পরমাণু বিশেষজ্ঞ দলকে তৈরি রাখার ঘোষণা আমেরিকার

0
69

অনলাইন ডেস্ক : রুশ বাহিনীর সামরিক অভিযানে ইউক্রেনের জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনার পর নিজেদের নিউক্লিয়ার রেসপন্স টিম (যারা পরমাণু শক্তি নিয়ে কাজ করে) প্রস্তুত রাখার ঘোষণা দিয়েছে আমেরিকা।

আমেরিকার জ্বালানি মন্ত্রী জেনিফার গ্র্যানহোম জানিয়েছেন শুক্রবার টুইটারে এক বার্তায় এই তথ্য জানান।

পরমাণু বিদ্যুৎকেন্দ্রে আগুন লাগার পরে মার্কিন জ্বালানি মন্ত্রী ইউক্রেনের জ্বালানি মন্ত্রীর সঙ্গে কথা বলেন। এরপরই এই ঘোষণার কথা জানান তিনি।
“পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কাছে রাশিয়ার সেনাবাহিনীর হামলা বেপরোয়া এবং এটি অবশ্যই বন্ধ করতে হবে,” বলেন মার্কিন জ্বালানি মন্ত্রী।

তিনি বলেন, “পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের রিয়েক্টর শক্তিশালী অবকাঠামো দিয়ে ঘিরে রাখা আছে এবং রিয়েক্টর নিরাপদে বন্ধ করা হচ্ছে।”

উল্লেখ্য, বৃহস্পতিবার দিবাগত রাতে রুশ বাহিনী হামলায় ইউক্রেনের এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের খবর দেয় স্থানীয় কর্তৃপক্ষ। এটি ইউরোপের সবচেয়ে বড় এই পারমাণিক বিদ্যুৎকেন্দ্র, যা ইউক্রেনের বিদ্যুতের চাহিদার প্রায় ২৫ শতাংশ মেটায়।

পারমাণবিক এই বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের খবরে ইউরোপজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন অগ্নিকাণ্ডের খবর পেয়েই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন।

সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে অন্যতম বিশ্ব পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে এই অভিযান শুরু হয়। আজ শুক্রবার অভিযানের নবম দিন। বিগত আট দিনে দেশটির বিভিন্ন শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। সূত্র: বিবিসি