দেশের উন্নয়ন ও জনগণের কল্যাণে শান্তি কামনায় যশোরে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

0
378

ডি এইচ দিলসান : হিংসা-বিদ্বেষ আর হানাহানি নয়, দেশের উন্নয়ন ও জনগণের কল্যাণে শান্তি কামনায় ধর্মীয় ভাবগাম্ভীর্য, বিপুল উৎসাহ-উদ্দীপনা ও মুসলিম উম্মাহসহ মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় যথাযোগ্য মর্যাদায় সারা দেশের ন্যায় যশোরেও উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর গত বুধবার যশোরসহ সারা দেশের মুসলমানরা তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করেছেন। ধর্মপ্রাণ লাখো-কোটি মানুষ ঈদগাহ ও মসজিদে নামাজ আদায় করেন।
আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, গত বুধবার সকাল থেকেই দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হলেও ঈদের নামাজের সময় যশোর ছিলো বৃষ্টি মুক্ত। যদিও বেলা বাড়ার সাথে সাথে শুরু হয় মুসলধারে বৃষ্টি। আগেই যেহেতু বৃষ্টির আভাস ছিল, তাই প্রস্তুতিও নেয়া ছিল আগে থেকেই। যশোর কেন্দ্রীয় ঈদগাগসহ প্রায় সকল ঈদগাহে বিশেষ তেরপালের ব্যবস্থা থাকায় মুসল্লিদের নামাজ আদায়ে কোনো সমস্যা হয়নি।
প্রতি বছরের ন্যায় এবারও ঈদুল ফিতর উপলক্ষে যশোরের আট উপজেলায় ১ হাজার ৭শ’ ৬৯টি ঈদগাহে সকাল ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে ঈদের নামাজ আদায় করেছেন জেলার ধর্মপ্রাণ মুসল্লীগণ।
ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় যশোর শহরে কেন্দ্রীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায়। সেখানে জেলা প্রশাসনের কর্মকর্তারাসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ প্রায় ১২ হাজার মুসাল্লী ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে কোলাকুলি, কুশল বিনিময় শুরু হয়। ঘরে ঘরে চলে মিষ্টিমুখ, অতিথি আপ্যায়ন। প্রচন্ড বৃষ্টির মধ্যেও উৎসবের খুব বেশি ভাটা পড়তে দেখা যায়নি।
মুসলমানদের অন্যতম প্রধান উৎসব ঈদকে ঘিরে এবারও সাজানো হয়েছিল ঈদগাহ ও আশপাশের এলাকা। তবে ব্যতিক্রমভাবে সাজানো হয়েছিল যশোর শহরে কেন্দ্রীয় ঈদগাহ ময়দান। নির্বিঘ্নে ঈদগাহ মাঠে নামাজ আদায় করতে পুরো মাঠ ত্রিপল ও সামিয়ানা দিয়ে ঢেকে দেয়া হয়। নিরাপত্তা নিশ্চিতে লাগানো হয় সিসি ক্যামেরা।
যশোরের উপশহর ঈদগাহ, বাবলাতলায় ঈদের জামাত সকাল ৮টা ১৫ মিনিটে, উপশহর মার্কাজ মসজিদে সকাল ৮টায়, কারবালা মসজিদে প্রথম জামাত সকাল সাড়ে ৮টায়, দ্বিতীয় জামাত সকাল ৯টায়, রেলস্টেশন মসজিদ, পুলিশ লাইন মসজিদ, রেলরোড মসজিদুল আকসায় ঈদের জামাত সকাল সাড়ে ৮টায়, চৌরাস্ত জামে মসজিদ, বেজপাড়া তালতলা মসজিদে সকাল ৮টায়, আরএন রোড মসজিদে সকাল ৮টায় ও দড়াটানা জামে মসজিদে সকাল ৯টা ১৫ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
এদিকে কখনো ঝাঁঝালো রোদ, কখনো মেঘের লুকোচুরি। মেঘ ও রোদের তীব্রতায় খুব একটা ছেদ পড়েনি যশোরবাসীর চিত্তবিনোদনে। কচি-কাঁচা আর কিশোর কিশরিদের হৈ হুল্লোড়ে মুখোর ছিলো যশোরে সবগুলো বিনোদনকেন্দ্র। পথে পথে তারুণ্যের উচ্ছ্বাস। ঈদুল ফিতরের ছুটিতে শহর যখন ফাঁকা তখন ভিন্ন চিত্র বিনোদন কেন্দ্রগুলোতে। যশোরের বিনোদনে যেসব স্পট রয়েছে সেগুলোতে উপচে পড়া ভিড়। ঈদের দিন থেকেই দর্শনার্থীরা ভিড় করতে শুরু করে সেসব জায়গা গুলোতে।
এর মধ্যে সব থেকে বেশি ভিড় লক্ষ করা গেছে যশোর বিমান বন্দর বাইপাসে, সকাল থেকে মধ্যরাত অবধী এই জায়গাতে লোকারন্য, এদিকে যশোর পৌর পার্ক, জেস গার্ডেন, বিনোদিয়াসহ শহরের মিনি চাইনিজগুলোতে ছিলো উপচে পড়া ভিড়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here