জাতীয় পরিচয়পত্র পাবেন ১৮ বছরের কম বয়সীরাও

0
339

নিজস্ব প্রতিবেদক : প্রাপ্ত বয়স্ক ব্যক্তিদের জাতীয় পরিচয়পত্র দেয়ার বিধান থাকলেও, এবার নিবন্ধনের আওতায় আসছে ১৮ বছরের কম বয়সীরাও।বৃহস্পতিবার সংসদে পেশকৃত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে এ প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
নতুন অর্থবছরের প্রস্তাব অনুযায়ী, দেশের ১৮ বছরের কম বয়সী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেবে নির্বাচন কমিশন (ইসি)। ২০১৯-২০ অর্থবছরে বাজেট বরাদ্দেরও প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে সব মিলিয়ে ২০১৯-২০ অর্থবছরে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের জন্য ১ হাজার ৯২০ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে। এর মধ্যে পরিচালনা খাতে ৭৭৯ কোটি ৪৭ লাখ ও উন্নয়ন খাতে ১১৪১ কোটি ২৩ লাখ টাকা।

২০১৯-২০ অর্থবছরের বাজেটে ইসির শূন্য থেকে ১৮ বছর নাগরিকের নিবন্ধন ও এনআইডি প্রদানসহ অন্তত ১১টি খাতে কর্মসূচি বাস্তবায়নের কথা বলা হয়েছে।

অন্য খাতগুলোর মধ্যে রয়েছে- ছবিসহ ভোটার তালিকা তৈরি, সংসদের উপনির্বাচন, স্থানীয় সরকারের সাধারণ ও উপনির্বাচন, উন্নতমানের স্মার্ট জাতীয়পত্র প্রদান, দুই বছরমেয়াদি পেপার লেমিনেটেড পরিচয়পত্র প্রদান, ইভিএম প্রকল্পের আওতায় ৮২ হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি ক্রয়, কর্মকর্তাদের দেশি-বিদেশি প্রশিক্ষণ, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান, এনআইডি তথ্য যাচাই এবং ইসির উন্নয়ন ও নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন।

বৃহস্পতিবার (১৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের মোট ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ : সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে নতুন অর্থবছরের এ বাজেট প্রস্তাব করা হয়।

নতুন অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। এছাড়া দেশের ৪৮ বছরের ইতিহাসে এটি সবচেয়ে বড় বাজেট। প্রস্তাবিত বাজেট পাস হবে ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here