নরেন্দ্র মোদির জন্য ১২ কোটি টাকার নতুন ‘গার্ড’

0
232

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বের অন্যতম প্রভাবশালী একজন নেতা এবং তাঁর জন্য সম্প্রতি যে নতুন চার চাকার গাড়িটি এসেছে তার দাম ১২কোটি টাকারও বেশি। বানিয়েছে গাড়ি প্রস্তুতকারী সংস্থা মার্সিডিজ। পুরো নাম মার্সিডিজ–মে ব্যাচ এস ৬৫০ গার্ড। এটি মার্সিডিজ–এর এস সিরিজের সাম্প্রতিকতম মডেল। মূলত রাষ্ট্রপ্রধানরাই এস সিরিজের গাড়ির ক্রেতা। গাড়িটি সম্প্রতি দেখা গিয়েছে দিল্লিতে। হায়দরাবাদ হাউসের সামনে দাঁড় করানো ছিল। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভ্যর্থনা জানাতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি।

ঝকঝকে কালো চেহারা।
জানলায় কালো কাচের আড়াল। চার চাকার লিমুজিন। বিশেষজ্ঞদের কথায়, এস সিরিজের মতো যাত্রী–নিরাপত্তা খুব কম গাড়িই দিতে পারে। গত সাত বছরে দু’বার গাড়ি বদলেছেন মোদি। প্রথমে ল্যান্ড রোভারের রেঞ্জ রোভার ভোগ গাড়িটি কেনেন। তারপর ফের বদলান বাহন। ‘গার্ড’–এর আগে মোদির শেষ কেনা গাড়িটি ছিল টয়োটার ল্যান্ড ক্রুজার। এই গাড়ির বৈশিষ্ট্য ছিল ১৬টি ক্যামেরায় নজরদারির ব্যবস্থা। পাশাপাশি টয়োটার এই গাড়িতে ব্যবহারকারীর চাহিদা মতো পরিবর্তনও আনা যেত।

জানা গেছে, এস ৬৫০ গার্ড–এর বড় গুণ হল গুলি মোকাবিলা করার ক্ষমতা। গার্ড বর্মভেদী বুলেটকেও থামাতে পারে। এমনকি একে–৪৭–এর গুলির আঘাতও প্রতিহত করতে পারে মোদির নতুন বাহন।এমনকি দু’মিটার দূরত্ব থেকে যদি কেউ ১৫ কেজির বিস্ফোরকও ফাটায়, তা হলেও বনেটে একটু টোল পড়বে না ‘গার্ড’–এর। এস ৬৫০–এর জানলার ভিতরে রয়েছে পলি কার্বোনেটের আস্তরণ। মাইনজাতীয় বিস্ফোরণ থেকে বাঁচতে গাড়ির নীচের অংশেও রয়েছে বিশেষ সুরক্ষা বর্ম। এমনকি যদি গ্যাস হামলাও হয়, তবে আরোহীকে পরিশ্রুত বাতাস সরবরাহের ব্যবস্থা করবে গার্ড। রাতের অন্ধকারে দূর থেকে যে কোনও বস্তুকে চিহ্নিত করার ক্ষমতা রয়েছে এই গাড়ির। এমনকি চালকের উল্টোদিকের আয়নায় ব্লাইন্ড স্পট থেকেও যদি কোনও গাড়ি হামলা করতে চায়, তবে তা ধরা পড়বে চালকের চোখে। কারণ এতে VR10-স্তরের সুরক্ষা রয়েছে, যা একটি সর্বোচ্চ স্তরের সাঁজোয়া গাড়িতে দেখা যায়।এই গাড়ির ইঞ্জিন ৬.০ লিটার টুইন টার্বো ভি ১২। যা ৫০০ হর্সপওয়ার এবং ৯০০ নিউটন মিটার শক্তি উৎপাদন করতে পারে। তবে নিরাপত্তার কথা ভেবেই গাড়ির গতি নিয়ন্ত্রিত হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটারে।

টায়ার পাংচার করেও বিপদে ফেলা যাবে না মোদির নতুন গাড়িকে। কারণ গাড়ির চারটি চাকাই নিরেট বা ফ্ল্যাট টায়ার। বড় দুর্ঘটনা থেকে বাঁচতে গাড়ির পিছনের আসনেও রয়েছে এয়ারব্যাগ সুরক্ষা। এমনকি সিট বেল্ট যাতে বুকের উপর অতিরিক্ত চাপ না দেয়, তার জন্য বেল্টের ভিতরেও আছে এয়ারব্যাগ। এই মডেলের মোট দুটি গাড়ি কেনা হয়েছে। একটিতে থাকবেন প্রধানমন্ত্রী মোদি স্বয়ং, আরেকটি শত্রুপক্ষকে বিভ্রান্ত করতে ব্যবহার করা হবে। ভারতীয় প্রধানমন্ত্রীর জন্য একটি নতুন গাড়ির অনুরোধ সাধারণত বিশেষ সুরক্ষা গ্রুপ বা SPG দ্বারা করা হয়, যা দেশের রাষ্ট্রপ্রধানকে রক্ষা করার দায়িত্বে থাকে।SPG নিরাপত্তার প্রয়োজনীয়তা অনুভব করে তারপর সিদ্ধান্ত নেয় যে তারা যে সম্মানিত ব্যক্তিকে সুরক্ষা দিচ্ছে তার গাড়ির আপগ্রেড প্রয়োজন কি না। এর আগেও মাহিন্দ্রা স্করপিও , BMW 7 সিরিজের উচ্চ-নিরাপত্তা যুক্ত গাড়ি ব্যবহার করতে দেখা গেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে।

সূত্র : ফিনান্সিয়াল এক্সপ্রেস