দেশের সর্বনিম্ন তাপমাত্রা যশোরে, নিম্ন আয়ের মানুষের নাভিশ্বাস

0
446

ডি এইচ দিলসান : শনিবার দেশের সর্বনি¤œ ১০.২ ডিগ্রী তাপমাত্রা ছিলো যশোরে। চলতি বছর এটাই এ মৌসুমে সারা দেশে এখন পর্যন্ত সর্বনিম্ন বলে দাবি করেছেন যশোর বিমান বাহিনীর আবহাওয়া অফিস।
মেীসুমের প্রথম এ শৈত্য প্রবাহে বিপর্যন্ত হয়ে পড়েছে যশোর সহ সারা দেশের জনজীবন। গত দু’দিন ধরে তাপমাত্রা কমতে থাকায় শীতের প্রকোপে জনজীবনে নেমে এসেছে চরম দূর্বিসহ। পাশাপাশি খেটেখাওয়া ছিন্নমূল মানুষের অবস্থা সোচনিয় পর্যায়ে পৌছেছে। বিশেষ করে শহরের রেলস্টেশন, বাসস্ট্যান্ড ও বস্তিবাসী ছিন্নমূল নিম্ন আয়ের শীতার্ত মানুষের কষ্ট বেড়েছে সীমাহীন।
শৈত্যপ্রবাহের কারণে দিনের বেশিরভাগ সময় সূর্যের দেখা না মেলায় ছন্দপতন ঘটছে জনজীবনে। খুব বেশি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না কেউই। এমন আবহাওয়ায় শীতের কাপড়ের অভাবে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছেন ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষ।
যশোর শহরের ইনস্টিটিউট ময়দানের এক কোনে বসে থাকা ৯০ উর্ধে এক বৃদ্ধা মহিলা বসে রোধ গায়ে মাখছিলো, নাম তার সুন্দরি বেগম। তিনি বলেন “কত মানুষের কাছে এট্টা কম্বল চাইলাম কেউ আমারে এট্টা কম্বল দেয় না, আমাগে দেবে কেন যাগে আছে তাগে দিকগে। আমরা শীত্তে মরলে কারো কিচ্ছু হবে না।”
বৃহস্পতিবার বেলা ১১ টার দিকে শহরের রেলস্টেশন এলাকায় রেল লাইনের পারে বসে বস্তা গায়ে দিয়ে বসে থাকা নওশের নামে এক বৃদ্ধ। সে ভিক্ষা করে জীবনানিপাত করে। ছেলেরা দেখেনা বলে সে চৌগাছা উপজেলার খড়িংচা এলাকা থেকে যশোরে এসেছে। তিনি বলেন “ এত শীতে শানের পারে শুতি পারিনে। কেউ যদি এট্টু শোবার যাগা দিতো তালি বাচতি পাতাম, না ওলি শীত কাটাতি পারবাননা”।
এমনি ভাবে শীতের দিনে কত একটি কম্বলের জন্য করছে হাহাকার কত নওশের চাইছে একটু ঘুমানোর জায়গা।
যদিও সরকারি বে সরকারি পর্যায়ে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে, তবে তা প্রয়জনের তুলোনায় অনেক কম।
অন্যদিকে শহরের বিত্তবানদের ঘরে শীত এসেছে রসনার পিঠা পায়েস আর
হরেক রকম খাবার রং বেরংগের বাহারি পোশাকের বাহার নিয়ে।
এদিকে সারা দিন রোদের আলো বিহিন দিনে রেলরোডের বাসিন্দা রাবেয়া খাতুন ছোট্ট নাতিটাকে নিয়ে এসেছেন শীত নিবারণের উপকরণ কিনতে। কিন্তু গন্তব্যে পৌছেও তিনি ভিড় আর দামের কারণে সংগ্রহ করতে পারছেন না কাক্সিক্ষত পোশাকটি। বয়সের ভার ও শীতের তীব্রতায় তিনি কাঁপছিলেন। শুক্রবার যশোর কালেক্টরেট মার্কেটে এমন দৃশ্য দেখা যায়। অন্যদিকে অনেক মধ্যবিত্ত পরিবারের মানুষও এসেছেন এ মার্কেটে। দাম কমের আশায় এখানে এসেছে তারা। ব্যবসায়ী আব্দুল আওয়াল জানান, নতুন জিনিসের অনেক দাম। তাছাড়া এখানে অনেক ভাল জিনিস পাওয়া যায়। তাই এখানে এসেছেন তিনি।
এদিকে, বিভিন্ন শ্রেণী পেশার মানুষের আগমনের ফলে দাম বাড়িয়ে দিয়েছেন দোকানদাররা। রহিম উদ্দিন ও বক্কর নামে দুই দোকানি জানান, চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় দাম কিছুটা বেড়েছে।
এদিকে প্রচন্ড শীতে শিশুদের ঠান্ডা জনিত রোগের প্রকোপ বেড়ে গেছে। মূহুর্তেই বাড়ছে যশোরের হাসপাতাল গুলোতে ডান্ডা জনিত রুগির চাপ।
যশোর সদর হাসপাতালের শিশু রোগ বিশেষজ্ঞ ডা. মাহাফুজুর রহমান বলেন, অতিরিক্ত শীতে মানুষের ঠান্ডা জনিত রোগের প্রকোপ বেড়ে যায়। আর এ রোগ গুলো শিশুদের জন্য বেশি ক্ষতিকর। তাই শিশুদেরকে সব সময় ঠান্ডা থেকে দূরে রাখার পরামর্শ দিয়েছেন তিনি। তিনি আরো বলেন যে কোন ধরনের রোগে ডাক্তারের পরামর্শ ব্যাতিত কোন ধরনের ওষধ সেবন করতে নিষেধ করেন তিনি।

তিনি আরো বলেন প্রচন্ড ঠান্ডায় শিশু-বৃদ্ধ সবার রোটা ভাইরাসজনিত রোগ, ডায়রিয়া, সর্দি, কাশি, শ্বাসকষ্ট একটু বেশি হচ্ছে। এই সময়ে সবারই একটু বেশি কেয়ার নিতে হবে। বিশেষ করে গরম কাপড় ব্যবহার করতে হবে। আর পানি যদি পারা যায় একটু গরম করে খাওয়া দরকার। শীতে ফলমূল, শাকসবজি বেশি করে খাওয়া উচিত।’
তিনি বলেন, ‘খাবার একটু গরম করে খাওয়া এবং খুব প্রয়োজন না পড়লে বাইরে না বেরোনোই ভালো।’