টানা ৪ দিনের গুড়ি গুড়ি বৃষ্টিতে রাজগঞ্জ অঞ্চলে আমন ধানের নতুন রুপ : কৃষকের মুখে স্বস্তির হাসি

0
456
উত্তম চক্রবর্তী,মণিরামপুর(যশোর)আফিস : টানা ৪ দিনের গুড়ি গুড়ি বৃষ্টিতে নতুন রুপ নিয়েছে রোপা আমন ধানের ক্ষেত। যার ফলে কৃষকের মাঝে  ফিরে এসেছে স্বস্তি হাসি৷ এ বছর চলতি মৌসুমে আমন ধান রোপনের কিছু দিন য়েতে না যেতেই শুন্য হয়ে পড়ে বৃষ্টির পানি।
ফলে ক্ষেতের মাটি শুকিয়ে ফেটে ছৌচির হয়ে আমনের চারা নষ্ট হতে শুরু করে। সরে জমিনে দেখা গেছে মণিরামপুর উপজেলার রাজগঞ্জ এলাকাসহ প্রত্যান্ত অঞ্চলের অধিকাংশ ক্ষেতের ধান পানির অভাবে নষ্ট হওয়ার উপক্রম দেখা যাচ্ছে৷ আবার এসময়ে অধিক তাপমাত্রার কারনে কিছু কিছ ক্ষেতে ধানের চারা লাল হয়ে মারা যাচ্ছে।
তার পরও পিছু হটেনি চাষিরা। ধানের ক্ষেত বাচিয়ে রাখতে ইরি ধানের ন্যায় গভীর ও অগভীর নলকুপের দ্বারা ধান ক্ষেতে সেচ দিয়ে আসছিল। কিন্তু সেচের পানি দিয়ে আমন ধান ভাল ভাবে করা সম্ভব নয় ভেবে চাষিদের খুব দূচিন্তায় দিন কাটছিল ।
সেই অস্বস্তি আর দূচিন্তা কাটিয়ে দিল টানা ৪ দিনের গুড়ি গুড়ি বৃষ্টির পানিতে। গত বুধবার থেকে গুড়ি গুড়ি  বৃষ্টি শুরু হয়ে অভিরাম ভাবে চলে। এই বৃষ্টির পানি পেয়ে ক্ষেতের  শুকিয়ে যাওয়া ধান নতুন রুপ নিতে শুরু করেছে। ধানের রুপ পরিবর্তন দেখে চাষিদের মনে ব্যাপক স্বস্তি ফিরে এসেছে। এ বিষয়ে কথা হয় উপজেলার খালিয়া গ্রামের চাষি আব্দুল গনি ও ওহাব আলীর সাথে, তারা প্রতিনিধিকে বলেন, গত দেড় মাস ধরে বৃষ্টির পানি না হওয়ায় এবারে ধান চাষে ব্যাপক ক্ষতির আশংকায় ছিলাম।
স্যালেম্যাসিন চালিয়ে কোন রকম পানি দিয়ে ধান বাচিয়ে রেখেছিলাম৷ তাই হঠাৎ বৃষ্টি হওয়ায় আমাদের মনে অনেকটা স্বস্তি ফিরে এসেছে। একই কথা বললেন, ধান চাষি হানুয়ার গ্রামের মুজিবুর রহমান, মোগগুল আলী, আয়ুব আলী, মোনাহরপুর গ্রামের নুর মোহাম্মাদ ও শাহাদাৎ হোসেনে, চন্ডিপুর গ্রামের মাহাবুর রহমানসহ অনেক ধান চাষি।
উপসহকারী কৃষি কর্মকর্তা পলাশ সরকার, ভগীরত চন্দ্র ও কবিতা বিশ্বাস বলেন, বৃষ্টির পানি না হওয়ায় ধানের ক্ষতি দেখে  চাষিরা যেমন দুচিন্তা ছিলো, আমরা তেমনি চিন্তিত ছিলাম। কারন আকাশ পানির অভাবে ধানের ফলন অনেক কমতি যাবে। তাই হঠাৎ বৃষ্টি হওয়ায় চাষিরা যেমন স্বস্তি ফিরে পেয়েছে তেমনি আমাদেরও খুব ভাল লাগছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here