নির্বাচনী বছরের বাজেট, জনপ্রত্যাশার প্রতিফলন ঘটুক

0
357

জাতীয় সংসদে আজ ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রস্তাব করবেন অর্থমন্ত্রী। বাজেট হচ্ছে সরকারের এক বছরের আয়-ব্যয়ের আগাম হিসাব। সেবা থেকে শুরু করে বিভিন্ন খাতে রাষ্ট্রের নাগরিকরা যা পেতে চায় বা রাষ্ট্র যে সেবা নিশ্চিত করতে চায়, তা এই বাজেটের মধ্য দিয়ে নির্ধারিত হয়। বাজেটে যে বরাদ্দ দেওয়া হয়, তার ওপর নির্ভর করে দেশের উন্নয়ন কর্মকাণ্ড। শুধু অবকাঠামোগত নয়, সব ধরনের উন্নয়নই বাজেটের ওপর নির্ভরশীল। দেশের শিল্প, বাণিজ্য, শিক্ষা, স্বাস্থ্যসহ সব খাতেই বরাদ্দ থাকে বাজেটে। গত কয়েক বছরের ধারাবাহিকতা ধরে রেখে এবারও বাজেটের আকার বেড়েছে। হিসাব করলে দেখা যায়, ৯ বছরে বাংলাদেশে বাজেটের আকার বেড়েছে প্রায় চার গুণ।

চলতি বছরের শেষার্ধে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা। ফলে অর্থমন্ত্রী সংসদে পুরো অর্থবছরের বাজেট দিলেও স্বাভাবিকভাবেই ধরে নেওয়া যায় তাঁর কাছে প্রথম ছয় মাস বাড়তি গুরুত্ব পাবে। নির্বাচনের আগে ভোটারদের সামনে উন্নয়ন দেখাতে এরই মধ্যে এডিপির আওতায় বড় বড় প্রকল্পে বরাদ্দ বাড়ানো হয়েছে বলে সংবাদমাধ্যমে খবর এসেছে। জানা যাচ্ছে, ১০ মেগা প্রকল্পেই বরাদ্দ হয়েছে ৩০ হাজার কোটি টাকার বেশি। আগামী এডিপিতে এক হাজার ৪৫২টি প্রকল্প রয়েছে। এ ছাড়া এডিপিতে বরাদ্দহীন ও অননুমোদিত প্রকল্প আছে এক হাজার ৩৩৮টি। এসব প্রকল্প থেকেও কিছু প্রকল্প সারা বছর ধরে একনেকে পাস করা হবে। ২০১৭-১৮ অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্য ছিল ৭.৪ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ৯ মাসের তথ্য হিসাব করে বলছে, ৭.৬৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হতে যাচ্ছে এ বছর। চলতি বাজেটে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জিডিপি প্রবৃদ্ধি অর্জনের আভাস পেয়ে ২০১৮-১৯ অর্থবছরের জন্যও উচ্চাভিলাষী লক্ষ্য ধরা হতে পারে বলে ধারণা করা যাচ্ছে। নতুন বাজেটে বেসরকারি খাতে পেনশন ব্যবস্থা চালু নিয়ে একটি রূপরেখা থাকবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। বর্তমান ভ্যাট হারে ব্যাপক পরিবর্তন আসতে পারে। তবে ভ্যাটের সর্বোচ্চ হার ১৫ শতাংশেই থাকবে। আর আগামী বছর ভ্যাট হারে স্তরের সংখ্যা আরো কমিয়ে তিনটিতে নামিয়ে আনা হতে পারে। বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত কম্পানির জন্য করপোরেট কর ২৫ শতাংশ। এবার শেয়ারবাজারে তালিকাভুক্ত কম্পানির করপোরেট কর হার সাড়ে ২২ শতাংশে নামিয়ে আনা হতে পারে। ব্যক্তিশ্রেণির করদাতাদের কিছুটা স্বস্তি দেওয়ার চেষ্টা থাকবে নতুন বাজেটে। করমুক্ত আয়সীমা বাড়ানোর একটি রাজনৈতিক চাপও সরকারের ওপর আছে। গুগল, ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন ইন্টারনেট কম্পানি বাংলাদেশ থেকে যে আয় করছে, তাকে কিভাবে করের আওতায় নেওয়া হবে, সে বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা নেই আইনে। এখন ডিজিটাল মার্কেটিং খাত হিসেবে এসব খাত থেকে আয়কর নেওয়ার চিন্তাভাবনা করছে এনবিআর। আর এ বিষয়ে সুস্পষ্ট ব্যাখ্যা থাকবে বাজেটে।

আজ অর্থমন্ত্রী জাতীয় সংসদে যে বাজেট প্রস্তাব করবেন, তাতে নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি প্রাধান্য পাক। জনপ্রত্যাশার প্রতিফলন ঘটুক বাজেটে—এটাই আমাদের প্রত্যাশা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here