ধামরাইয়ে খাদ্যে বিষক্রিয়ায় ৫ শতাধিক শ্রমিক অসুস্থ

0
439

সাভার প্রতিনিধি : ঢাকার ধামরাইয়ে একটি পোশাক কারখানায় খাদ্যে বিষক্রিয়ায় পাঁচ শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এ ঘটনার পর তাদের দ্রুত উদ্ধার করে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতাল এবং সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রোববার (২৮ অক্টোবর) বিকেলে ধামরাই পৌর এলাকার স্নোটেক্স আউট ওয়্যার লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে। ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিপক চন্দ্র সাহা বিষয়টি নিশ্চিত করেছেন।
পাঁচ শতাধিক শ্রমিক অসুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত করে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, ‘খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।’
স্নোটেক্স কারখানার সুইং অপারেটর মমতাজ বলেন, কারখানা কর্তৃপক্ষ দুপুরে শ্রমিকদের ভাত, ডাল ও মুরগির মাংস এবং লাউয়ের সবজি খেতে দেয়। খাবার খাওয়ার কিছুক্ষণ পর শ্রমিকরা অসুস্থ হয়ে পড়েন। পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দ্রুত উদ্ধার করে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, গণস্বাস্থ্য হাসপাতাল ও সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেছে।
গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালের চিকিৎসক মিজান আহম্মেদ বলেন, ‘আমাদের হাসপাতালে এখন পর্যন্ত সাড়ে তিনশ শ্রমিক চিকিৎসা নিচ্ছে।’ তবে শ্রমিকদের অসুস্থ হওয়ার কারণ সম্পর্কে তিনি নিশ্চিত করে কিছু বলতে না পারলেও খাদ্যে বিষক্রিয়া থেকে এ ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে জানান।
কারখানার ডিজিএম কামরুজ্জামান চৌধুরী বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘কি কারণে শ্রমিকরা অসুস্থ হয়ে বিষয়টি বুঝে উঠতে পারছিনা। তবে কারখানা কর্তৃপক্ষ অসুস্থ শ্রমিকদের চিকিৎসার ব্যবস্থা করেছেন।’
স্নোটেক্স আউট ওয়্যার লিমিটেড কারখানার অ্যাডমিন এক্সিকিউটিভ মো. জাফর উল্লাহ বলেন, প্রতিদিনই আমরা কারখানায় শ্রমিকদের দুপুরে খাবার দিয়ে থাকি। একই খাবার কারখানার প্রায় আট হাজার শ্রমিক খেয়েছে। এর মধ্যে কিছু শ্রমিক অসুস্থ হয়ে পড়ছে।
স্নোটেক্স কারখানার সহকারী পরিচালক মো. জয়দুল হোসেন বলেন, দুপুরে খাবার খেয়ে শ্রমিকরা কাজে যোগ দেয়। কিন্তু কারখানার তিন তলার সি ব্লকের বেশ কিছু শ্রমিক বমি করে অসুস্থ হয়ে পড়ে। তাদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় কারখানাটিতে ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া অসুস্থ শ্রমিকদের চিকিৎসার যাবতীয় খরচ কর্তৃপক্ষ বহন করবে বলেও জানান তিনি।
ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর জরুরি বিভাগের চিকিৎসক জানান, স্নোটেক্স কারখানায় খাদ্যে বিষক্রিয়ায় হাসপাতালে ৬৭ রোগিকে ভর্তি করা হয়। এদের মধ্যে ১৩ জনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক রাকিব আল মাসুদ বলেন, স্নোটেক্স কারখানার প্রায় একশ শ্রমিক বমি, মাথা ব্যাথা, বুক জ্বালাপোড়ার সমস্যা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
ওই কারখানার শ্রমিক রোজিনা বেগম, কল্পনা আক্তার ও শিউলি বেগম বলেন, তাদের কারখানায় আট হাজারেরও বেশি শ্রমিক কাজ করেন। রবিবার দুপুরে খাবার হিসেবে ভাত, মুরগির মাংস, ডাল ও সবজি খেতে দেওয়া হয়। দুপুর পৌনে দুইটার দিকে খাওয়া শেষে সবাই পুনরায় কাজে যোগ দেয়। বিকাল ৪টার পর থেকে ওই কারখানার কয়েকজন শ্রমিক বমি করতে থাকে। আবার কেউ কেউ মাথা ঘুরিয়ে ফ্লোরে পড়ে যায়। কিছু সময়ের মধ্যেই একে একে কারখানার পাঁচ শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়লে তাদেরকে উদ্ধার করে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, আশুলিয়ার গণস্বাস্থ্য হাসপাতাল ও সাভারের এনাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাত ৮টা পর্যন্ত একশ শ্রমিক চিকিৎসা নিয়েছে। তাদের মধ্যে ১৪ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদেরকে রেফার করে ঢাকা মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়াও আশুলিয়া গণস্বাস্থ্য সমাজভিত্তক মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে সাড়ে ৩শ শ্রমিক ভর্তি রয়েছে। অন্যদিকে এনাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে শতাধিক শ্রমিক ভর্তি রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here