চৌগাছায় বিএনপি নেতাদের ডিলারশীপ বাচাতে কৃষি কর্মকর্তাকে স্ট্যান্ড রিলিজ??

0
443

নিজস্ব প্রতিনিধি

যশোরের চৌগাছায় সরকার নির্ধারিত মূল্যে সার বিক্রি করতে ডিলারদের উপর কড়াকড়ি আরোপ করায় স্ট্যান্ড রিলিজ হয়েছেন চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিন।
উপজেলার বিসিআইসি সার ডিলার ও উপজেলা বিএনপির কয়েকজন শীর্ষনেতাকে বাচাতেই উপজেলা আওয়ামী লীগের এক শীর্ষনেতা মোটা অংকের অর্থের বিনিময়ে এই বদলি করিয়েছেন বলেই অভিযোগ উঠেছে।
গত ৯ নভেম্বর অফিস আদেশ হলেও ১২ নভেম্বর আদেশে স্বাক্ষর করেছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) মোঃ আসাদুল্লাহ।
একই আদেশে রইচ উদ্দিনের পূর্বে চৌগাছায় উপজেলা কৃষি কর্মকর্তার দায়িত্বপালনকারী বর্তমানের মেহেরপুরের গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা কেএম শাহাবুদ্দিন আহমেদকে চৌগাছায় কৃষি কর্মকর্তা হিসেবে বদলি করা হয়েছে। অভিযোগ আছে ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় তাকেও সে সময় স্ট্যান্ড রিলিজ করানো হয়েছিল। আদেশে ২৪ নভেম্বরের মধ্যে দায়িত্ব হস্তান্তর করা না হলে এটাকেই স্ট্যান্ড রিলিজ বলে গন্য হবে বলে উল্লেখ আছে।
এবিষয়ে উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য আসাদুজ্জামান বলেন,‘‘চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিন একজন সৎ কর্মকর্তা। তিনি এ ঘটনায় বদলি হলে সৎ কর্মকর্তারা ভাল কাজ করতে উৎসাহ হারাবেন।”
উপজেলা সার ডিলার সমিতির সভাপতি ও উপজেলা বিএনপির ১নং যুগ্ম আহবায়ক ইউনূচ আলী দফাদার কৃষি কর্মকর্তাকে সৎ ও নিষ্ঠাবান উল্লেখ করে বলেন, ‘‘ ৯৫-৯৬ সাল থেকে আমি উপজেলা ফার্টিলাইজারি অ্যাসোসিয়েশনের সভাপতি আর মাসুদ (উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরী) সেক্রেটারী। কৃষি কর্মকর্তা সার বিতরনে শতভাগ নিয়ম মানতে বলেন। তবে প্রাকটিক্যালি তো সে অনুযায়ি সব কাজ করা যায় না। নিজেদের গুদামে সার নামিয়ে খুচরা ব্যবসায়ীদের ঘরে বিক্রি করলে আমাদের বাড়তি বহন ও লেবার খরচ হয়। তবে তারা আগে এবং এখনও নিয়ম মেনেই চলছেন বলে জানান। তাহলে কেনো আপনারা কৃষিকর্মকর্তার বিরুদ্ধে দরখাস্ত করেছিলেন? এবং কেনোইবা দরখস্তে কর্মকর্তাকে জামায়াত বলে উল্লেখ করেছেন তখন ইউনূচ আলী বলেন, “না না তিনি ভালো লোক, তবে তিনি জামাত করেন কিনা আমি জানিনা। নাজেনে একজন সরকারি কর্মকর্তাকে জামায়াত কর্মী হিসেবে লিখে দিলেন উত্তরে ইউনুচ বলেন শুধু জামায়াত নয় রাজাকারও লেখা হয়েছে। তবে এটা অনুরোধে ঢেকি গিলার মতো। কার অনুরোধে ঢেকি গিলেছেন জানতে চাইলে তিনি বলেন এ বিষয়ে সন্ধ্যায় কথা বলবো। তবে ইউনুচ দফাদার উপজেলা বিএনপির সাবেক সেক্রেটারি এবং সাবেক ইউপি চেয়ারম্যান হিসেবে তার দূর্নীতির বাংলাদেশের মধ্যে অতি নগন্য এবং সে দূর্নীতি কোনো পার্সেন্টেন্সের মধ্যে পড়ে না বলে জোর গলায় দাবী করেন।
অন্যদিকে উপজেলা সার ডিলার সমিতির সেক্রেটারী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী কৃষি কর্মকর্তার বদলির বিষয়ে কিছু জানেন না এবং এই বদলির পিছনে তার কোনো হাত নেই বলেই দাবী করেন। আপনাদের সভাপতি ইউনূচ দফাদারের (বিএনপি নেতা ইউনূচ দফাদার) লাইসেন্স বাতিল ঠেকাতেই নাকি আপনারা চেষ্টা করছেন প্রশ্নের উত্তরে তিনি বলেন তার লাইসেন্স বাচার কোন সম্ভাবনা নেই। এবং তার লাইসেন্স বাতিল করতে যা যা করার আমি করবো। কৃষি কর্মকর্তার বিরুদ্ধে দরখাস্তে আপনারা লিখেছেন তিনি অফিসার হিসেবে খুব খারাপ লোক। উনি নাকি জামায়াত ইসলাম করেন, কোন কোন ক্ষেত্রে তাকে রাজাকারও বলা হয়? উত্তরে মাসুদ চৌধূরি বলেন উনার কি ৭১ এ জন্ম হয়েছে?? আর দরখাস্ত তো এক্সসেপ্ট হয়নি। এবং দরখাস্ত তো আমি করি নাই, আমি আবারো বলছি দরখাস্ত আমি করি নাই। দরখাস্ত যেটা করা হয়েছিল সেটা ফেরৎ পাঠানো হয়েছে। সেটা কৃষি অফিসারের কাছে আছে। আমার কাছে ডিডি ফোন করেছিলেন আমি বলেছি ওটা ভুল বুঝাবুঝি।
উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দিন বলেন, আমরা সরকারি চাকরি করি। আমাদের বদলি হবে এটাই স্বাভাবিক। তবে একটা ভালো কাজ করতে গিয়ে স্পেশালি এমন অর্ডার হওয়ায় কিছুটা হতাশ হয়েছি।
উল্লেখ্য ধারাবাহিকভাবে কৃষি বিভাগের নির্দেশনা না মেনে অতিরিক্ত মূল্যে সার বিক্রিসহ নানা অভিযোগে উপজেলা ফার্টিলাইজারি অ্যাসোসিয়েশনের সভাপতি ও উপজোলা বিএনপির ১নং যুগ্ম-আহবায়ক ও সাবেক সেক্রেটারী ইউনূচ আলী দফাদারের মালিকানাধীন মেসার্স ইউনূচ আলীসহ উপজেলার তিন ডিলারের ডিলারশিপ বাতিলের সুপারিশ করে উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটি। এর আগে ওয়ান ইলেভেনের সময়ে অতিরিক্ত মূল্যে সার বিক্রির অভিযোগে ইউনূচ আলী দফাদার গ্রেফতার হয়ে জেলও খেটেছেন। বাতিলের সুপারিশকৃত অন্য দুই ডিলার হলেন উপজেলা বিএনপির নেতা আতিকুর রহমান লেন্টুর মালিকানাধীন মেসার্স শয়ন ট্রেডার্স এবং পাতিবিলা ইউনিয়নের সার ডিলার ফরিদুল ইসলামের মালিকানাধীন মেসার্স ফরিদুল ইসলাম। এরআগে কৃত্রিম সার সংকট দেখিয়ে উপজেলায় বিভিন্ন ধরনের সার সরকারি মূল্যের চেয়ে কেজিপ্রতি ৮/১০ টাকা বেশি মূল্যে সার বিক্রি করছেন ডিলাররা শিরোনামে সংবাদ প্রকাশ হলে অভিযানে নামে কৃষি বিভাগ। তখন বিসিআইসি সার ডিলার মেসার্স শয়ন ট্রেডার্সসহ কয়েকজন খুচরা বিক্রেতাকে ভ্রাম্যমান আদালত চালিয়ে জরিমানা আদায় করা হয়। গত ১৩ অক্টোবর উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির মিটিংয়ে এই সিদ্ধান্ত গৃহীত হওয়ার পরপরই মোটা অংকের টাকা নিয়ে সাংবাদিকসহ বিভিন্ন মহলে তদবির করতে থাকেন অভিযুক্ত সার ডিলাররা।
কিছুদিন আগে এই তিন ডিলারের ডিলারশীপ বাতিলের সুপারিশের বিষয়ে অধিকতর তদন্ত করা হবে বলেন যশোর জেলা সার ও বীজ মনিটরিং কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত হয়। চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রইচ উদ্দিনও সেই কমিটির একজন সদস্য। সেই তদন্ত এখনো সম্পন্ন না হতেই তদন্তকমিটির গুরুত্বপূর্ণ সদস্য উপজেলা কৃষি কর্মকর্তাকে বিশেষ বদলি করা হলো।