দুই দিনের নজরুল উত্সব শুরু

0
267

নিজস্ব প্রতিবেদক: গানে কবিতায় কথায় নজরুলের বৈভবময় সৃষ্টি সম্ভারের কথা ফুটে উঠলো দর্শক-শ্রোতাদের সামনে। নজরুলের গানের সুর যেমন শ্রোতাদের প্রাণে ছড়িয়েছে সুরের দোলা, তেমনি বক্তাদের কথায় ফুটে উঠলো জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বৈচিত্র্যময় জীবন ও কর্মের নানা দিক । তারই গান দিয়ে পর্দা ওঠে উত্সবের।

গতকাল শুক্রবার জাতীয় জাদুঘরে প্রধান মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মজয়ন্তী উপলক্ষে শুরু হয়েছে দুই দিনের নজরুল উত্সব। অনুষ্ঠানটি উত্সর্গ করা হয় সদ্যপ্রয়াত সংগীতজ্ঞ সুধীন দাশকে। বাংলাদেশ নজরুল সংগীত সংস্থা উত্সবের আয়োজন করে ।

অনুষ্ঠানের প্রথম পর্বে নজরুলকে নিবেদিত আলোচনায় প্রধান বক্তা ছিলেন নজরুল বিশেষজ্ঞ ড. রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন সংস্থার সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল। সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি জোসেফ কমল রড্রিক্স।

দুই দিনের এই অনুষ্ঠানটি গীতিআলেখ্য, নৃত্যালেখ্য, একক গান ও আবৃত্তি দিয়ে সাজানো হয়েছে। উদ্বোধনী আলোচনা শেষে সম্মেলক কণ্ঠে ‘দাও শৌর্য, দাও ধৈর্য’ গানটি দিয়ে শুরু হয় পরিবেশনা পর্ব। এরপর একক কণ্ঠে রেজাউল করিম গেয়ে শোনান ‘পথিক ওগো চলতে’। সালাহউদ্দিন আহমেদ গেয়ে শোনান ‘চাঁদ হেরিছে’। বিজন চন্দ্র মিস্ত্রীর কণ্ঠে গীত হয় ‘আমার আপনার চেয়ে আপন যে জন’। মাহমুদুল হাসান গেয়ে শোনান ‘জাতের নামে বজ্জাতি সব’। নাসিমা শাহীন ফ্যান্সী পরিবেশন করেন ‘ভরিয়া পরান’ শিরোনামের গান। গানের ফাঁকে নৃত্য পরিবেশন করেন সামিনা হোসেন প্রেমা ও তার দল। নজরুলের বিভিন্ন কবিতা থেকে আবৃত্তি করেন বাচিকশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়, মাহফুজা হক চামেলী, মোহিত খান ও বনা রানী হালদার। এছাড়া একক কণ্ঠে নজরুলের সুরসুধা ছড়িয়েছেন কল্পনা আনাম, খায়রুল আনাম শাকিল, শামীমা পারভীন, শ্রাবন্তী ধর প্রমুখ। পরিবেশিত হয় অধ্যাপক ইরশাদ আহমেদ শাহীন পরিচালিত ও মিতা মোস্তফা পঠিত গীতি আলেখ্য। এভাবেই বৈচিত্র্যময় পরিবেশনায় বৈভবময় হয়ে নজরুলজয়ন্তীর সূচনা দিনের আয়োজন। আজ শনিবার শেষ হবে দুই দিনব্যাপী এ আয়োজন। একই আঙিনায় দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৬টায়।

গণগ্রন্থাগারে আবৃত্তিসন্ধ্যা ‘ধারা নিরন্তর’ : শুক্রবার সন্ধ্যায় কবিতার শিল্পিত উচ্চারণে মুখরিত হলো সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন। অনুষ্ঠিত হলো ‘ধারা নিরন্তর’ শীর্ষক আবৃত্তিসন্ধ্যা। প্রযোজনাটি উপস্থাপন করে মুক্তধারা আবৃত্তি চর্চা কেন্দ্র। অনুষ্ঠানে একক আবৃত্তি পরিবেশন করেন সৈয়দ হাসান ইমাম, আশরাফুল আলম, রূপা চক্রবর্তী, শিমুল মুস্তাফা ও রফিকুল ইসলাম। এছাড়া মুক্তধারার শিল্পীরা কবি আহসান হাবীবের কবিতা ‘দোহাই তোমার’-এর বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন।

তাহেরের মৃত্যুবার্ষিকীতে মঞ্চস্থ ক্রাচের কর্নেল : বীর মুক্তিযোদ্ধা কর্নেল তাহেরের মৃত্যুবার্ষিকী ছিল ২১ জুলাই শুক্রবার। এ উপলক্ষে এদিন সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে কর্নেল তাহের সংসদের পক্ষ থেকে স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়। এ আয়োজনে মঞ্চস্থ হয় নাট্যদল বটতলার নাটক ক্রাচের কর্নেল। কর্নেল তাহেরকে ঘিরেই নির্মিত হয়েছে নাটকটি। শাহাদুজ্জামানের উপন্যাস থেকে প্রযোজনাটির নাট্যরূপ দিয়েছেন সৌম্য সরকার ও সামিনা লুত্ফা নিত্রা। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার।

আরশীনগর ফাউন্ডেশনের ‘শতবর্ষের গান’ : দেশীয় সংস্কৃতি চর্চায় নিবেদিত সংগঠন আরশীনগর ফাউন্ডেশন। সংগঠটির ত্রৈমাসিক সংগীত আয়োজনের অংশ হিসেবে শুক্রবার হয়ে গেল ‘শতবর্ষের গান’ শীর্ষক অনুষ্ঠান। সংগীত পরিবেশনা ও আলোচনায় সাজানো ছিল অনুষ্ঠান। শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় গতকাল বিকালে। প্রথম পর্বে আলোচনাসভা ও দ্বিতীয় পর্বে ছিল গান পরিবেশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here