ফটোগ্রাফির পাশাপাশি পেন্সিল স্কেচেও তাক লাগিয়েছেন আলোকচিত্রী মানিক

0
1132

ডি এইচ দিলসান : ফটোগ্রাফিতে মুন্সিয়ানার পাশাপাশি পেন্সিল স্কেচের চমৎকার নৈপুণ্য দেখিয়ে তাক লাগিয়েছেন দৈনিক গ্রামের কাগজের ফটো সাংবাদিক এম এ মানিক। যদিও সেই আশির দশকে পেন্সিল স্কেচের মধ্যে দিয়েই তার ছবির জগৎতে প্রবেশ।
ক্যামেরায় ছবি তোলার পাশাপাশি শুধু মাত্র পেন্সিল দিয়ে মানুষেয় হুবাহু অবয়াব তুলে ধরার গল্প নিয়ে তুলে ধরা হলো এম এ মানিকের একান্ত স্বাক্ষাতকার।
১৯৯৬ সালে যশোরের খয়েরতলা একাকায় জন্ম গ্রহণ করা এম এ মানিক শাহিন স্কুলে পড়াশোনারত অবস্থায় দেখতে যান ভেকুটিয়ার বৈশাখী মেলা। তিনি সেখানে পালদের বানানো ভাস্কর্য দেখে বাড়িতে ফিরে মাটি দিয়ে তৈরি করে ফে

লেন বিরাট এক কুমিরের ভাস্কর্য, আর সেই কুমির দেখে ভয়ে ছোটাছুটি করতে থাকে এলাকার লোকজন। আর সেই থেকে ভাস্কর্য তৈ

রি ছেড়ে দিলেও পেন্সিল দিয়ে বিভিন্ন নায়ক নায়কার ছবি আকিয়ে বায়োস্কপ দেখিয়ে মনরঞ্জন করতেন সহপাঠিদের। এর পর খয়েরতলা স্কুল থেকে ম্যাট্রিক পাশ করে ভর্তি হন যশোর সিটি কলেজে। প্রবেশ করেন রাজনীতিতে, পড়াশোনার গন্ডি ওখানেই থামলেও থামেনি ছবির নেশা। রাজনৈতিক অনুষ্ঠানে নেতাদের ছবি একে আর দেওয়াল লেখনি করে সবার নজরে চলে আসেন এম এ মানিক।

নানা প্রতিকুলতায় ছকি আকা বন্ধ হয়ে গেলেও স্টিল ছবি তোলার জন্য হাতে নেন ক্যামেরা। ক্যামেরা ফটোগ্রাফিতে যশোরের পত্রিকা ইতিহাসে তার অবদান স্বিকার করার মত। দীর্ঘদিন পেন্সিল স্কেচ বচন্ধ থাকার পর বর্তমানে তিনি আবার শুরু করেছেন ছবি আকা।
এ ব্যাপারে তিনি বলেন, আমি একদিন পত্রিকা অফিসে বসে ছবি আকার চেষ্টা কর

 

ছিলাম, এমন সময় আমার সম্পাদক মোবিনুল ইসলাম মোবিন ভাই দেখে আমাকে অনুপ্রাণিত করেন, বলেন তুমি আবার ছবি আকা শুরু করো, আর সে থেকেই আমি আবার ছবি আকা শুরু করছি।

তিনি বলেন খুব শিঘ্রই আমি দেশের বরেণ্য রাজনীতিবীদদের ছবি একে একটি প্রদর্শনী করবো। যাতে করে বর্তমান প্রজন্ম একদিকে যেমন দেশের বরেণ্য রাজনৈতিক ব্যাক্তিদের সম্পর্কে জানতে পারবে অন্যদিকে ছবি আকার প্রতিও আগ্রহ সৃষ্টি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here