তোমরা ব্যভিচারের কাছেও যেয়ো না

0
440

‘তোমরা ব্যভিচারের কাছেও যেয়ো না। এটা অশ্লীল ও নিকৃষ্ট আচরণ।’ [সুরা : বনি ইসরাইল, আয়াত : ৩২ (প্রথম পর্ব)]

তাফসির : আগের আয়াতে দারিদ্র্যের ভয়ে সন্তান হত্যা করতে নিষেধ করা হয়েছিল। সন্তান হত্যার একটি উপলক্ষ তৈরি হয় ব্যভিচারের মাধ্যমে। নারী-পুরুষের অবৈধ ও অনৈতিক সম্পর্কের ফলে অনেক সময় সন্তান জন্ম নেয়। এমন অনাকাঙ্ক্ষিত সন্তানের প্রতি বেশির ভাগ মানুষের কোনো আগ্রহ ও স্নেহ থাকে না। ফলে তারা সেই সন্তানকে হত্যা করতে উদ্যত হয়। তাই আলোচ্য আয়াতে ব্যভিচারের কাছে যেতেও নিষেধ করা হয়েছে। অর্থাৎ যেসব উপকরণ ব্যভিচারে উদ্বুদ্ধ করে, সেসব উপকরণ থেকে দূরে থাকতে হবে। শুধু এর মাধ্যমেই ব্যভিচার থেকে দূরে থাকা সম্ভব।

আয়াতে ব্যভিচারকে অশ্লীল ও নিকৃষ্ট আচরণ হিসেবে উল্লেখ করা হয়েছে। এর ব্যাখ্যায় ড. ওয়াহাবা জুহাইলি (রহ.) লিখেছেন, ‘জোড়ায় জোড়ায় নারী-পুরুষ সৃষ্টির প্রধান লক্ষ্য মানব বংশবিস্তার। ব্যভিচারের মাধ্যমে সেই উদ্দেশ্য সাধিত হয় না। তা ছাড়া এর মাধ্যমে বংশীয় পবিত্রতা নষ্ট হয়। অন্যের অধিকারে হস্তক্ষেপ করা হয়। পারিবারিক কাঠামো ভেঙে দেওয়া হয়। সমাজে অনাকাঙ্ক্ষিত শিশুর সংখ্যা বাড়ে। ব্যক্তিগত ও পারিবারিক জীবনে অস্থিরতা দেখা দেয়। প্রাণঘাতী রোগ বেড়ে যায়। ব্যভিচারকারী দরিদ্র ও অপমানিত হয়।’ (আততাফসিরুল মুনির)

ব্যভিচার রোধে ইসলাম সর্বপ্রথম নারী-পুরুষ উভয়কে দৃষ্টি সংযত রাখার নির্দেশ দিয়েছে। ইরশাদ হয়েছে, ‘মুমিন পুরুষদের বলো, তারা যেন তাদের দৃষ্টি সংযত রাখে এবং তাদের লজ্জাস্থান হেফাজত করে। এটাই তাদের জন্য উত্তম। তারা যা করে, নিশ্চয়ই আল্লাহ সে বিষয়ে সম্যক অবগত। আর মুমিন নারীদের বলো, তারা যেন তাদের দৃষ্টি সংযত রাখে ও তাদের লজ্জাস্থান হেফাজত করে…।’ (সুরা : নুর, আয়াত : ৩০-৩১)

এর পাশাপাশি নারী-পুরুষের জন্য শালীন ও সাবলীল পোশাক পরিধানের নির্দেশ দেওয়া হয়েছে। ইরশাদ হয়েছে, ‘হে বনি আদম, শয়তান যেন তোমাদের কিছুতেই প্রলুব্ধ করতে না পারে—যেভাবে তোমাদের (আদি) মাতা-পিতাকে জান্নাত থেকে বের করেছিল, তাদেরকে তাদের লজ্জাস্থান দেখানোর জন্য বিবস্ত্র করেছিল…।’ (সুরা : আরাফ, আয়াত : ২৭)

নারী-পুরুষ নির্বিশেষে সমাজের সবাই যখন নিজ নিজ দৃষ্টি সংযত রাখবে, প্রত্যেকে শালীন ও সাবলীল পোশাক পরিধান করবে, তখন পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত হবে। এটা জৈবিক তাড়না অবদমিত করতে সহায়ক হবে। কিন্তু নারী-পুরুষের পারস্পরিক আকর্ষণ ও জৈবিক তাড়না সৃষ্টিগত। এটা পুরোপুরি নিয়ন্ত্রণ তখনই সম্ভব হবে, যখন তাদের জন্য বিকল্প ব্যবস্থা রাখা হবে। তাই ইসলাম নারী-পুরুষের মধ্যে বৈবাহিক সম্পর্ক স্থাপনের নির্দেশ দিয়েছে। বিবাহ চক্ষু শীতল করে, লজ্জাস্থানের হেফাজত করে। হাদিস শরিফে এসেছে : ‘হে যুবসমাজ! তোমাদের মধ্যে যারা (আর্থিক ও দৈহিকভাবে) বিবাহ করতে সক্ষম, তারা যেন বিয়ে করে। কেননা এটি চক্ষু শীতল করে ও লজ্জাস্থান হেফাজত করে। আর যে অক্ষম, তার জন্য রোজা রাখা জরুরি। এই রোজা তার জন্য জৈবিক চাহিদা প্রতিরোধক।’ (বুখারি, হাদিস : ১৯০৫; মুসলিম, হাদিস : ১৪০০)

বিবাহের মাধ্যমে অন্তরের প্রশান্তি বাড়ে। কর্মমুখর দিন শেষে ক্লান্তশ্রান্ত দেহে স্বস্তি আসে স্বামী-স্ত্রীর পবিত্র সম্পর্কের মাধ্যমে। জাগতিক জীবনের শত কোলাহল ও কষ্ট মানুষ সহ্য করে প্রিয়তমা স্ত্রী ও স্নেহাষ্পদ সন্তানের মুখপানে চেয়ে। এ বিষয়ে মহান আল্লাহ বলেন, ‘তিনিই (আল্লাহ) তোমাদের সৃষ্টি করেছেন একজন ব্যক্তি থেকে। তা থেকেই তার স্ত্রী সৃষ্টি করেন, যাতে সে তার কাছে শান্তি পায়।’ (সুরা আরাফ, আয়াত : ১৮৯)

গ্রন্থনা : মাওলানা কাসেম শরীফ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here