প্রানঘাতি করোনা ভাইরাস বিস্তার রোধে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে সর্বসাধারনকে ইবাদত/উপাসনা নিজ নিজ ঘরে পালনের নির্দেশ প্রদান।

0
511

রাশেদুজ্জামান রাসেল, বেনাপোলঃ বিশ্বব্যাপী প্রাণঘাতি করোনা ভাইরাস ভয়াবহতা মহামারী আকার ধারণ করেছে । বাংলাদেশে যথাযথ ভাবে সুরক্ষা নিশ্চিত করা না হলে ব্যাপক সংক্রমণ এবং বিপুল প্রাণহানির আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্বের বিভিন্ন দেশে মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে সমাগমের মাধ্যমে এ রোগের বিস্তার ঘটছে। বিশ্বের বিভিন্ন দেশগুলোতেও এ ধরণের প্রাণহানির ঘটনা বিদ্যমান।

ইতোমধ্যে মুসলিম স্কলারদের অভিমতের ভিত্তিতে পবিত্র মক্কা মুকাররমা ও মদিনা মুনাওয়ারাসহ বিশ্বের প্রায় সব দেশের মসজিদে মুসল্লিদের আগমন সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে। এমতাবস্থায় বাংলাদেশের মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে উক্ত নির্দেশে অদ্য ০৬ই এপ্রিল, ২০২০ থেকে প্রদান করা হয়েছে। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পাঁচ ওয়াক্ত নামোজের অনধিক ০৫ জন মুসল্লি এবং জুম্মার নামাযের অনধিক ১০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবে।

বিশেষজ্ঞ চিকিৎসকগণ এ রোগের সংক্রমন নিয়ন্ত্রিত না হওয়া পর্যন্ত বাংলাদেশে মসজিদ, মন্দির, গীর্জা ও গ্যাগোডাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে সর্বসাধারণের আগমন বন্ধ রাখার জোর পরামর্শ দিয়েছেন।