বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে যবিপ্রবিতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি সহযোগিতায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ।

0
416

বিশেষ প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়েছে। জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধ হয়ে জরুরি রোগীদের চিকিৎসার প্রয়োজনে মানবতার ডাকে সাড়ে দিয়ে যবিপ্রবির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা এই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে অংশ নেন।

আজ রোববার সকালে যবিপ্রবির মাইকেল মধুসূদন দত্ত গ্রন্থাগার কাম একাডেমিক ভবনের সামনে বিশ^বিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের এআইএস ক্লাব এই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করে। রক্তদান কর্মসূচি উদ্বোধন করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, জাতির পিতার জন্মবার্ষিকী ও শাহাদত বার্ষিকী যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় একটু ভিন্নভাবে পালন করে থাকে। জাতির পিতার শাহাদত বার্ষিকীতে আমরা তাঁর রেখে যাওয়া বাঙালিকে সাহায্য-সহযোগিতার জন্য ফ্রি মেডিকেল হেল্থ ক্যাম্প করি। কারণ জাতির পিতার বাঙালির সহায্য-সহযোগিতা অনেক বেশি প্রয়োজন। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে এই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি তাঁর বাঙালিকেই উৎসর্গ করা হয়েছে।
অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, মুজিবকে ভালোবাসতে হলে মুজিবের বাঙালিকে ভালোবাসতে হবে। মুজিবের বাঙালিকে ভালোবাসতে পারলেই এ দেশের দুর্নীতি থাকবে না। কেউ না খেয়ে থাকবে না। শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পাবে। মানুষ স্বাস্থ্যসেবার সুযোগ পাবে। তিনি বলেন, ১৭ কোটি বাঙালিকে সাহায্য করার জন্য আমাদের বিশ^বিদ্যালয় পরিবারের সকল সদস্য নিবেদিত প্রাণ। সেই নিবেদিত প্রাণ থেকেই মুজিবের বাংলাকে, সোনার বাংলা পরিণত করার জন্য আমরা সেইভাবে কাজ করি এবং বিশ^াস করি।

অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, মুজিবকে ভালোবাসার অংশ হিসেবেই তাঁর জন্মশতবার্ষিকীকে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছে। মুজিবকে ভালোবাসার জন্য আরও অনেক কর্মসূচি গ্রহণ করা হবে, যেন মুজিবের বাঙালি উপকৃত হয়। তিনি বলেন, ‘শহীদেরা রক্ত দিয়ে স্বাধীনতা দিয়ে গেছেন। মুজিব রক্ত দিয়ে বাংলাদেশ দিয়ে গেছেন, বাঙালিকে দিয়ে গেছেন। তাঁর রেখে যাওয়া বাঙালিকে আমাদের রক্ত দিয়ে লালন করব। আমি বিশ^াস করি, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় পরিবারের সকল সদস্য সেই মন্ত্রে বলিয়ান হবেন। শুধু মন্ত্রেই বলিয়ান হবেন না, শপথ করতে হবে মুজিবের বাঙালিকে আমরা ভালোবাসব।’
স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ২০২০-এর আহ্বায়ক ও অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সভাপতি মোহাম্মদ কামাল হোসেনের সভাপতিত্বে রক্তদান কর্মসূচিতে আরও বক্তব্য দেন যবিপ্রবির প্রক্টর অধ্যাপক ড. শেখ মিজানুর রহমান, প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. দীপক কুমার মন্ডল প্রমুখ। উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন মার্কেটিং বিভাগের চেয়ারম্যান ড. মোঃ মেহেদী হাসান, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক মো. আব্দুস সালাম।

রক্তদান কর্মসূচিতে সহযোগিতা করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত আহাদ রেড ক্রিসেন্ট রক্ত কেন্দ্র, যশোর। রক্তদানের পূর্বে রক্তদাতাদের প্রাথমিক স্ক্রিনিং করা হয় এবং সম্মানিত রক্তদাতাকে একটি ডোনার কার্ড, টি-শার্ট এবং রক্তের রিপোর্ট ও সনদ প্রদান করা হয়।