দক্ষিণ চীন সাগরে ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা চীনের

0
231
Chinese dredging vessels are purportedly seen in the waters around Mischief Reef in the disputed Spratly Islands in this still image from video taken by a P-8A Poseidon surveillance aircraft provided by the United States Navy May 21, 2015. REUTERS/U.S. Navy/Handout via Reuters ATTENTION EDITORS - THIS PICTURE WAS PROVIDED BY A THIRD PARTY. REUTERS IS UNABLE TO INDEPENDENTLY VERIFY THE AUTHENTICITY, CONTENT, LOCATION OR DATE OF THIS IMAGE. THIS PICTURE IS DISTRIBUTED EXACTLY AS RECEIVED BY REUTERS, AS A SERVICE TO CLIENTS. EDITORIAL USE ONLY. NOT FOR SALE FOR MARKETING OR ADVERTISING CAMPAIGNS

ম্যাগপাই নিউজ ডেস্ক: দক্ষিণ চীন সাগরে ক্ষেপণাস্ত্র মোতায়েনের পরিকল্পনা নিয়েছে চীন। সম্প্রতি স্যাটেলাইট থেকে তোলা ছবি বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। খবর কলকাতা টুয়েন্টিফোরের।

ছবিগুলোতে দেখা গেছে, দক্ষিণ চীন সাগরের ফায়ারি ক্রস রিফে মোট ১২টি শক্ত ঘাঁটি রয়েছে। গত ফেব্রুয়ারিতে ছিল চারটি। ঘাঁটিগুলি থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ সম্ভব। প্রত্যেকটি দ্বীপে রয়েছে রাডার। সাগরে নতুন করে বিশেষ অবকাঠানোও নির্মাণ করছে চীন। সাগরের নিচে আন্ডারওয়াটার অবজারভেশন সিস্টেম তৈরি করা হচ্ছে। এই প্রজেক্টের খরচ হবে প্রায় ৪০০ মিলিয়ন ডলার।

দক্ষিণ চীন সাগরে আগে একটি কৃত্রিম দ্বীপ তৈরি করেছিল চীন। স্যাটেলাইটের ছবিতে এবার ধরা পড়েছে, দক্ষিণ চীন সাগরে রানওয়ে, এয়ারক্রাফট হ্যাংগার, রাডার, ক্ষেপণাস্ত্র রাখার জায়গাও আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here