তালার জেঠুয়ায় রাস্তা ঘিরে দেয়ায় ২টি পরিবার অবরুদ্ধ!

0
307

তালা প্রতিনিধি : তালা উপজেলার জেঠুয়া জাগরনী মাধ্যমিক বিদ্যালয় সংলগ্নে বসবাসকারী ৫টি পরিবারের যাতায়াতের জন্য ব্যবহৃত প্রায় ২০ বছরের রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে। জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষরা বাবলা গাছের কাটাযুক্ত ডাল ও বাঁশের বেড়া দিয়ে রাস্তার মুখ ঘিরে দেয়ায় ৩৫/৪০ জন মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে। এছাড়া ওই রাস্তা দিয়ে জেঠুয়ার মাঠে যাতায়াতকারী কৃষকরাও পড়েছে বিপাকে। ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মাঝে উত্তেজনা চলছে।
জেঠুয়া গ্রামের ভুক্তভোগী উদয় দত্ত জানান, প্রতিবেশি মৃত অনীল চক্রবর্ত্তীর ছেলে রবীন চক্রবর্ত্তীর সাথে তাদের জমি ও পারিবারিক বিষয় নিয়ে বিরোধ চলছে। এই ঘটনার জেরে গত বৃহস্পতিবার সকালে রবীন চক্রবত্তী লোকজন নিয়ে দীর্ঘ বছরের যাতায়াতের রাস্তার মুখে বাবলা গাছের কাটাযুক্ত ডালপালা ও বাঁশের বেড়া দিয়ে ঘিরে দেয়।
উদয় দত্ত বলেন, এই রাস্তা দিয়ে ৫টি পরিবারের ৩৫/৪০ জন মানুষ সহ এলাকার কৃষকরা মাঠে যাতায়াত করে। বর্তমানে ওই রাস্তা ঘিরে দেয়ায় কৃষকদের মাঠে যেতে বিকল্প পথ বেছে নিতে হয়েছে। এছাড়া এখানে স্থায়ীভাবে বসবাসকারী পরিবারগুলোর মধ্যে কয়েকটি পরিবার প্রতিবেশির বাড়ির মধ্য দিয়ে যাতায়াত করতে বাধ্য হয়েছে।
তবে চরম বিপাকে পড়েছে এখানকার নিতাই দত্ত ও উদয় দত্ত’র পরিবার। তাদের যাতায়াতের বিকল্প পথ না থাকায় তাদের হাট-বাজার সহ নানান কাজে কৃষি ক্ষেতের মধ্য দিয়ে যাতায়াত করতে হচ্ছে। তবে, ক্ষেতের কাঁদা মাড়িয়ে মহিলারা নিজ বাড়ি থেকে কোথাও যাওয়ার সুযোগ পাচ্ছেনা। ফলে ৩দিন অবরুদ্ধ থাকায় পরিবার দুটির সদস্যদের মাঝে মানবিক বিপর্যয় নেমে এসেছে। অমানবিক এই ঘটনার শান্তিপূর্ন প্রতিকার পেরে ভুক্তভোগীরা তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান সহ স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও এলাকার বিশিষ্ট ব্যক্তিদের দারস্থ হয়েছেন। রাস্তা ঘিরে মানুষদের অবরুদ্ধ করার ঘটনায় ভুক্তভোগীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।
এদিকে, রাস্তা ঘিরে দেবার বিষয়ে জানতে চাইলে রবীন চক্রবর্ত্তী জানান, নিতাই ও উদয় দত্ত’র পরিবারের আচরন ভাল না হওয়ায় এলাকার লোকজন সাথে নিয়ে ওই রাস্তা ঘিরে দেয়া হয়। এই ঘটনাটি বহু নেতারা জানেন বলে তিনি জানান।