নীরবে নিভৃতে পার হলো ক্রীড়া সাংবাদিকতার নক্ষত্র জীবন বোসের ২য় মৃত্যু বার্ষিকী

0
499

ডি এইচ দিলসান : ৮ই মে ছিলো যশোর তথা সমগ্র দেশের ক্রীড়া সাংবাদিকতার নক্ষত্র জীবন বোসের ২য় মৃত্যু বার্ষিকী। ২০১৬ সালের এই দিন যশোর শহরের লোন অফিস পাড়ার নিজ বাড়িতে শেষ নিস্বাস ত্যাগ করেন। যদিও যশোরের অধিকাংশ ক্রীড়া সাংবাদিক,ক্রীড়া সাংবাদিক সংগঠন, ক্রীড়া সংগঠন এমনকি প্রেসক্লাব যশোরও মনে রাখেনি জীবন বোসকে। বলেনি কেউ জীবন বোসের স্মৃতি নিয়ে কোন কথা।‘
এ ব্যাপারে যশোরে সদ্য সংগঠিত স্পোর্টস জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের আহবায়ক গ্রামের কাগজের ক্রীড়া রিপোর্টার আবুল বাশার মুকুল বলেন, অবশ্যয় জীবন স্যারের ২য় মৃত্যু বার্ষিকী উৎযাপন করার দরকার ছিলো, কিন্তু পরিতাপের বিষয় হলো আমার নিজেও মনে ছিলো না।
এ ব্যাপারে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুর রহিম কালু বলেন, জীবন স্যার ছিলেন এ দেশের ক্রীড়া সাংবাদিকতার পথিকৃত, আমরা নানা কারনে তার মৃত্যু বার্ষিকী পালন করেত পারিনি, তবে কারো না কারো উচিত ছিলো জীবন স্যারের মৃত্যু বার্ষিকী পালন করা।
উল্লেখ্য জীবন বোস-এর জন্ম মাগুরাতে। ১৯৪৩ সালের ৩১ আগস্ট জন্মগ্রহণ করেন তৎকালীন যশোর জেলার মাগুরা মহকুমার শালিখা থানার ধনেশ্বরগাতী গ্রামে। তবে পাকিস্তান আমলে তাঁর পরিবার তৎকালীন মাগুরা মহকুমার ধনেশ্বরগাতি থেকে স্থানান্তরিত হয়ে চলে আসেন যশোর শহরে। যশোরের লোন পাড়াতে স্থায়ী আবাস গড়ে তুলেন তার বাবা। ফলে যশোর শহরেই বড় হন তিনি, লেখাপড়াও ওখানে করেন। যশোর সম্মিলিনী ইনস্টিটিউশন থেকে মাধ্যমিক ক্লাস পাশ করে যশোর এমএম কলেজে লেখাপড়া করেন। এদিকে মুক্তিযুদ্ধ শুরু হলে যশোরের সাধারণ মানুষকে মুক্তিযুদ্ধে অংশ নিতে উদ্বুদ্ধ করেন। মু্িক্তযুদ্ধ শুরু হওয়ার আগেই তিনি যশোরের হাশিমপুর স্কুলে বাংলার শিক্ষক হিসেবে যোগ দেন।
চিরকুমার এ মানুষটি ষাটের দশকে ক্রীড়া বিষয়ক লেখালেখি শুরু করেন। ওই সময় ক্রীড়া নিয়ে সংবাদপত্রে আর কেউ লিখতেন না। যশোরে যারা ক্রীড়া সাংবাদিক তাদের অধিকাংশই তার ¯েœহধন্য। ১৯৬৬ সালে যশোর সদর উপজেলার হাশিমপুর মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করেন। শিক্ষকতার পাশাপাশি চালিয়ে যান ক্রীড়া বিষয়ক লেখার কাজও। ২০০৩ সালে শিক্ষকতা থেকে তিনি অবসর গ্রহণ করেন। তিনি দৈনিক লোক সেবক, দৈনিক আজাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক সংবাদ, দৈনিক বাংলায় দীর্ঘদিন ধরে ক্রীড়া সাংবাদিক হিসেবে লিখেছেন, তিনি যশোর থেকে প্রকাশিত দেশ হিতৈষী পত্রিকায় কাজ শুরু করলেও দৈনিক ঠিকানায় দীর্ঘদিন কাজ করেছেন। এছাড়া দৈনিক রানারে প্রায় তিন দশক ক্রীড়া সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। দেশের প্রথম ক্রীড়াবিষয়ক পত্রিকা ‘ক্রীড়াজগতের’ সঙ্গে আমৃত্য জড়িত ছিলেন তিনি। ফলে সময়ের ব্যবধানে ক্রীড়া সাংবাদিকতার জগতে তিনি পরিচিত মুখ হয়ে ওঠেন।
তিনি ছিলেন বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির জীবন সদস্য। ২০০৮ সালে ক্রীড়ালেখক সমিতি তাঁকে সম্মাননাও প্রদান করেন। দেশের প্রায় সব পত্রিকাতেই তাঁর লেখা ক্রীড়া বিষয়ক ফিচার ছাপা হয়েছে। তবে আশি এবং নব্বই-এ দশকে ক্রীড়া জগতের প্রতিটি সংখ্যাতেই যশোর-খুলনার ক্রীড়া বিষয়ক লেখা একটা না একটা থাকতোই। এখানেই শেষ নয়। যৌবনে জীবন বোস ক্রিকেট এবং ফুটবল দুই-ই খেলতেন।
জীবন বোস সাংবাদিকতা, ক্রীড়াঙ্গন ছাড়াও বিভিন্ন মহলে সুপরিচিত ছিলেন। বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম, আওয়ামী লীগের সাবেক এমপি খালেদুর রহমান টিটো তার সহপাঠী ও ঘনিষ্ঠ বন্ধুদের মধ্যে উজ্জ্বলতম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here