তালায় সাংবাদিক ও মানবাধিকার নেতা পরিচয়ে দাপিয়ে বেড়াচ্ছে টাউটরা : প্রশাসনের হস্তক্ষেপ কামনা

0
502

বি. এম. জুলফিকার রায়হান:তালা উপজেলায় হলুদ সাংবাদিকদের দৌরাত্ম্য এখন চরমে। সাংবাদিকতার মতো মহান পেশাকে ব্যবহার করে এক শ্রেণীর অশিক্ষিত, স্বল্পশিক্ষিত কর্মবিমুখ চাটুকারারা নেমেছে অর্থ আয়ের ধান্দায়। এই সকল তথাকথিত সাংবাদিক নামধারীদের দৌরাত্মে অফিসপাড়া থেকে প্রত্যান্ত গ্রামের সাধারণ মানুষ প্রতিনিয়ত বিড়ম্বনার শিকার হচ্ছে ।
মাদক ব্যবসায়ী, চোরাইকারবারি, ভাড়াই মটরসাইকেল চালক, হারবাল ওষুদ বিক্রেতা, মাদকসেবি, হকার, মুহুরি, সাউন্ড ব্যাবসায়ী, গ্রাম্য চিকিৎসক, ভুমি অফিসের দালাল, চরমপন্থী ক্যাডার কিংবা চিহ্নিত দাগী অপরাধিরাও এখন রীতিমতো সাংবাদিক বনে গেছেন!
সাংবাদিকতার সাথে এদের পেশাদারীত্ব না থাকলেও এরা রীতিমতো জাঁদরেল সাংবাদিক হিসেবে পরিচয় দিয়ে থাকে।
এদের বেশিরভাগই বিদ্যালয়ের গন্ডিপার না করলেও প্রতারণার দিক থেকে ব্যপক প্রতিভাময়ী। গণমাধ্যমে তাদের কোনো রিপোর্ট প্রকাশ না হলেও এদের পকেটে দেখা যায় মাল্টিকালারের ৮/১০টি করে নামসর্বস্ব অনলাইন এবং ঢাকার আন্ডারগ্রাউন্ড পত্রিকার পরিচয়পত্র। সংবাদ লেখা বা মূল ধারার গণমাধ্যমে কাজ করা এদের লক্ষ্য না; কোনও পত্রিকায় সংবাদ প্রকাশ হলে পত্রিকাটি নিয়ে সংশ্লিষ্টদের কাছে যেয়ে নানান বয়ান জাহির করে টাকা হাতিয়ে নেয়া এদের অন্যতম কাজ। তবে, ফেসবুকে কয়েকজনেক দু’ একটা নিউজ দেখা গেলেও সেগুলো মূল ধারার সাংবাদিকদের লেখা কপি করা।
একটি রিপোর্ট লেখার নূন্যতম যোগ্যতা নেই এদের। তারপরও এরা কোর্ট-প্যান্ট, টাই পরে বাহারি হোন্ডায় অনলাইন পত্রিকা বা টিভির লোগো সেটে নিয়ে সকাল থেকে গভীর রাত পর্যন্ত দাপিয়ে বেড়াচ্ছে। এরা ছুটে বেড়াচ্ছে প্রত্যান্ত অঞ্চলের ইউপি সদস্য, চেয়ারম্যান, ব্যক্তি বা সরকারি এবং বেসরকারি ছোট-বড় সব প্রতিষ্ঠানে। উদ্দেশ্য একটাই, সহজ সরল মানুষকে সংবাদ প্রকাশের ভয় দেখিয়ে বা পক্ষে সংবাদ সংবাদ ছাপিয়ে দেবার কথা বলে অর্থ হাতিয়ে নেয়া।
এসব টাউট, চাঁদাবাজরা ঠিকমতো বাংলা লিখতে বা পড়তে না পারলেও নিজেদের এরা ক্রাইম রির্পোটার হিসেবে পরিচয় দেয়। ইদানিংকালে এরা সাংবাদিকতার সাথে নিজেদের আবার মানবাধিকার নেতা হিসেবে পরিচয় দিয়ে সকল অসাধ্য কাজ সাধ্য করে দেবার বয়ান দিয়ে হাতিয়ে নিচ্ছে টাকা।
এদের মধ্যে কারও কারও আবার প্রশাসনের কতিপয় অসাধু কর্তা-ব্যক্তিদের সাথে গভীর সখ্যতা দেখা যায়। আবার গ্রাম পর্যায়ের অনেক ধান্দবাজদের এরা সোর্স হিসেবে নিয়োগ দিয়ে সাধারন মানুষদের জিম্মি করে পরস্পরে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। যদিও সাংবাদিক পরিচয়দানকারী এই সকল ধান্দাবাজ, টাউটদের কেউ কেউ মাঝে মধ্যে জনরোষের শিকার হয়ে গণপিটুনি খাচ্ছে।
সময় টিভির দক্ষিণাঞ্চল প্রতিনিধি পরিচয় দিয়ে অপকর্ম করার দায়ে ২০১৮ সালে সাতক্ষীরা প্রেসক্লাবে সাংবাদিকদের হাতে গণ ধোলায়ের শিকার হয় তালার কথিত সাংবাদিক সাঈদ ওরফে স্টিকার সাইদ। কিছুদিন পর সে পল্লী টিভির উপজেলা প্রতিনিধি পরিচয় দিয়ে তালা উপজেলা নির্বাহী অফিসারের নাম ভাঙ্গিয়ে প্রাইমারী স্কুলের শিক্ষকদের কাছ হতে মোটা অংকের অর্থ হাতিয়ে নেয়। বিষয়টি জানাজালি হলে গ্রেফতার এড়াতে এই সাইদ ওরফে জাদুকর সাইদ দীর্ঘদিন আত্মগোপনে চলে যায়। সম্প্রতি সে একটি অনলাইন টিভির লোগো ও বুম নিয়ে আবারও প্রকাশ্য এসেছে এবং কথায় কথায় ইউএনও তার কাছে মানুষ হিসেবে পরিচয় দিচ্ছে। তালার মনির নামের আর এক টাউট নিজেকে জাতীয় পত্রিকার ক্রাইম রিপোর্টার আর সেই সাথে ভোক্তা অধিকার এর নেতা পরিচয় দিয়ে দাপিয়ে বেড়াচ্ছে। ম্যাজিস্ট্রেট নিয়ে সে সবসময় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে বলে কথায় কথায় মানুষকে ভয় দেখিয়ে প্রতাররনার মাধ্যমে হাতিয়ে নিচ্ছে টাকা। সাংবাদিক পরিচয় দিয়ে জমি দখল করতে যেয়ে ইতোমধ্যে তালার কয়েকজন কথিত সাংবাদিক গণধোলাই এবং মামলারও শিকার হয়েছে।
সাংবাদিক ও মানবাধিকার নেতা পরিচয়দানকারী এই সকল টাউট-চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন সহ অনলাইন টিভি, পত্রিকা ও আন্ডারগ্রাউন্ড পত্রিকার উপর নজরদারী বৃদ্ধির জন্য সাধারন মানুষ প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেছেন।