নতুন উদ্যোমে পথচলা শুরু করতে যাচ্ছে দৈনিক যশোর

0
419

প্রতিনিধি সম্মেলন সাংবাদিকদের মিলন মেলায় পরিণত

স্টাফ রিপোর্টার : নতুন উদ্যোমে যাত্রা শুরু করতে যাচ্ছে দৈনিক যশোর। অচিরেই পত্রিকাটি সাদা কালো থেকে রঙিন হিসেবে প্রকাশিত হতে যাচ্ছে। গতকাল পত্রিকার প্রতিনিধি সম্মেলনে এই ঘোষনা দেন পত্রিকার প্রকাশক ও সম্পাদক জাহিদ হাসান টুকুন। তিনি বলেন, বর্তমান আধুনিকতার ছোঁয়ায় আলোকিত হতে যাচ্ছে দৈনিক যশোর। পজেটিভ সাংবাদিকতার মাধ্যমে যশোর তথা দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের কোটি মানুষের সুখ দুঃখ, হাসি আনন্দ ও তাদের কল্যানের সব খবর প্রকাশের মাধ্যমে দৈনিক যশোর সাংবাদিকতার এক নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছে। কারোর সাথে শত্রুতা নয়, সকলের সাথে বন্ধুত্ব – এই নীতিতে দৈনিক যশোর তার আগামীর পথচলা অব্যাহত রাখতে চায়। এই জন্য তিনি পত্রিকার প্রাণ সকল প্রতিনিধির সর্বাতœক সহযোগিতা কামনা করেন।
প্রতিনিধি সম্মেলনকে কেন্দ্র করে গতকাল দৈনিক যশোর কার্যালয়ে বসেছিল সাংবাদিকদের মিলন মেলা। সকাল থেকে পত্রিকার বিভিন্ন জেলা ও উপজেলার প্রতিনিধিরা পত্রিকা দপ্তরে জড়ো হতে শুরু করেন। পত্রিকার প্রকাশক ও সম্পাদক জাহিদ হাসান টুকুন প্রতিনিধিদের বরণ করে নেন। সকাল সাড়ে ১০টায় শুরু হয় আনুষ্ঠানিক সম্মেলন । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পত্রিকার প্রকাশক ও সম্পাদক জাহিদ হাসান টুকুন। এসময় উপস্থিত ছিলেন পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক নূর ইসলাম, নির্বাহী সম্পাদক আশরাফুজ্জামান নান্নু, সিনিয়র সাংবাদিক গোলাম মোর্তজা ও হাফিজুর রহমান । অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দৈনিক যশোরের বার্তা সম্পাদক রেজাউল ইসলাম রুবেল।
সম্মেলনের শুরুতেই প্রতিনিধিদের উদ্দেশ্যে দিক নির্দেশনা মূলক বক্তব্য দেন সম্পাদক জাহিদ হাসান টুকুন। তিনি বলেন, হাটি হাটি পা পা করে এই পত্রিকাটি আজকের অবস্থানে পৌঁছেছে। আর এর সবটুকু আবদান আপনার যারা সামনে বসে আছেন, পত্রিকার প্রতিনিধিবৃন্দ। আপনাদের সাথে নিয়ে এই পত্রিকাটি ১৯৮৫ সালে সাপ্তাহিক হিসেবে যাত্রা শুরু করেছিল । সময়ের প্রয়োজনে পত্রিকাটি এক সময় দৈনিক হিসেবে আতœপ্রকাশ করে। কিন্তু আমাদের সেই চলার পথ মসৃণ ছিল না। নানা চড়াই উৎরাই পেরিয়ে আমরা আজকের অবস্থানে পৌঁছাতে পেরেছি। আর এর সবটুকু অবদান আপনাদের। আপনাদের দাবি ছিল পত্রিকাটি রঙিন আকারে বের করার। আমরা চেষ্টাও করেছি বহুবার। কিন্তু সাধ আর সাধ্যের মধ্যে সমন্বয় না হওয়ার কারনে তা হতে বিলম্ব হয়েছে। আজ এই মহেন্দ্রক্ষনে আমরা জানাতে চাই অচিরেই দৈনিক যশোর রঙিন পত্রিকা হিসেবে আতœপ্রকাশ করবে। একই সাথে আপনাদের সহযোগিতা পেলে আমরা পত্রিকাটিকে অন লাইন ভার্সনেও নিয়ে যেতে পারবো।
তিনি পত্রিকার প্রাণ প্রতিনিধিদের দৃষ্টি আকর্ষন করে বলেন, এই পত্রিকাটিকে পাঠক প্রিয় করে তোলার দায়িত্ব আপনাদের। আপনারা প্রত্যেকেই এক একটি অঞ্চল বা জেলা বা উপজেলার প্রতিনিধিত্ব করেন। আপনাদের প্রথম কাজ হচ্ছে প্রতিটি উপজেলার উন্নয়নমূলক কর্মকান্ডের চিত্র জনগণের সামনে তুলে ধরা। আমরা নেগেটিভ জার্নালিজমের পরিবর্তে পজেটিভ জার্ণালিজম করতে চাই। খারাপ খবর পড়তে পড়তে মানুষের মন দিন দিন বিষিয়ে উঠছে। মানুষ ভালো কিছু করার চিন্তা থেকে দুরে সরে যাচ্ছে। মানুষের প্রতি মানুষের দায়বদ্ধতার জায়গাটা দিন দিন দূর্বল হয়ে পড়ছে। দেশে অনেক ভালো কাজ হচ্ছে। দেশ উন্নয়নে পথে এগিয়ে যাচ্ছে। আপনাদের দায়িত্ব হবে এসব খবর তুলে ধরে মানুষকে উন্নয়নমূখি করা। এর পাশাপাশি খবরের বস্তুনিষ্ঠতা নিশ্চিত করতে হবে। জনপ্রতিনিধিদের সম্পর্কে মানুষের ধারনা পাল্টাতে হবে। মানুষ এখন জনপ্রতিনিধিদের খারাপ চোখে দেখে। কিন্তু না রাজনীতিবিদ বা জনপ্রতিনিধিরাই উন্নয়নের মুল শক্তি। তাদের পাশে থেকে সরকারের প্রতিনিধি হিসেবে জেলা প্রশাসক, পুলিশ সুপার, ইউএনও মহোদয়রা কাজ করছেন জনগণের কল্যানে। এসব পজেটিভ খবর পত্রিকার মাধ্যমে তুলে ধরলে তারাও উপকৃত হবে। এলাকার উন্নয়নের খবর জনগণ জানতে পারবে। তিনি এলাকার মানুষের সমস্যা,সম্ভাবনা, বিভিণœ ক্ষেত্রে নতুন নতুন উদ্যোক্তাদের উদ্যোগের খবর তুলে ধরলে মানুষ জানতে পারবে। একই সাথে তিনি পত্রিকার কলেবর বৃদ্ধি ও পাঠক জনপ্রিয়তা অর্জনসহ পত্রিকার সার্বিক কল্যানে প্রতিনিধিদের আরো আন্তরিক হওয়ার আহবান জানান।
এই পর্যায়ে সম্পাদক প্রতিনিধিদের পক্ষ থেকে উন্মুক্ত আলোচনা আহবান করেন। উন্মুক্ত আলোচনায় অংশ নেন সাতক্ষীরা ব্যুরো চীফ আবুল হোসেন, মংলা প্রতিনিধি মাসুদ রানা, নড়াইল প্রতিনিধি এ্যাড. রাজু,বসুন্দিয়া প্রতিনিধি কামাল হোসেন, বাঘারপাড়া প্রতিনিধি — লাল্টু, পাইকগাছা প্রতিনিধি জি এম বরকত, শ্যামনগর প্রতিনিধি সামিউল ইসলাম প্রমুখ। প্রতিনিধিরা দৈনিক যশোর দেরিতে হলেও রঙিন হিসেবে প্রকাশের উদ্যোগ গ্রহণ করায় প্রকাশক ও সম্পাদককে অভিনন্দন জানান। একই সাথে পত্রিকাটির অন লাইন সংস্করন প্রকাশেরও দাবি জানান প্রতিনিধিরা।
প্রতিনিধিদের বক্তব্য ও দাবির প্রেক্ষিতে পত্রিকার নির্বাহী সম্পাদক আশরাফুজ্জামান নান্নু ঘোষনা দেন এখন থেকে প্রতি বছর প্রতিনিধি সম্মেলন হবে এবং ওই সম্মেলনের মাধ্যমে তিন জন সাংবাদিককে সেরা প্রতনিধি নির্বাচিত করে পুরস্কৃত করা হবে। আপনাদের সহযোগিতা পেলে আমরা ধীরে ধীরে পত্রিকাটিকে অন লাইন সংস্করণে নিয়ে যেতে পারবো। তিনি দূর দূরান্ত থেকে আগত প্রতিনিধিদের সম্মেলনে অংশ গ্রহণ করার জন্য ধন্যবাদ জানান। সব শেষে প্রকাশক ও সম্পাদক জাহিদ হাসান টুকুন দৈনিক যশোরের আগামী দিনের পথ চলায় প্রতিনিধিদের আরো আন্তরিক হওয়ার আহবান জানান। একই সাথে তিনি পর্যায়ক্রমে প্রতিনিধিদের বিভিন্ন চাহিদাপূরণের আশ^াস দেন।