নির্মল প্রেমের চুমুর ছবি তোলায় সাংবাদিক জীবনের উপর হামলা

0
596

নিজস্ব প্রতিবেদক : সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া টিএসসির সেই ছবিটি অন্য ফটোগ্রাফারদের শেয়ার না করার জের ধরে অনলাইন নিউজপোর্টাল পূর্বপশ্চিমবিডি নিউজের ফটোগ্রাফার জীবন আহমেদের ওপর হামলার ঘটনা ঘটেছে। পাশাপাশি কে বা কারা তার ফেসবুক আইডি হ্যাককরে কিছু পোস্ট মুছে ফেলে এবং আপত্তিকর মন্তব্য পোস্ট করে।

পেশাগত দায়িত্ব পালনকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সামনে সোমবার (২৩ জুলাই) দুপুরে এক কপোত-কপোতির রোমান্টিক ছবি ক্যামেরাবন্দি করেন ফটোগ্রাফার জীবন আহমেদ। পরে সেই ছবিগুলো থেকে একটি ছবি নিয়ে ‘টিএসসির বৃষ্টি ভেজা প্রেমের দৃশ্য ভাইরাল’ শিরোনামে পূর্বপশ্চিমবিডি নিউজে প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে যে ছবিটি ব্যবহার করা হয় সেটি ছিল লংশটে তোলা, যাতে ওই তরুণ-তরুণীর চেহারা বোঝা না যায়। পরে ফেসবুকে ছবিটি ভাইরাল হয়ে যায়। এরপর ছবিটি ফটোশপে করা কিনা তা নিয়ে অনেকে সন্দেহ প্রকাশ করলে তার অবসান ঘটাতে ফেসবুকে দেয়া স্ট্যাটাসে জীবন জানান, তার কাছে এই সিরিজের বেশকিছু ছবি আছে । তিনি আরও জানান, ওই তরুণ-তরুণীর ক্লোজআপ ছবিও তার কাছে আছে, যা নীতিগত কারণে পূর্বপশ্চিমবিডি নিউজ প্রকাশ করেনি।

ফেসবুকে ভাইরাল হওয়া একটি ছবি রাতারাতি ফটোগ্রাফার জীবন আলোচনায় নিয়ে আসে। মঙ্গলবার দুপুরে টিএসসির পার্শ্ববর্তী বটতলায় একই পেশার কয়েকজনের সঙ্গে দেখা হলে ছবিটি কেনো তাদের শেয়ার করা হলো না, এই নিয়ে জীবনের কথা কাটাকাটি হয়। তার কাছে ওই ফটোগ্রাফাররা আলোচিত ছবিটির সঙ্গে তোলা অন্যসব ছবি এবং তরুণ-তরুণীর ক্লোজআপ ছবিও দাবি করে। অফিসের নিষেধ থাকায় জীবন ছবিগুলো দিতে অস্বীকার করায় তার ওপর হামলা চালানো হয়। তাকে মারধর করে ক্যামেরা ছিনিয়ে নিয়ে ভেঙে ফেলা হয়। জীবন জানান, তাকে মারধর করেন অনলাইন পোর্টালের ফটোগ্রাফার নাসির, কাজল ও একটি ইংরেজি দৈনিকের ফটোগ্রাফার সনি রহমান।

জীবন আরও জানান, হামলাকারীরা এসময় বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তাকে ক্যাম্পাসে নিষিদ্ধ করেছেন এবং তাকে পেটানোর নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে ঢাবি প্রক্টর গোলাম রব্বানীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিস্মিত হন, ঘটনাটি তার জানা নেই বলে জানান।

এদিকে ফটোগ্রাফার জীবন আহমেদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে কে বা কারা তার বেশকিছু পোস্ট মুছে ফেলে এবং ‘সাংবাদিকতা ছেড়ে দিলাম’ জাতীয় উল্টোপাল্টা স্ট্যাটাস পোস্ট করে। দুই ঘন্টা পর আইটি স্পেশালিস্ট তার আইডি উদ্ধার করে।

জীবনের উপর হামলার ঘটনায় শাহবাগ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here