দ্বিতীয় দিন শেষে বিধ্বস্ত টাইগার শিবির

0
314

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে প্রথম ইনিংসে সবকয়টি উইকেট হারিয়ে ৩৪২ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। জবাবে ব্যাট হাতে ধারাবাহিকভাবে উইকেট হারিয়ে বিধ্বস্ত টাইগার ব্যাটিং লাইনআপ। শুক্রবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলায় নিজেদের প্রথম ইংনিংসে ৮ উইকেট হারিয়ে ১৯৪ রান করে বাংলাদেশ।

এদিন ব্যাট হতে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। তবে দ্বিতীয় উইকেট জুটিতে লিটন দাশকে নিয়ে সতর্ক হয়ে খেলতে থাকেন সৌম্য সরকার। কিন্তু কিছুক্ষণ বিরতির পর দু’জনই বিদায় নেন। এরপর বিদায় নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। আর সবশেষ বিদায় নেন মুশফিকুর রহিম।

এদিন দলীয় ও ব্যক্তিগত শূন্য রানে ইয়ামিন আহমেদ জাইয়ের বলে বিদায় নেন ওপেনার শাদমান ইসলাম। উইকেটরক্ষক আফসার জাজাইকে ক্যাচ দেন এই বাঁহাতি। লিটন দাশের সঙ্গে হালকা জুটি গড়ে দলীয় ২০তম ওভারে আর টিকতে পারলেন না সৌম্য সরকার। মোহাম্মদ নবীর বলে ব্যক্তিগত ১৭ রানে এলবি হয়ে ফেরেন।এরপর দলীয় ৫৪ রানে রশিদ খানের বলে বোল্ড হয়ে ফেরেন লিটন। ৬৬ বলে ৩টি চার ও এক ছক্কায় ৩৩ করেন এই ডানহাতি।
পরে দলীয় ৮৮ রানে রশিদ খানের একই ওভারে বিদায় নেন সাকিব ও মুশফিক। সাকিব ব্যক্তিগত ২৭ ও মুশফিক শূন্য রানে বিদায় নেন। দলীয় ১০৪ রানে ব্যক্তিগত ৭ রান করে বিদায় নেন মাহমুদুল্লাহও। একাই লড়াই চালিয়ে যাওয়া মুমিনুল হক। ফিফটির দেখাও পেয়েছেন। টেস্ট ক্যারিয়ারের ১৩তম ফিফটি তুলে নিতে ৬৯টি বল খেলেছেন মুমিনুল। বাউন্ডারি হাঁকিয়েছেন ৮টি। কিন্তু মোহাম্মদ নবীর বলে আগ্রাসী শট খেলতে আসগর আফগানের হাতে ক্যাচ তুলে দিলে শেষ হয় তার লড়াকু ইনিংস।

মুমিনুলের বিদায়ে ভয়াবহ চাপে পড়ে যাওয়া বাংলাদেশের সামনে উঁকি দিচ্ছিল ফলো অন’র লজ্জা। তবে প্রথম ইনিংসে ১৪৩ রান তোলার পরই ফলো অন’র লজ্জা এড়াতে সক্ষম হয় বাংলাদেশ। রশিদ খানের করা ইনিংসের ৪৯তম ওভারে ২ রান নিয়ে দলকে ফলো অন’র লজ্জা থেকে রক্ষা করেন লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন। কিন্তু ৩ ওভার পরে তার সঙ্গী মেহেদী হাসান মিরাজের (১১) বিদায় অন্য এক লজ্জার মুখোমুখি করে স্বাগতিকদের।

তবে দিনটাকে আরও খারাপ হওয়ার হাত থেকে রক্ষা করেছেন মোসাদ্দেক-তাইজুল জুটি। ৪০ রানে অপরাজিত আছেন মোসাদ্দেক। আর গুরুত্বপূর্ণ ১৪ রানের ইনিংস খেলে অপরাজিত তাইজুল। ২ উইকেট হাতে রেখে এখনও সফরকারীদের চেয়ে ১৪৮ রানে পিছিয়ে আছে সাকিববাহিনী।

এর আগে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় আরও ৭১ রান যোগ করে নিজেদের প্রথম ইনিংসে ৩৪২ রানে থামে আফগানিস্তান। দ্বিতীয় দিন আসগর আফগান সেঞ্চুরি বঞ্চিত হলেও, রশিদ খানের ঝড়ো ব্যাটিংয়ে ৩০০ রান পেরিয়ে যায় সফরকারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here