জাতীয় স্মৃতিসৌধ পূর্ণতা পেলো না আজও

0
366

নিজস্ব প্রতিবেদক : একাত্তরের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের হাতে প্রাণ হারানো ৩০ লাখ শহীদের স্মৃতির স্মারক হিসেবে ঢাকার সাভারের নবীনগরে নির্মিত হয় জাতীয় স্মৃতিসৌধ।

১৯৭২ সালের ১৬ ডিসেম্বর ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে তিন দফায় এ স্মৃতিসৌধের নির্মাণ কাজ হলেও রয়ে গেছে এখনও অপূর্ণ। স্থপতি সৈয়দ মঈনুল হোসেনের নকশা অনুযায়ী স্মৃতিসৌধের কাজ পুরোপুরি শেষ না হওয়ায় আক্ষেপ রয়েছে মুক্তিযোদ্ধাসহ সচেতন মহলের।

জানা যায়, সৈয়দ মঈনুল হোসেনের নকশায় স্মৃতিসৌধ নির্মাণ প্রকল্পটি বঙ্গবুন্ধ শেখ মুজিবর রহমানের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে বাস্তবায়ন শুরু করে সরকারের স্থাপত্য অধিদফতর। তিন ধাপের নির্মাণ কাজে প্রথম পর্যায়ে ১৯৭২ সালেই ২৬ লাখ টাকা ব্যয়ে ভূমি সংগ্রহ ও প্রকল্পের সড়ক নির্মাণ করা হয়। দ্বিতীয় পর্যায়ে ১৯৭৪-১৯৮২ সালের মধ্যে ৩ কোটি ৭৭ লাখ টাকায় গণ-কবর, হেলিপ্যাড, পার্কিংয়ের জায়গা, পেভমেন্টসহ বেশ কয়েকটি নির্মাণকাজ করা হয়। সবশেষে তৃতীয় ধাপের কাজ সম্পন্ন হয় ১৯৮২ সালের বিজয় দিবসের আগে। এ ধাপে প্রায় সাড়ে ৮ কোটি টাকায় স্মৃতিসৌধের সাতটি স্তম্ভ, কৃত্রিম লেক, পাশের সবুজ অঙ্গন, হাউজিং ব্যবস্থা ও ক্যাফেটেরিয়া নির্মাণ হয়।

এরপর ধোয়া-মোছা ও সংস্কার ছাড়া স্মৃতিসৌধ নির্মাণের আর কোনো কাজ হয়নি। অথচ আদি নকশা অনুযায়ী, সৌধ এলাকায় একটি অগ্নিশিখা, দু’টি ম্যুরাল, একটি জাদুঘর, একটি গ্রন্থাগার, একটি ফ্লাওয়ার শপ এবং অডিও ভিজুয়াল কেন্দ্র স্থাপনের কথা ছিল। সাতটি স্তম্ভকে সাদা মার্বেল পাথর (মর্মর পাথর) দিয়ে মোড়ানোর ইচ্ছা ছিল নকশা প্রণেতা স্থপতি সৈয়দ মঈনুলের। ছিল আরও কিছু পরিকল্পনা।

স্মৃতিসৌধের প্রধান ফটকে ঢুকতেই চোখে পড়বে আদি নকশার একটি প্রতিচ্ছবি। বোঝা যায়, কিছু কাজ হলেও কিছু কাজ রয়ে গেছে এখনো বাকি। আটকে রয়েছে কেবল অবস্থানগত নির্দেশিকায়। আবার বেশ কিছুর অবকাঠামো তৈরি হলেও করা হয়নি আনুষ্ঠানিক উদ্বোধন। এখন স্মৃতিসৌধে আছে কেবল সাতটি স্তম্ভ, ১০টি গণকবর, লেক, উন্মুক্ত মঞ্চ, ভিআইপি লাউঞ্জ, মসজিদ,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here