ঝিকরগাছার উজ্জ্বলপুর শহীদ মুক্তিযোদ্ধা দাখিল মাদ্রাসা জাতীয়করণের দাবী

0
499

এম আর মাসুদ: যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়ার উজ্জ্বলপুর মহান মুক্তিযুদ্ধে শহীদ ৫ বীর সেনার স্মৃতি রক্ষায় প্রতিষ্ঠিত উজ্জলপুর শহীদ মুক্তিযোদ্ধা দাখিল মাদ্রাসাটি জাতীয়করণের জোর দাবী উঠেছে। স্থানীয় মুক্তিযোদ্ধা, শহীদদের সহযোদ্ধা, ঝিকরগাছা, মনিরামপুর, কেশবপুর উপজেলার মুক্তিযোদ্ধা সংসদ ও শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারগণ দেশে একমাত্র শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি রক্ষায় প্রতিষ্ঠিত মাদ্রাসাটি জাতীয়করণের পক্ষে মত দিয়ে প্রধানমন্ত্রী বরাবর আবেদন জানিয়েছেন। বিষয়টি বাস্তবায়নে জনমত ও সরকারের নজরে আনার লক্ষ্যে মাঠে নামতে যাচ্ছেন সংশ্লিষ্ঠরা।
মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত একটি গ্রাম যশোরের ঝিকরগাছা উপজেলার উজ্জলপুর। মহান মুক্তিযুদ্ধের সময় ১৯৭১ সালের ১৩ নভেম্বর ভয়াল রাত্রে কপোতাক্ষ তীর ঘেষা মাছনা মাঠে এদেশীয় রাজাকার ও পাক সেনাদের সাথে সস্মুখ যুদ্ধে শহীদ হন মনিরামপুর উপজেলার গৌরিপুর গ্রামের হোসেন আলি খাঁনের পুত্র শহীদ জামাল উদ্দীন খাঁন, হানুয়ার গ্রামের মহাতাব উদ্দীনের পুত্র জামশেদ হোসেন, হানুয়ার গ্রামের নিজাম উদ্দীনের পুত্র শহীদ আব্দুর রাজ্জাক ও জলকা রোহিতা গ্রামের মহিদ নুরুল ইসলাম এবং কেশবপুরের মঙ্গলকোট গ্রামের সোনাই মোড়লের পুত্র শহীদ আব্দুল খালেক।

ওই দিন উজ্জলপুর গ্রামে এক বাস বাগানে পাশাপাশি শহীদদের সমাহিত করা হয়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতার আসার পর তাদের স্মৃতি রক্ষা প্রবীন আওয়ামীলীগ নেতা মরুহুম হোচেন আলী নেতৃত্বে এলাকার কয়েক জন মুক্তিযোদ্ধারা মিলে শহীদদের সমাধির পাশে অখ- ১ একর ১৮ শতক জমির উপর প্রতিষ্ঠা করেন উজ্জলপুর শহীদ মুক্তিযোদ্ধা দাখিল মাদ্রাসা। মাদ্রাসাটি সে সময় এমপিও ভুক্ত হয়।

মাদ্রাসা কর্তৃপক্ষ মাদ্রাসার গতানুগতিক শিক্ষার বাইরে দেশের ভাষা, স্বাধীনতা ও বিজয় দিবসসহ জাতীয় দিবসগুলো জাঁকজমকভাবে পালন করে। এ সমস্ত দিবসে শহীদ পরিবারের স্বজনরাসহ এলাকার সর্বস্তরের মুক্তিযোদ্ধারা সমেবেত হয় এবং শহীদদের কবর জিয়ারত ও তাদের প্রতি সকল প্রজন্মের মানুষ শ্রন্ধা জানান।
মহান মুক্তিযুদ্ধে স্মৃতি বহনকারী মাদ্রসাটি জাতীয়করনের জোর দাবী তুরেছেন এলাকাবাসী। দাবীর পক্ষে ঝিকরগাছা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমা-ার ওলিয়ার রহমান, কেশবপুর মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার আনিছুর রহমান খাঁন, মনিরামপুর মুক্তিযোদ্ধা সংসদ ডেপুটি কমান্ডার এসএম কওসার আহম্মেদ, বাঁকড়া মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার শ্রী রবীন্দ্রনাথ নন্দী পৃথক ভাবে স্বস্ব প্যাডে প্রধানমন্ত্রী বরাবর মাদ্রাসাটি জাতিকরণের দাবি করেছেন।
উজ্জ্বলপুর ট্রাজেডিতে ভাগ্যক্রমে বেঁচে যাওয়া আহত মুক্তিযোদ্ধা মণিরামপুরের ঝাঁপা গ্রামের জালালউদ্দীন জানান, শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে নির্মিত মাদ্রাসাটি মহান মুক্তিযুদ্ধে উজ্জ্বলপুর ট্রাজেডিকে আজীবন বাঁচিয়ে রাখবে এবং এলাকার মানুষের মাঝে মুক্তিযুদ্ধে চেতনা উজ্জীবিত থাকবে। তিনি আরো জানান, বর্তমান মুক্তিযুদ্ধের পক্ষের রাজনৈতিক দল রাষ্ট্রীয় ক্ষমতায় আছে। তাই এই মাদ্রাসাটি সরকারীকরণ করার এখনই মক্ষম সময় এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here