পৃথিবীতে স্বস্তি আসিবে কবে?

0
369

বাংলায় প্রবাদ রহিয়াছে—ভিক্ষা চাহি না, কুকুর সামলাও। প্রবাদটির মতো করিয়া বলা যায় যে—সুখ চাহি না, স্বস্তি পাইলেও খুশি। স্বস্তি—যাহাকে ইংরেজিতে বলা যায় ‘কমফোর্ট’ বা ‘পিস’—স্বস্তিতে থাকিবার স্বার্থেই তো মানবসভ্যতার বিকাশ। সিন্ধু সভ্যতা হইতে শুরু করিয়া মিসরীয়, সুমেরীয়, পারস্য, ব্যাবিলনীয়, রোমান প্রভৃতি সভ্যতার মূলে ছিল মানবজীবনে স্বস্তিদান করা। একবিংশ শতাব্দীতে আসিয়া বিজ্ঞান-প্রযুক্তির কল্যাণে উত্পাদন ও সম্পদ অর্জনের দিক দিয়া মানবজাতি আজ এমন এক অবস্থায় উন্নীত হইয়াছে যে, বিশ্বের সাড়ে সাত শত কোটি মানুষকে স্বস্তিদায়ক ও সম্মানজনক জীবন উপহার দেওয়া খুব কঠিন কাজ নহে। বিশ্বব্যাপী উত্পাদন বাড়িতেছে, সম্পদ বাড়িতেছে, মাথাপিছু গড় আয়, অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়িতেছে। সকল দেশেই কমবেশি বাড়িতেছে প্রাচুর্য ও ভোগবিলাস। কিন্তু এত প্রাচুর্যময় পৃথিবীতেও মানুষের মনে স্বস্তি নাই। কাউন্সিল অন ফরেন রিলেশন্সের সর্বশেষ গবেষণা অনুযায়ী, বর্তমানে বিশ্বের প্রায় ২০টি রাষ্ট্রে সংঘর্ষ বা যুদ্ধ পরিস্থিতি বিদ্যমান রহিয়াছে। ইহার মধ্যে ১৬টি রাষ্ট্র সংকটময় অবস্থায়। অর্থাত্, সেই সকল দেশে সরাসরি যুদ্ধাবস্থা বিরাজ করিতেছে। ইন্সটিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস (আইইপি)-এর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী গত এক দশকে পৃথিবী আরো অশান্ত হইয়াছে। বিশেষ করিয়া মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলিতে বাড়িয়াছে যুদ্ধ ও সংঘাত।

বিংশ শতকেই বিশ্ববাসী দুই-দুইটি বিশ্বযুদ্ধের সাক্ষী হইয়াছে। বলা হইতেছে, তৃতীয় বিশ্বযুদ্ধ আসন্ন। কিন্তু বছরের পর বছর ধরিয়া ছায়া যুদ্ধ, শীতল যুদ্ধ, মনস্তাত্ত্বিক যুদ্ধের যে জটিল অবস্থার মধ্যে বিশ্বের সিংহভাগ মানুষ দিনাতিপাত করিতেছে এবং দিনকে দিন পরিস্থিতি আরো দুর্বিষহ হইতেছে—তাহা তৃতীয় বিশ্বযুদ্ধ হইতে কম কীসে? কথিত উদার গণতন্ত্র, বহুত্ববাদ, মুক্তবাজার অর্থনীতি, অবাধ-প্রতিযোগিতাবাদ ইত্যাদির ভিতর দিয়া বহাল রাখা হইতেছে বিচিত্র ধরনের যুদ্ধাবস্থা। একটি আন্তর্জাতিক গবেষণা সংস্থার বার্ষিক গ্লোবাল পিস ইনডেস্ক অনুযায়ী ২০১৭ সালে বিশ্বের ৯২টি দেশ আরও অশান্ত হইয়াছে। স্বস্তিদায়ক বিশ্বের স্বার্থে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর গঠন করা হইয়াছিল জাতিসংঘ। কথা ছিল সেইখানে উন্নত, অনুন্নত, ধনী, গরিব সকল রাষ্ট্রের প্রতিনিধিরা তাহাদের কথা বলিতে পারিবে। কিন্তু নিরাপত্তা পরিষদ গঠন করিয়া নষ্ট করা হইয়াছে জাতিসংঘের মূলশক্তিকে। যাহার ফলে কোনো কোনো রাষ্ট্র জাতিসংঘকে পাশ কাটাইয়াও নিজের পছন্দানুযায়ী সিদ্ধান্ত লইতে দ্বিধা করে না। কিন্তু তাহারা আসলে কী চাহে? রবীন্দ্রনাথ তাহার ‘গান্ধারীর আবেদন’ নাটকে নিষ্ঠুর শাসক দুর্যোধনের মাধ্যমে যাহা প্রকাশ করিতে চাহিয়াছেন, তাহার সহিত পরাশক্তিদের মনস্তত্ত্বের সাদৃশ্য পাওয়া যাইতে পারে। যুদ্ধজয়ের পর দুর্যোধনকে যখন প্রশ্ন করা হয় যে, তাহার অভীষ্ট সিদ্ধ হইয়াছে কিনা, ইহার উত্তরে দুর্যোধন সদম্ভে বলিয়াছেন, লভিয়াছি জয়। তাহার পিতা ধৃতরাষ্ট্র জিজ্ঞাসা করিলেন, এখন কি সে সুখী হইয়াছে? দুর্যোধন আরো সদম্ভে বলিয়াছেন, ‘সুখ চাহি নাই মহারাজ! জয়, জয় চেয়েছিনু, জয়ী আমি আজ।’

সুতরাং সুখ নহে, স্বস্তি নহে—পরাশক্তিদের কেবল জয়ের মনোবাসনা উদগ্র হইতেছে দিন দিন। কিন্তু কবি শৈলজানন্দ মুখোপাধ্যায়ের কথাটিও ভুলিবার নহে—মানবের তরে মাটির পৃথিবী, দানবের তরে নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here