‘টিয়ারাই আমাকে খাঁচাবন্দি করেছে’, বললেন দেশের পাখি-মানব

0
488

ম্যাগপাই নিউজ ডেক্স : একই সঙ্গে এক বিশাল পরিবর্তন ঘটে যায় চেন্নাইয়ের বাসিন্দা শেখরের জীবনেও। পেশায় তিনি ক্যামেরা সারান। কিন্ত, বর্তমানে তাঁকে সারা দেশ চেনে ‘বার্ডম্যান’ নামে।

‘পাখি মানুষ’। শুনতে মজার হলেও, নাম-কাহিনি যে কোনও মানুষকে উদ্বুদ্ধ করতে বাধ্য।

শেখরের কথায়, সুনামির কয়েক দিন পরে হঠাতই একদিন দুটি টিয়া পাখি আসে তাঁর ছাদে। তাদের খেতেও দেন শেখর। পরের দিন আরও দু’জন সঙ্গী নিয়ে আসে তারা। শেখর হতাশ করেনি তাদেরকেও। এ ভাবেই টিয়ার সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে শেখরের অতিথি সংখ্যা প্রায় ৪০০০।
প্রতিদিন ভোর চারটের সময় উঠে ‘সবুজ’ অতিথিদের খাবার তৈরি করেন শেখর। রোজ দু’বেলাই তারা আসে। নিশ্চিন্তে গ্রহণ করে ক্যামেরা রিপেয়ারম্যানের আতিথেয়তা।

টেলিভিশনের এক চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে শেখর জানিয়েছেন যে, সুনামির পর থেকে তাঁর শহর ছেড়ে তিনি কখনও কোথাও যাননি। কারণ পাখিগুলো অভুক্ত থেকে যাবে। শঙ্কা প্রকাশ করেছেন তিনি। কারণ, তাঁর হাঁটুর ব্যথার কারণে ছাদে উঠে টিয়াদের খেতে দিতে বর্তমানে তাঁর বেশ কষ্ট হয়।
শেখর জানিয়েছেন, তাঁর আয়ের প্রায় ৪০% তিনি ব্যয় করেন তাঁর সবুজ অতিথিদের জন্য। সমাজের কাছে তাঁর বার্তা এটাই যে, সকল প্রাণীরই বাঁচার অধিকার রয়েছে। এবং এ দায়িত্ব মানুষেরই যে তারা প্রাণীজগতকে বাঁচিয়ে রাখার চেষ্টা করুক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here