পা দিয়ে লিখে এ প্লাস পেল তামান্না

0
370

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলার ঝিকরগাছা উপজেলার বাঁকড়া জে কে মাধ্যমিক বিদ্যালয় তামান্না এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে।তার এ জিপিএ ৫ অন্য কয়েকটি জিপিএ ৫ এর চেয়ে বড়।কারণ জন্ম থেকেই দুটি হাত না থাকায়‘পা দিয়ে লিখে’এবার এসএসসি পরীক্ষা দিয়েছিলো প্রতিবন্ধী এই তামান্না।এক পায়ে লিখে জিপিএ-৫ পেল তামান্না।পা দিয়েই স্বপ্ন জয় করার চেষ্টা তার।বড় হয়ে ডাক্তার হতে চাই।ডাক্তার হয়ে মানুষের সেবা করে তার এ স্বপ্ন জয় করতে চাই সে।
ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউনিয়নের আলীপুর গ্রামের রওশন আলী ও খাদিজা পারভীন শিল্পী দম্পতির মেয়ে তামান্না নূরা।বাঁকড়া জেকে মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র থেকে এবার পরীক্ষা দিয়েছে।মানুষের মত মানুষ হওয়ার দুর্বার বাসনায়,শত বাধা উপেক্ষা করে অসম্ভবকে সম্ভব করার দৃঢ় প্রত্যয় নিয়ে সংগ্রাম করে এ পর্যন্ত এগিয়ে এসেছে তামান্না।জন্ম থেকেই দুটি হাত না থাকায়,তামান্নার পায়ের আঙ্গুলে মধ্যে চক ও পেন্সিল দিয়ে একটু একটু করে লেখার অভ্যাস শুরু করা হয়।মাত্র কয়েক মাসের মধ্যেই পা দিয়ে লেখার অভ্যাস পুরোপুরি আয়ত্ত করে ফেলে সে।বাবা মায়ের আগ্রহ আর শিক্ষকদের আন্তরিকতায় তামান্না সব বাধা ঝেড়ে ফেলেছে।তামান্না লেখাপড়া শিখে নিজের পায়ে দাড়াতে চায়,মানুষের মত মানুষ হতে চায়।বড় হয়ে সে মানুষের কল্যাণে কাজ করতে চায়।প্রতিবন্ধীরা যে সমাজের বোঝা নয় এটা সে প্রমাণ করতে চায়।
ঝিকরগাছা উপজেলার অদম্য এই মেয়েটি প্রথম শ্রেণীতে থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা পর্যন্ত মেধা তালিকায় শীর্ষে ছিল।পাশাপাশি এডাস বৃত্তি পরীক্ষাও বৃত্তি পেয়েছিল।২০১৩ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষা ও ২০১৬ সালে জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ পায় তামান্না আক্তার নূরা।এক পায়ে লিখে এসএসসিতে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে সে। সোমবার প্রকাশিত ফলাফলে দেখা গেছে,বাংলা বাদে প্রত্যেকটি বিষয়ে এ প্লাস পেয়েছে সে।জেএসসিতেও জিপিএ-৫ পেয়েছিল তামান্না নূরা।এক পায়ে লিখে জিপিএ-৫ পেল তামান্না।
এ ব্যাপারে তামান্নার বাবা রওশন আলী বলেন,মেয়ের ফলাফলে আমরা খুবই আনন্দিত। সে যে পরিমাণ কষ্ট করেছে,আল্লাহ তার সম্মান রেখেছে।আমি তামান্নার জন্য সকলের কাছে দোয়া চাই।আমরা যেন তাকে উচ্চ শিক্ষিত করতে পারি।
বাঁকড়া জে.কে মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলালউদ্দীন খান জানান,তামান্না তার কষ্টের ফল পেয়েছে।তার উচ্চআশা-আকাঙ্কা তাকে অনেক দুরে নিয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here