চৌগাছায় বীর মুক্তিযোদ্ধার সন্তানকে বাদ দিয়ে জামাতের কর্মীকে মাদ্রাসা কর্মচারি নিয়োগের অভিযোগ

0
842

নিজস্ব প্রতিনিধি

যশোরের চৌগাছায় আরপিইউ ইসলামিয়া দাখিল মাদ্রাসায় যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধার সন্তানকে বাদ দিয়ে জামাত ইসলামের দুজন কর্মীকে অবৈধভাবে কর্মচারি নিয়োগের অভিযোগ উঠেছে। এ মর্মে গত ২৯ অক্টোবর ইমরান হোসেন নামে একজন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে একটি লিখিত অভিযোগও জমা দিয়েছেন।
অভিযোগের বিষয়টি নিশ্চিত করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম রফিকুজ্জামান জানিয়েছেন নিরাপত্তা কর্মী পদে নিয়োগটি যেহেতু বীর মুক্তি যোদ্ধার সন্তানকে দেওয়া হয়নি তাই সেটি বাদ রাখতে অনুরোধ করা হয়েছে।
অভিযোগকারি ইমরান হোসেন উপজেলার রোস্তমপুর গ্রামের যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের ছেলে। মুক্তিযোদ্ধা সনদ নং-১২৭৩৯ এবং ১৯০৬৯২-নং যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সনদধারি মতিয়ার রহমান একজন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা।
লিখিত অভিযোগে ইমরান হোসেন জানিয়েছেন, গত ৭ ফেব্রুয়ারি তিনি আরপিইউ ইসলামিয়া দাখিল মাদ্রাসায় “নিরাপত্তা রক্ষী” পদে আবেদন করেন। গত ২৮ অক্টোবর তাকে কোনরকম না জানিয়েই সেই নিয়োগ পক্রিয়া শেষ হয়। যেখানে জামাত ইসলামের দুজন কর্মী (মাদ্রাসা সুপারের নিকট আতত্নীয়) তাদেরকে মাদ্রাসায় কর্মচারি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন ইমরান।
এ বিষয়ে কথা বলার সময় ইমরান হোসেন বলেন, চৌগাছার আরপিইউ ইসলামিয়া মাদ্রাসায় ২০১৮ সালের জনবল কাঠামো অনুযায়ি নবসৃষ্ট পদে একজন নিরাপত্তাকর্মী ও একজন আয়া জেএসসি/জেডিসি/সমমান পাস নিয়োগ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি গত ৬ ফেব্রুয়ারি একটি স্থানীয় ও জাতিয় পত্রিকায় প্রকাশিত হয়। সেই বিজ্ঞপ্তি দেখেই ২৭ ফেব্রুয়ারী মাদ্রাসা সুপার বরাবর (প্রতিটি ২০০/ টাকা করে) ১০০০/ টাকার পোষ্টাল অর্ডারে আবেদন করি। (গত ১১ ফেব্রুয়ারি তারিখে পোস্টাল অর্ডার নং-০১৪৫৪০৬ থেকে ০১৪৫৪১০ পর্যন্ত। পরবর্তীতে ২৯ অক্টোবর জানতে পারি যে, অনুরুপ আরো একটি বিজ্ঞপ্তি ওই একই পত্রিকায় ৩০ জুলাই প্রকাশিত হয়েছিল। যেখানে নতুন করে একজন নৈশ প্রহরীসহ পূর্বের দুটি পদেও নিয়োগের কথা উল্লেখ ছিল। কিন্তু দ্বিতীয় বিজ্ঞপ্তিতে পুনঃবিজ্ঞপ্তি বা এই ধরনের কিছুই ঘোষনা ছিলনা। আবার দুটি বিজ্ঞপ্তিতেই বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ দিনের মধ্যে ১০০০/ টাকার পোস্টাল অর্ডারে আবেদনের কথা বলা হয়েছে। কিন্তু কোথাও প্রথম আবেদনকারিদের দ্বিতীয়বার আবেদন করার প্রয়োজন নেই বা নতুন করে আবেদন করতে হবে বলেও উল্লেখ নেই। তাহলে কেনো আমাকে জানানো ব্যাতিরেখেই নিয়োগ সম্পন্ন হলো?
এদিকে এ বিষয়ে জানতে চাইলে মাদ্রাসা সুপার আব্দুর রহিম চৌগাছা প্রেসক্লাবের সভাপতি জিয়াউর রহমান রিন্টুকে একটি বিকাশ নাম্বার দিতে অনুরোধ করেন। এবং তিনি কোনো বক্তব্য দিতে পারবেন না বলেও জানান।
তবে আরপিইউ ইসলামিয়া মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শহিদুল ইসলাম মিয়া বলেন, নিয়োগ সম্পর্কে আমি কিছুই জানিনা কারন আমি ঢাকায় ছিলাম। তবে বীর মুক্তিযোদ্ধার ছেলে ইমরান যে পদে আগ্রহী ওই পদটি (নিরাপত্তা কর্মী) বাদ রেখে আয়া ও নৈশ প্রহরী পদে নিয়োগের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি। জামাতের কর্মী ও মাদ্রাসা সুপারের আতœীয়দের নিয়োগ দিয়েছেন কিনা প্রশ্নের উত্তরে তিনি বলেন আমার জানা নেই। আর যদি হয়েও থাকে তবে সেটি মাদ্রাসার স্বার্থেই হয়েছে বলে জানান ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শহিদুল ইসলাম মিয়া।
এদিকে একাধিক নির্ভরযোগ্য সূত্র মাদ্রাসার আয়া পদে মাদ্রাসা সুপারের আপন চাচাত ভাই খেজের আলমের স্ত্রী আফরোজা বেগমকে দেওয়া হচ্ছে বলে নিশ্চিত করেছেন।
যশোর-২ আসনের (চৌগাছা-ঝিকরগাছা) সাংসদ বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) অধ্যাপক ডা.নাসির উদ্দিনকে এ বিষয়ে দৃষ্টি আকর্ষন করা হলে তিনি বলেন, জামাতের কর্মীদেরকে কেনো নিয়োগ দেওয়া হবে? বিষয়টি তিনি দেখবেন বলেও জানান।