প্রধানমন্ত্রীর কাছে ফারাজী আজমল হোসেনের মেয়ে ফারাজী জান্নাতুল সাদিয়ার মানবিক আবেদন

0
548


নিজস্ব প্রতিবেদক : দিল্লি অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মা জিন্নাতুন বাকিয়ার (৫৮) মৃত্যুর ঘটনায় হাসপাতালের কিডনি ট্রান্সপ্লান্টেশন সার্জন ডা. ভিজি রাজকুমারীর বিরুদ্ধে চিকিৎসায় অবহেলার অভিযোগ এনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ‘সুষ্ঠু বিচার’ চেয়ে মানবিক আবেদন করেছেন সিনিয়র সাংবাদিক ফারাজী আজমল হোসেনের মেয়ে ফারাজী জান্নাতুল সাদিয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট ফারাজী জান্নাতুল সাদিয়া’র করা আবেদনটি হুবহু তুলে ধরা হলো-

মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ঢাকা, বাংলাদেশ
বিষয়: একটি মানবিক আবেদন

প্রাণপ্রিয় প্রধানমন্ত্রী আপনি শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রীই নন, আপনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য তনয়া। শুধু বাংলাদেশ নয়, ভারত সরকারের কাছেও আপনার রয়েছে অভূতপূর্ব গ্রহণযোগ্যতা। তাই আজ আপনার কাছে একটি ন্যায্য বিচারের প্রত্যাশায় আমার এই আবেদন।

গত ২২ অক্টোবর ২০২০ আমার আম্মা জিন্নাতুন বাকিয়াকে দিল্লী অ্যাপোলো হাসপাতালে ডা. বিজয় রাজাকুমারীর তত্বাবধায়নে কিডনি ট্রান্সপ্লান্টেশনের জন্য ভর্তি করা হয়। অপারেশনের পূর্বেই হাসপাতাল কর্তৃপক্ষ নিয়মানুযায়ী আমার মায়ের করোনা টেস্ট করে এবং তাতে দেখা যায় তিনি করোনা নেগেটিভ, অর্থাৎ তার কোনো করোনা সংক্রমণ নেই। এরপর অপারেশনের জন্য তাকে দিল্লী অ্যাপোলো হাসপাতাল থেকে মাত্র ১১ কিলোমিটার দূরে উত্তর প্রদেশের গৌতম বুদ্ধ নগর জেলার নয়ডা অ্যাপোলো হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে সফলভাবে অপারেশনের পর তাকে ওইদিন রাতেই দিল্লী অ্যাপোলো হাসপাতালে ফিরিয়ে আনা হয়। এরপর ২৮ অক্টোবর তাকে সম্পূর্ণ সুস্থ শরীরে হাসপাতাল থেকে রিলিজ দেয়া হয়। কিন্তু তাকে প্রতি সপ্তাহের সোমবার ও শুক্রবার রক্তের নমুনাপ্রদানসহ অন্যান্য পরীক্ষার জন্য হাসপাতালে যেতে পরামর্শ দেন ডা. বিজয়া রাজকুমারী এবং ৬ মাস আমার আম্মাকে পুরোপুরি আইসোলেশনে থাকারও পরামর্শ দেন। এইসময় আমার পিতা তাকে বলেন, সপ্তাহের শুরু এবং শেষ দিন এই হাসপাতালে রোগী ও তাদের অ্যাটেনডেন্টদের উপচেপড়া ভিড় থাকে। সুতরাং এই ভিড়ের মধ্যে তাকে স্যাম্পল দেয়ার জন্য হাসপাতালে আনা ঝুঁকিপূর্ণ হতে পারে। এ সময় আমার পিতা হাসপাতালের সন্নিকটে জিকে-১ এলাকায় একটি অ্যাপার্টমেন্ট আমাদের ভাড়া করা বাসা থেকে আম্মার স্যাম্পল সংগ্রহের অনুরোধ জানান এবং এই নমুনা সংগ্রহের জন্য অতিরিক্ত ব্যয় বহনের অঙ্গীকার করেন। কিন্তু ডা. রাজকুমারী তাতে কর্ণপাত করেননি। এই হাসপাতালে ছিল অসংখ্য কোভিড-১৯ রোগী। তথাপি বাধ্য হয়ে আমার আম্মাকে সেখানে স্যাম্পল দিতে যেতে হয়েছে। এক পর্যায়ে আমার আম্মা জ্বরে আক্রান্ত হন। অতঃপর সংশ্লিষ্ট ডাক্তারের পরামর্শে ১১ নভেম্বর পরীক্ষাকালে আমার আম্মা কোভিড পজিটিভ বলে চিহ্নিত হন। এতে কোনো সন্দেহ নেই যে এই হাসপাতালে নমুনা দিতে যাওয়ার জন্য যাতায়াতের কারণেই তিনি কোভিড সংক্রমিত হন। কোভিড রোগী ছাড়াও হাসপাতালটিতে ছিল গিজগিজ করা মানুষের ভিড়। অথচ আমার আম্মার মত উচ্চ ঝুঁকির রোগীদের রক্ত সংগ্রহের জন্য সেখানে কোনো পৃথক ব্যবস্থা ছিল না। এই হাসপাতালটিতে আমার আম্মার মতো জটিল রোগীদের রক্ত পরীক্ষার জন্য কোনো পৃথক ব্যবস্থা ছিল না। হাসপাতালটির পরিবেশও স্বাস্থ্যসম্মত নয়। তাকে সাধারণ করোনা পরীক্ষার জন্য আসা অসংখ্য মানুষের সঙ্গে একই কাতারে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়েছে।

আমার আম্মার করোনা পজিটিভ দেখা দেয়ার পর ডা. বিজয়া রাজকুমারীর পরামর্শে বাসায় বসেই আমরা তার পরিচর্যা করতে থাকি। আমার মায়ের শ্বাসকষ্ট দেখা দিলে ২০ নভেম্বর সকালে তাকে একই হাসপাতালের কোভিড ক্লিনিকে ভর্তি করা হয়। ওই দিন রাতেই তাকে হাসপাতালের কোভিড ইউনিটে স্থানান্তরিত করা হয়। পরবর্তীতে তাকে কোভিড আইসিইউতে নেয়া হয়। আমার আম্মাকে এমন অত্যন্ত সংকটাপন্ন অবস্থায় রেখে ডা. বিজয়া রাজকুমারী ব্যক্তিগত প্রয়োজনে প্রায় ২২০০ কিলোমিটার দূরে চেন্নাই চলে যান। এমন পরিস্থিতিতে আমার পিতা ফারাজী আজমল হোসেন হাসপাতালের ভাইস চেয়ারম্যান সঙ্গীতা রেড্ডির কাছে ই-মেইলের মাধ্যমে একাধিকবার বিষয়টি অবহিত করেন। কিন্তু এতে কোনো প্রতিকার না হওয়ায় আমার পিতা এক পর্যায়ে ভারতের কেন্দ্রীয় সরকারের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলাকে জানান। মি. শ্রিংলা এ বিষয়ে হায়দারাবাদে অ্যাপোলো হসপিটালসের ভাইস চেয়ারম্যান সংগীতা রেড্ডির সঙ্গে কথা বলেন। সংগীতা রেড্ডি বিজয় রাজকুমারীকে চেন্নাই থেকে তার কর্মস্থল দিল্লী অ্যাপোলো হাসপাতালে ফিরে আসতে নির্দেশ দেন এবং ৪ ডিসেম্বর ড. বিজয়া ফিরে আসতে বাধ্য হন। ৪ ডিসেম্বরই আমার পিতার সঙ্গে হাসপাতালের মেডিকেল সার্ভিসের পরিচালক ডা. এন সুব্রমনিনান তার অফিসে ডেকে কথা বলেন এবং নিশ্চিত করেন যে আমার আম্মার শারীরিক অবস্থার সর্বশেষ পরিস্থিতি নিয়মিত জানানো হবে। কিন্তু তিনি তার কথা ঠিক রাখেননি। পরে তাকে আমার পিতা ফোন করলে তিনি বলেন যে, একটি আন্তর্জাতিক কনফারেন্স নিয়ে ১৩ ডিসেম্বর পর্যন্ত তিনি ব্যস্ত থাকবেন।

এদিকে দিল্লীর অ্যাপোলো হাসপাতালে আন্তর্জাতিক রোগীদের জন্য একটি লাউঞ্জ (আইপিএল) আছে। কিন্তু তাদের কাছ থেকেও কোনো তথ্য বা সহযোগিতা আমরা পাইনি।

এরপর আমার আম্মা ৫ ডিসেম্বর, ২০২০ কোভিড পরীক্ষায় নেগেটিভ হন এবং তাকে কোভিড আইসিইউ থেকে বের করে মেডিকেল আইসিইউতে নেয়া হয়। তখন কর্তব্যরত চিকিৎসক জানান যে আমার আম্মা শঙ্কামুক্ত এবং উত্তরোত্তর ভালো হয়ে উঠছেন। কিন্তু ডা. বিজয়ার সঙ্গে আমার পিতার কিছু কথোপকথনের পর থেকে আমার আম্মার শারীরিক অবস্থা অবনতির দিকে যেতে থাকে।

উল্লেখ করা প্রয়োজন যে, এই ডা. বিজয়া স্বভাবগতভাবেই অত্যন্ত প্রতিহিংসাপরায়ণ এবং তিনি অসদাচরণ করে অভ্যস্ত একজন মানুষ। আমার পিতার অভিযোগের পর তাকে দিল্লী ফিরে আসতে হয় বিধায় তিনি অত্যন্ত ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন। আমার মায়ের কিডনি যখন কাজ করছিল না তখন এই ডা. বিজয়া কাছ থেকে কোনো ধরণের সহযোগিতা পাওয়া যায়নি। এমনকি তার সঙ্গে যোগাযোগও করা যেত না। অবস্থা আরো অবনতি হলে আম্মাকে প্রথমে অক্সিজেন সাপোর্ট এবং পরে ৯ ডিসেম্বর ভেন্টিলেশনে নেয়া হয়। তাতে কোনো কাজ হয়নি। ১১ ডিসেম্বর ডা. বিজয়া রাজকুমারীর অধীনে কর্মরত একজন চিকিৎসক মোবাইলে টেক্সট মেসেজ পাঠিয়ে আমার পিতাকে বিকাল ৪টা থেকে ৫টার মধ্যে রাজকুমারীর সঙ্গে দেখা করতে বলেন। যথাসময় আমার পিতা গিয়ে দেখা করেন। এই সময় আমার পিতা ফারাজী আজমল হোসেনকে এই ডাক্তার বিজয়া রাজকুমারি হুমকি দেন এবং বলেন, ‘তোমার কত বড় দুঃসাহস! তুমি আমার সেবা নিয়েছ আবার আমার নামে নালিশও করেছ!’ এ সময় আমার পিতা জানান যে যখনই আপনার সঙ্গে দেখা করতে চেয়েছি তখনই আপনি আপনার পিএস এর সঙ্গে দেখা করতে বলেছেন। কিন্তু আপনার পিএস ভাগিরথ শুরু থেকে শেষ পর্যন্ত অপারেশনসহ বিভিন্ন সহযোগিতার নামে ৩৩ হাজার রুপি ঘুষ নিয়েছেন। এই কথোপকথনের পর আমার পিতা সন্ধ্যায় বাসায় ফিরে আসেন। এর সাড়ে তিন ঘণ্টা পর হাসপাতালের মেডিকেল আইসিইউ থেকে একজন নার্স আমার পিতাকে ফোন করে হাসপাতালে যেতে বলেন। আমার পিতা রাত ৯টায় মেডিকেল আইসিইউতে গিয়ে দেখেন, আমার আম্মার নিথর দেহ বিছানায় পড়ে আছে। আমার মায়ের মৃত্যুর পর তারা ৩৩ লাখ ভারতীয় রুপির একটি বিল ধরিয়ে দেয়।

মাননীয় প্রধানমন্ত্রী, অপারেশনের আগে এবং পরে আরো কয়েকটি অনভিপ্রেত ঘটনার সম্মুখীন হতে হয় আমাদের। আমার আম্মা ১৯৮৭ সাল থেকে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে চাকরিরত ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসাবে মাসিক প্রায় আড়াই লাখ টাকা বেতন-ভাতা পেতেন। এ সংক্রান্ত ব্যাংক সনদ এবং চিকিৎসার জন্য ছুটির অনুমতিপত্র নিয়ে তিনি দিল্লীর অ্যাপোলো হাসপাতালে গিয়েছিলেন। আমার পিতা ৪৭ বছর যাবত দৈনিক ইত্তেফাকে কর্মরত আছেন। তার বর্তমান পদমর্যাদা পলিটিক্যাল এডিটর (বিশেষ প্রতিনিধি)। তিনিও সম্মানজনক বেতন পান। কিন্তু আমার আম্মার অপারেশনের কয়েকদিন আগে বিজয়া রাজকুমারী আমাদের পেশাগত পরিচয় শুনে তা গোপন রাখতে বলেন এবং এ বিষয়ে তার পিএস ভাগিরথের সঙ্গে কথা বলতে পরামর্শ দেন। পরে আমরা তার পিএস এর সঙ্গে কথা বললে ভাগিরথ জানান, আমার পিতা-মাতা চাকরিজীবী সেকথা কোথাও উল্লেখ করা যাবে না। শুধুমাত্র আমার পিতাকে ব্যবসায়ী হিসাবে পরিচয় দিতে হবে এবং তার মাসিক আয় ৭০ থেকে ৮০ হাজার টাকার বেশি দেখানো যাবে না বলে জানান। যেহেতু আমার আম্মার ভিসায় চিকিৎসার জন্য দিল্লী অ্যাপোলো হাসপাতাল উল্লেখ ছিল, সেহেতু অন্য কোনো হাসপাতালে তার চিকিৎসা করানো দুঃসাধ্য হয়ে পড়েছিল। আর তাই আমার পিতা একজন ক্ষুদ্র ব্যবসায়ী হিসাবে নিজেকে ঘোষণা দিতে বাধ্য হোন। এটা হাসপাতালের একটি রহস্যজনক আচরণ ছিল।

গত ১১ ডিসেম্বর আমার আম্মা চিরবিদায় নেয়ার পর ১২ ডিসেম্বর সকালে আমরা দিল্লী থেকে গোহাটি হয়ে বিকালে কলকাতার নেতাজী সুভাষচন্দ্র বিমান বন্দরে এসে পৌঁছি। পরে আমাদের শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতায় আমার আম্মার মৃতদেহ অপর একটি ফ্লাইটে স্থানীয় সময় রাত ৮টায় ওই বিমানবন্দরে এসে পৌঁছে। বিমান বন্দরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর আমার আম্মার কফিন আমাদের কাছে হস্তান্তর করা হয়। এরপর আমরা রাত ৯টায় কফিন নিয়ে সড়ক পথে হরিদাসপুর চেকপোস্ট দিয়ে যশোর জেলার অভয়নগর উপজেলার একতারপুর গ্রামের বাড়িতে ফিরে আসি এবং পরদিন তার দাফন সম্পন্ন হয় পারিবারিক গোরস্থানে।

উল্লেখ থাকে যে, অ্যাপোলো হাসপাতাল কর্তৃপক্ষ আমার মায়ের মৃতদেহ ফেরত দিলেও নিয়মানুযায়ী চিকিৎসার ফাইলসহ কোনো কাগজপত্রই ফেরত দেয়নি। অনেক কষ্টে আমার আম্মার ডেথ সার্টিফিকেট সংগ্রহ করতে হয়েছে। এটা পরিষ্কার যে ডা. বিজয়া রাজকুমারীসহ সংশ্লিষ্ট চিকিৎসকরা ইচ্ছাকৃতভাবে আমার মায়ের অবহেলা করেছেন যা প্রকারান্তরে হত্যার সামিল।

মাননীয় প্রধানমন্ত্রী, আমার স্বামী বিএম নেহাল হাসান (সজিব) গোপালগঞ্জের সদর উপজেলার চন্দ্রদিঘলিয়া গ্রামের সন্তান। তিনি ইউকে ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। আমি নিজেও লন্ডন থেকে এসিসিএ লেখাপড়া সম্পন্ন করে এসেছি। আমার পিতা একজন অকুতোভয় আওয়ামী সৈনিক এবং আওয়ামী ঘরানার সাংবাদিক হিসাবে দীর্ঘ প্রায় তিন দশক ধরে আপনার বিটের রিপোর্টার হিসাবে কাজ করে আসছেন। আমার বড় চাচা ফারাজী শাহাদাত হোসেন যশোর জেলা আওয়ামী লীগের আহ্বায়ক হিসাবে দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, আমার আম্মাও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন। এবং সেখানে ছাত্রলীগের আন্দোলন সংগ্রামে তিনি বিশেষ ভূমিকা রাখেন।

মাননীয় প্রধানমন্ত্রী, আপনি আমার মায়ের সমতুল্য। আম্মার মৃত্যুর পর এখন আপনাকেই আমি মা জ্ঞান করি। আমরা আপনার মাধ্যমে উপরে উল্লেখিত ঘটনার একটি সুষ্ঠু বিচার প্রার্থনা করছি। বিষয়টি বাংলাদেশ ভারতের সরকার থেকে সরকার সমাধানের জন্য ব্যবস্থা করলে আমরা চিরকৃতজ্ঞ থাকব।

প্রাণপ্রিয় প্রধানমন্ত্রী, পরিশেষে আমার আম্মার চিকিৎসার জন্য আপনি ৫ লাখ টাকা আর্থিক সহায়তা হিসাবে দিয়েছিলেন, সেজন্য আপনার প্রতি অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।

প্রসঙ্গত, ভারতের দিল্লি অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্ত্রীর মৃত্যুর ঘটনায় ক্ষোভ প্রকাশ করে এর আগে সাংবাদিক ফারাজী আজমল হোসেন ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিলেন। স্ট্যাটাসে ডা. ভিজি রাজকুমারীর চরম অবহেলা, উদাসীনতার কারণেই তার স্ত্রীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন।

একইভাবে তিনি দিল্লি অ্যাপোলো হাসপাতালসহ ভারতের ৪৫টি হাসপাতাল পরিচালনাকারী রেড্ডি পরিবারের ব্যবসায়ী স্বার্থপরতা ও লোভ নিয়েও ক্ষোভ প্রকাশ করেন। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও লিখিত অভিযোগ করেন তিনি। এ ব্যাপারে বাংলাদেশ জার্নালে খবর প্রকাশ হয়েছে।