম্বর মিলন, গতবারের বিদ্রোহী প্রার্থী বিদ্যুত, যুবলীগ কর্মী শাহিনুল কবির শাহিন,ইউসুফ আলী এবং শাকিব হোসেন।
১১ নং সুখপুকুরিয়া ইউনিয়নে মনোনয়ন প্রত্যাশি ৪জন। গতবারের নৌকা প্রতিক পেয়ে পরাজিত হয়েছিলেন উপজেলা আওয়ামী লীগ নেতা চাদনী। মনোনয়ন চাইবেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুলাইমান হোসেন,মাষ্টার নুর ইসলাম ও গতবারের বিদ্রোহী প্রার্থী তোতা মিয়া। এই ইউনিয়নে এবার দলীয় মনোনয়ন চাইবেন যশোর জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান।
মনোনয়ন প্রতিদ্বন্দ্বিতা শেষে নৌকা প্রতিক যেই পাবেন তার সাথে প্রায় প্রতিটি ইউনিয়নেই বিএনপির সাথে ভোট যুদ্ধ হবে। তবে যদি বিদ্রোহী প্রার্থী না থাকে সেক্ষেত্রে একমাত্র হাকিমপুর ইউনিয়ন ছাড়া নৌকা প্রতিকের বিপরীতে চেয়ারম্যান হওয়ার মতো অন্য দলের কোনো প্রার্থী নেই বলেই মনে করছেন রাজনৈতিক বোদ্ধারা।