তালার উথালী খেয়াঘাট’র অবৈধ ভাবে সাব-ইজারা প্রদান : জনমনে ক্ষোভ!

0
231

তালা প্রতিনিধি : তালা উপজেলার উথালী (মাগুরা-ইসলামকাটি) খেয়াঘাটটি অবৈধ ভাবে সাব-ইজারা প্রদান করা হয়েছে। মাগুরা বাজারের চিহ্নিত প্রতারক, গাঁজা ব্যবসায়ী ও বহু অপকর্মের হোতা প্রদীপ বিশ^াস পাশ^বর্তী উথালী গ্রামের ৩ সহোদরের কাছে ঘাটটি দেড় লক্ষ টাকায় বিক্রি করেন। সাব-ইজারা ক্রেতা ৩ ভায়ের মধ্যে অকিম উদ্দীনের বিরুদ্ধে এক মানষিক ভারসাম্যহীন নারীকে ধর্ষন’র অভিযোগ রয়েছে। এলাকার মানুষ প্রদীপ’র অত্যাচার থেকে রক্ষা পাবার জন্য সাতক্ষীরা জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও সাতক্ষীরা পুলিশ সুপার সহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন।
সূত্রে জানাগেছে, মাগুরা বাজারের কৃষ্ণপদ বিশ^াসের ছেলে প্রদীপ বিশ^াস দীর্ঘ বছর ধরে এলাকায় নানান অপকর্ম করে আসছে। মাগুরা ভূমি অফিসের জমি দখল করে নিরিহ মানুষদের সাথে প্রতারনা, ভূমি অফিসে আস্তানা গেড়ে সেখানে গাজা সেবন ও বিক্রি, প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা পাইয়ে দেবার কথা বলে টাকা হাতিয়ে নেয়া, হাট ও খেয়াঘাট হাতিয়ে নিয়ে সাব-ইজারা বিক্রি সহ নানান অভিযোগ তার বিরুদ্ধে।
জানা গেছে, উপজেলার ইসলামকাটি ইউনিয়ন’র উথালী গ্রামের খেয়াঘাট নিয়ম বহির্র্ভূত ভাবে উপজেলা ভূমি অফিস থেকে ইজারা দেয়া হয়। উথালী খেয়াঘাটের চলতি বাংলা ১৪২৭ সালে সর্বোচ্চ দরদাতা হয়েই প্রতারক প্রদীপ বিশ^াস মাত্র ২০ হাজার টাকার খেয়াঘাট অবৈধ ভাবে উথালী গ্রামের সেয়াম উদ্দীন সহ তাদের ৩ ভায়ের কাছে সাব-ইজারা প্রদান করে। এবিষয়ে এলাকার মানুষ জনস্বার্থে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এর নিকট অভিযোগ দায়ের করেন। সাব-ইজারা কিনে সেয়াম উদ্দীন বিশ^াস খেয়াঘাট পরিচালনা করছে। তবে, অপর দু’ ভাইয়ের বিরুদ্ধে ধর্ষন সহ নানাবিধ অভিযোগ থাকায় গ্রামের লোক তাদের ঘাটে আসতে দেয়নি। এতে ক্ষুব্ধ হয়ে অকিম উদ্দীন ও নুর উদ্দীন প্রতিনিয়ত প্রদীপ বিশ^াস’র নেতৃত্বে সন্ত্রাসী বাহিনী নিয়ে সেয়াম উদ্দীনকে খেয়াঘাট থেকে উচ্ছেদের চেষ্টা চালাচ্ছে। এমনকি খুন করা সহ নানাবিধ হুমকি দেয়ায় শ্রমিকলীগ নেতা সেয়াম উদ্দীন তালা থানায় জিডি করেছেন।
এব্যপারে সাব-ইজারা গ্রহিতা সেয়াম উদ্দীন বলেন, প্রদীপ বিশ^াসের কথায় সরল বিশ^াস করে তারা ৩ ভাই দেড় লক্ষ টাকা দিয়ে উথালী খেয়াঘাট কিনে নিয়ে পারাপারের কাজ চালাচ্ছে। দেড় লক্ষ টাকা দিয়ে খেয়াঘাট কিনতে হওয়ায় এলাকার দরিদ্র কৃষি শ্রমিক এবং শিক্ষার্থীরা বিপাকে পড়ছে বলেও তিনি জানান।
এবিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান অধ্যাপক সুভাষ সেন বলেন, আইন অনুযায়ী উথালী খেয়াঘাট’র মালিক ইসলামকাটি ইউনিয়ন পরিষদ। তিনি বলেন, আইন ও নীতি রক্ষা সহ এলাকার দরিদ্র শ্রমিক এবং শিক্ষার্থীদের স্বার্থ রক্ষার্থে এই ঘাটের ইজারা কার্যক্রম বিধি মোতাবেক ইউনিয়ন পরিষদ’র অধিন রাখার জন্য ইতোমধ্যে উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের নিকট আবেদন করা হয়েছে।
উথালী গ্রামের আতাউর রহমান বলেন, উথালী খেয়াঘাট অবৈধ ভাবে উপজেলা ভূমি অফিস থেকে ইজারা দেয়া হয়। আর প্রতারক প্রদীপ বিশ^াস নিয়ম বহির্ভূত ভাবে খেয়াঘাটের সাব-ইজারা বিক্রি করে। এই কারনে ইজারা বাতিল’র দাবীতে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে এবং জনস্বার্থে বিজ্ঞ সহকারী জর্জ আদালতে একটি মামলা দায়ের করা হয়েছে।
এব্যপারে জানতে চাইলে প্রদীপ বিশ^াস নিজেকে মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান পরিচয় দিয়ে ভূমি অফিসের জমি জোর দখল ও প্রতারনার দায়ে গণধোলাই খাওয়ার কথা এড়িয়ে বলেন, এসিল্যান্ড স্যার আদেশ দিলে খলিশখালীর নায়েব আমাকে খেয়াঘাট’র দখল বুঝে দেয়।