ছাগল-ভেড়া এবং মহিষ পালনকারীদেরও সরকার ঋণ সুবিধা দেবে: প্রধানমন্ত্রী

0
326

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার এখন থেকে ছাগল-ভেড়া এবং মহিষ লালন-পালনকারীদেরকেও গবাদিপশু লালন পালনকারীদের ন্যায় ৫ শতাংশ হারে ব্যাংক ঋণ সুবিধা প্রদানের চিন্তা-ভাবনা করছে। প্রধানমন্ত্রী বলেন, গাভী পালনে আমরা যদি ৫ শতাংশ সুদে ঋণ দিতে পারি, তাহলে ভেড়া-ছাগল এবং মহিষ এগুলিতে দিতে পারবো না কেন? দিলে মানুষ আরো উৎসাহিত হবে। আজ সকালে নিজ কার্যালয়ে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এসময় কটন ও জুট সিষ্টেমে ভেড়ার পশম মিশিয়ে সুতা এবং সেই মিশ্রণে প্রস্তুতকৃত বস্ত্র সামগ্রী প্রধানমন্ত্রীকে হস্তান্তর করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, শুধু উৎপাদন করলেই তো হবে না। সেগুলি যদি সাথে সাথে বাজারজাতকরণের ব্যবস্থা না করে দেই, তাহলে কিন্তু কোনটাই টিকবে না। স্থায়ী হবে না। তিনি বলেন, আমাদের কিন্তু গরু-ছাগল কোরবানি দেওয়ারই রেওয়াজটা আছে। এখনো ভেড়া কোরবানির ব্যাপারে কোন আগ্রহ কারো নেই, দেওয়াও না। তিনি বলেন, এগুলো আস্তে আস্তে উৎসাহিত করা যায়।

মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ প্রাণি সম্পদ গবেষণা ইসস্টিটিউট (বিএলআরআই) ও কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট (বিজেআরআই) এর যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী সায়েদুল হক, প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, মন্ত্রণালয়ের সচিব মো. মাসুদুল হক এবং বিএলআরআই মহাপরিচালক তালুকদার নুরুন নাহার প্রমুখ বক্তৃতা করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানান, কর্মসংস্থান ব্যাংক এবং এসএমই ফাউন্ডেশন থেকে ছাগল-ভেড়া এবং মহিষ লালন-পালনকারীদেরকে নিম্ন সুদে এই ঋণ সুবিধা প্রদানের জন্য তিনি অর্থমন্ত্রীর সাথেও কথা বলবেন। বঙ্গবন্ধুর সময় সমবায়ের ভিত্তিতে মিল্ক ভিটা তৈরির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বেসরকারি খাতের পাশাপাশি সমবায় ভিত্তিতে করলে তারা বাজারজাতকরণের সুবিধা পাবে। তিনি বলেন, যদি আমরা কো-অপারেটিভের মাধ্যমে দিতে পারি, তাহলে সেটার বাজারজাতকরণের সুবিধাটাও তারা পাবে। কাজেই আমি মনে করি- ওভাবে আমাদের একটা উদ্যোগ নেয়া উচিৎ। তাতে মানুষ আরো উৎসাহিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here