জাতীয় বিশ্বঃ কি নগন্য ব্যবসাপ্রতিষ্ঠান?

0
908

সিরাজী এম আর মুস্তাক : সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ে দ্বৈত ভর্তি বাতিলের নামে শত শত ছাত্র-ছাত্রীর কাছ থেকে জনপ্রতি টাঃ-১০,৭০০/(দশ হাজার সাত শত) জরিমানা আদায় করেছে। যার স্মারক নম্বর ছিল- ১০(৭৬১) জাতীঃ বিঃ/ রেজিঃ/ অ্যাকাঃ/ অনলাইন ভর্তি (অংশ)/ ২০১৭-১৮/ ১৯৪৭, তারিখ- ২০/০৫/২০১৮। অন্যায়ভাবে চাপানো এ জরিমানা বাতিলের দাবিতে মানববন্ধন, মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ ও নানা প্রতিবাদ কর্মসূচী পালন করেও কোনো মূল্য হয়নি। পরিশেষে ছাত্ররা তা পরিশোধে বাধ্য হয়েছে।
উল্লেখ্য যে, উচ্চ মাধ্যমিক পাশের পর সকল ছাত্র-ছাত্রীই উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির প্রচেষ্টা করে। এমতাবস্থায় শিক্ষাজীবন চলমান রাখতে মোটা অঙ্কের টাকা পরিশোধ করে হলেও অনেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে কোনো একটি বিষয়ে ভর্তি হয়ে থাকে। যারা উন্নত প্রতিষ্ঠানে চান্স পায়, তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ব্যয়কৃত টাকা জরিমানা মেনে চলে যায়। এদিকে ভ্রুক্ষেপও করেনা। অন্যদিকে যারা চান্স না পায়, তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে আসতে বাধ্য হয়। অতিরিক্ত খরচ হলেও তারা দ্বিতীয়বারে একটি পছন্দের বিষয়ে ভর্তি হয়। তারা ব্যর্থতা ও একটি বছর হারানোর গ্লানি নিয়ে পড়ালেখায় মনোযোগী হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এসকল ছাত্রদের অসহায়ত্বের সুযোগ নেয়। তাদের প্রথম ভর্তি বাতিলের নামে অন্যায়ভাবে জরিমানা চাপায়। অথচ তারা ঐসকল ছাত্রদের নাগালও পায়না, যারা ভর্তি বাতিল না করেই চলে গেছে। তাদের ভর্তি বাতিলেরও প্রয়োজন হয়না। তা অতিরিক্ত আয় হিসেবে নেয়। আর সম্পুর্ণ অন্যায়ভাবে দ্বিতীয়বার ভর্তি হওয়া ছাত্র-ছাত্রীদের থেকে অতিরিক্ত টাঃ-১০,৭০০/Ñ(দশ হাজার সাত শত) জরিমানা নেয়। এটা কেমন অমানবিকতা? কোন ধরনের বাণিজ্য? সত্যি কি জাতীয় বিশ্ববিদ্যালয় ব্যক্তিবিশেষের ব্যবসা প্রতিষ্ঠান?
এ ঘটনায় গ্রাম-গঞ্জের বহু গরিব অভিভাবক তাদের সন্তানদের একসাথে এতগুলো টাকা যোগান দিতে হিমশিম খেয়েছে। অনেকে চড়াসুদে ঋণ নিয়েছে। অধিকাংশ অভিভাবক জাতীয় বিশ্ববিদ্যালয়কে অশুভ চক্রের ব্যবসাপ্রতিষ্ঠান মনে করেছে। তারা জোর প্রতিবাদ জানিয়েছে। ছাত্র-ছাত্রীরাও মানববন্ধনসহ মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছে। সব প্রতিবাদ বৃথা গেছে।
মাননীয় প্রধানমন্ত্রী সমীপে আকুল জিজ্ঞাসা, আসলেই কি জাতীয় বিশ্ববিদ্যালয় কারো ব্যবসা প্রতিষ্ঠান? আপনি ছাত্র-ছাত্রীদের প্রতি বিশেষ দায়িত্ববান। তাদের কষ্টে ব্যথিত হন। আপনি থাকতে কে দখল করবে এ প্রতিষ্ঠান? দয়া করে বিষয়টি গুরুত্ব সহকারে নজর দেন। প্রদত্ত জরিমানা ফেরত দেন এবং ষঢ়যন্ত্রকারী অসাধু কর্মকর্তাদের চাকরিচ্যুত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেন।
mrmostak786@gmail.com.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here